শিরোনাম
বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ভারতের ভ্যাকসিন কারখানা পরিদর্শনে রাষ্ট্রদূতরা আমন্ত্রিত

নয়াদিল্লি প্রতিনিধি

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দিল্লিতে অবস্থিত বাংলাদেশসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের হায়দরাবাদের ভ্যাকসিন প্রস্তুতকারক ভারত-বায়োটেক কোম্পানির কারখানা পরিদর্শনের আমন্ত্রণ জানাল। বৃহস্পতিবার রাষ্ট্রদূতরা হায়দরাবাদ সফর করবেন বলে সরকারি সূত্র জানিয়েছে। ভারত-বায়োটেক কোম্পানি তাদের কভিড ভ্যাকসিন বাজারে বিক্রির জন্য ভারতের ড্রাগস কন্ট্রোলারের কাছে গতকালই আবেদন করেছে। এর আগে পুণের সিরাম সংস্থা ও ফাইজার কোম্পানি আবেদন করে। সিরাম সংস্থার সঙ্গে বাংলাদেশের বেক্সিমকো সংস্থার চুক্তি রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সিরাম সংস্থা যে অক্সফোর্ড ভ্যাকসিন-অ্যাস্ট্রাজেনেকা প্রস্তুত করছে, তার জন্য প্রথমে যুক্তরাজ্যের ড্রাগস সংস্থার অনুমোদন প্রয়োজন। তারপর তারা তাদের অনুমতি দেবে। ভারত-বায়োটেক ‘কোভ্যাকসিন’ নামে টিকা তৈরি করছে ভারত সরকারের অধীন ইন্ডিয়ান কাউন্সিল মেডিকেল রিসার্চের সহযোগিতায়। এটি অন্যতম ভারতীয় ভ্যাকসিন। কয়েক দিন আগে এই ভ্যাকসিন ব্যবহার নিয়ে বিতর্ক তৈরি হয়। ভ্যাকসিন দেওয়ার পর হরিয়ানা রাজ্যের মন্ত্রী অনিল ভিজ অসুস্থ হয়ে পড়েন এবং তার দেহে কভিডের লক্ষণ দেখা দেয়। তখন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ওই ভ্যাকসিন ডোজ আসলে দুটি। একটি নেওয়ার পর তার শরীরে অসুস্থতা দেখা দেয়। তবে দুটি যারা নিয়েছেন তাদের ক্ষেত্রে সফল পরীক্ষা করা হয়েছে।

আপাতত ভারতের পাঞ্জাব, উত্তরপ্রদেশ, দিল্লি, আসাম, মহারাষ্ট্রে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলমান এবং ফলাফল সফল বলেই বাজারে বিক্রির অনুমতি চাওয়া হয়েছে। যদি সবকিছু ঠিক থাকে তাহলে ফেব্রুয়ারি মাসে বাজারে এই ভ্যাকসিন পাওয়া যাবে বলে আশা করছে কোম্পানিটি। উল্লেখ্য, কয়েক দিন আগে মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও আলোচনায় প্রধানমন্ত্রী মোদি বলেছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই কভিড ভ্যাকসিন পাওয়া যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর