সোমবার, ১৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বাস পোড়ানো মামলায় নিবিড় তদন্ত

জামিন চেয়েছেন বিএনপি নেতারা আত্মগোপনে হেলপার-সুপারভাইজাররা অধরা সাড়ে তিন শতাধিক আসামি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে বাস পোড়ানোর মামলায় ৫৬ জন গ্রেফতার হলেও এখনো অধরা সাড়ে তিন শতাধিক আসামি। আসামি না হয়েও আত্মগোপনে রয়েছেন আগুনে ক্ষতিগ্রস্ত বাসের হেলপার-সুপারভাইজাররা। ঘটনার রহস্য উন্মোচন করতে তাদের সঙ্গে চাইলেও কথা বলতে পারছেন না সংশ্লিষ্টরা। অন্যদিকে মামলার এজাহারভুক্ত বিএনপি-জামায়াতের অনেক নেতা মামলার পর প্রকাশ্যে ঘোরাঘুরি করলেও তাদের গ্রেফতার করছে না পুলিশ। তবে পুলিশ বলছে, নিবিড় তদন্ত চলছে। এদিকে বাসে আগুন দেওয়ার মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ প্রায় দেড় শ নেতা-কর্মী হাই কোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেছেন। ঢাকা-১৮ আসনের (উত্তরা) ?উপনির্বাচনের মধ্যে রাজধানীর বিভিন্ন স্থানে বাস পোড়ানো, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনায় বিভিন্ন থানায় দায়ের করা ১৬টি মামলায় ৫৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ডিএমপির ডিসি (মিডিয়া) মো. ওয়ালিদ হোসেন এসব তথ্য নিশ্চিত করে বলেন, শনিবার পর্যন্ত গ্রেফতার ব্যক্তিদের মধ্যে ২৬ জনকে পুলিশি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ডিসি ওয়ালিদ হোসেন বলেন, ‘গাড়ি পোড়ানো, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনায় করা মামলায় পাঁচ শতাধিক আসামি করা হয়েছে। বিভিন্ন তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে তাদের আমরা শনাক্ত করেছি। তারা একটি রাজনৈতিক দলের সদস্য এবং এর অঙ্গসংগঠনের নেতা-কর্মী বলে আমরা জানতে পেরেছি। এসব ঘটনায় জড়িতদের ধরতে অভিযান চলছে। ডিএমপির সব ইউনিট আসামিদের গ্রেফতারে চেষ্টা চালাচ্ছে। পরবর্তী সময়ে যাতে এ ধরনের ঘটনা না ঘটে, তা নিয়ে আমরা সতর্ক অবস্থানে আছি। চেকপোস্টে কঠোর নজরসহ আমাদের গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।’ বৃহস্পতিবার ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ হয়। এর মধ্যেই নির্বাচনী এলাকায় হাতবোমার বিস্ফোরণ ঘটে। এ ছাড়া ঢাকার বিভিন্ন স্থানে ১১টি বাস পোড়ানো হয়। এসব ঘটনায় ৯টি থানায় মোট ১৬টি মামলা করা হয়েছে। বাস পোড়ানোর জন্য বিএনপিকে দায়ী করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা। অন্যদিকে বিএনপি দাবি করছে, তাদের ফাঁদে ফেলতে ক্ষমতাসীনরাই বাস পুড়িয়েছে।

বিএনপির ১৫০ জনের আগাম জামিন আবেদন : ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের দিন রাজধানীতে বাসে আগুন দেওয়ার মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ দেড় শ নেতা-কর্মী হাই কোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেছেন। গতকাল এ আবেদন করা হয় বলে জানিয়েছেন তাদের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল। তিনি বলেন, গয়েশ্বর চন্দ্র রায়, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, ঢাকা-১৮ আসনে উপনির্বাচনে বিএনপি দলীয় প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন, ঢাকা দক্ষিণের সাবেক মেয়র প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেন, ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকনসহ দেড় শ নেতা-কর্মীর জামিনের জন্য ১৪টি পৃথক আবেদন করা হয়েছে। আগামী বুধবার বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের হাই কোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর