শিরোনাম
বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার নিন্দা প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত

গ্রেফতার চারজন রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক

কুষ্টিয়ায় রাতের অন্ধকারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ করছে বিভিন্ন পেশাজীবী, আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। প্রতিবাদ সমাবেশ থেকে ভাস্কর্য ভাঙায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

রাজধানীতে গতকাল ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছেন সাংবাদিকরা। জাতীয় প্রেস ক্লাবের সামনে ঢাকার গোপালগঞ্জ সাংবাদিক সমিতির আয়োজনে এই কর্মসূচিতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব শাবান মাহমুদ বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু একটি অভিন্ন সত্তা। আজ বঙ্গবন্ধুর ভাস্কর্যে যারা আঘাত করেছে, তারা বাংলাদেশের হৃদয়ে আঘাত করেছে। তারা বাংলাদেশের অস্তিত্বে আঘাত করেছে। তাই বাংলা মায়ের দামাল ছেলেরা বসে থাকতে পারে না। ভাস্কর্য ভাঙার প্রতিবাদে আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে সারা বাংলার সাংবাদিক সমাজ প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দেন তিনি। সমিতির সভাপতি মামুন শেখের সভাপতিত্বে সমাবেশে সাংবাদিক দীপ আজাদ, সাজেদুল ইসলাম রাজু, মঞ্জুরুল আলম পান্নাসহ সাংবাদিক নেতারা বক্তব্য দেন। সারা দেশ থেকে নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজবাড়ী : বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল করছে রাজবাড়ী জেলা আওয়ামী লীগ।

গতকাল দুপুরে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের আয়োজনে শহীদ স্মৃতি চত্বর থেকে একটি মিছিল বের করে। পরে শহীদ স্মৃতি চত্বরে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। এতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী ছাড়াও অন্যান্য নেত্রীবৃন্দ বক্তব্য রাখেন। তারা দ্রুত সময়ের মধ্যে মাওলানা মামুনুল হকের গ্রেফতারসহ ভাস্কর্য ভাঙার সঙ্গে জড়িতদের শাস্তির দাবি করেন।

নীলফামারী : কুষ্টিয়ায় ভাস্কর্য অবমাননার প্রতিবাদে নীলফামারীতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ কৃষক লীগ সদর উপজেলার নেতা-কর্মীরা। দুপুরে জেলা শহরের বঙ্গবন্ধু চত্বরে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সদর উপজেলা কৃষক লীগের সভাপতি সফিয়ার রহমানের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক হেদায়েত আলী শাহ ফকির। বক্তব্য দেন সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান, পৌর সভাপতি মসফিকুল ইসলাম, জেলা কৃষক লীগের সভাপতি অক্ষ্ময় কুমার রায়, জেলা যুবলীগের সভাপতি রামেন্দ্র বর্ধণ প্রমুখ।

নরসিংদী : রাতের অন্ধকারে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙার প্রতিবাদে নরসিংদীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে নরসিংদী শহর আওয়ামী লীগ। দুপুরে জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। পরে নেতৃবৃন্দ আওয়ামী লীগ কার্যালয়ের সামনে একটি বিক্ষোভ সমাবেশ করেন। নরসিংদী শহর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র মো. কামরুজ্জামানের সভাপতিত্বে বিক্ষোভ কর্মসূচিতে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জি এম তালেব হোসেন, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পীরজাদা কাজী মো. আলী, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন বাচ্চুসহ অন্য নেতারা অংশ নেন।

ময়মনসিংহ : ভাস্কর্য ভাঙা ও জঙ্গিবাদ, মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ময়মনসিংহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন চিকিৎসকরা। ‘ভয়েস অব ডক্টরস অব ময়মনসিংহ’ সংগঠনের উদ্যোগে দুপুরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন তারা। মিছিল শেষে সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মোমিনুর রহমান জিন্নাহ, ডা. সেজুতি সাহা, ডা. কাঞ্চন সরকার, ডা. ওয়াহিদুর রহমান ছোটন, ডা. মোস্তাফিজুর রহমান বিল্পব, ডা. তারেক, ডা. মতিউর রহমানসহ প্রমুখ।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। বিকালে বিক্ষোভ মিছিলটি সিদ্ধিরগঞ্জে আদমজী ইপিজেড সড়কের আদমজী ইপিজেডের সামনে থেকে শুরু হয়ে সিদ্ধিরগঞ্জ পুলে গিয়ে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ করা হয়। থানা আওয়ামী লীগের সভাপতি মো. মজিবুর রহমানের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন সাহা, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী যুবলীগের আহ্বায়ক নাসিক প্যানেল মেয়র মতিউর রহমান মতি, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের প্রচার সম্পাদক তাজিম বাবু প্রমুখ।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে মামুনুল হকের কুশপুত্তলিকা দাহ করা হয়েছে। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ লক্ষ্মীপুরের ব্যানারে সকালে জেলা আইনজীবী সমিতি কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালিত হয়। এ সময় বিক্ষোভ শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন অ্যাডভোকেট আবদুর নুর, আবুল বাশার, জসীম উদ্দিন, শেখ জামান রিপন প্রমুখ। পরে আদালত পাড়ায় হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হকের কুশপুত্তলিকা দাহ করেন বিক্ষুব্ধরা।

ঝিনাইদহ : ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) উদ্যোগে। সকালে শহরের পোস্ট অফিস মোড়ে এ কর্মসূচিতে ব্যানার ফেস্টুন নিয়ে সংগঠনটির নেতা-কর্মীসহ জেলায় কর্মরত চিকিৎসকরা অংশ নেয়। এ সময় সিভিল সার্জন ডা. সেলিনা বেগম, জেলা বিএমএর সাধারণ সম্পাদক ডা. রাশেদ আল মামুনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। বক্তারা কুষ্টিয়ায় ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় গ্রেফতারকৃতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

হবিগঞ্জ : ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে হবিগঞ্জে মানববন্ধন করেছে জেলা পরিষদ, স্বাধীনতা চিকিৎসা পরিষদ ও বিএমএ। দুপুরে জেলা পরিষদের সামনের রাস্তায় যৌথ মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন জেলা পরিষদ চেয়ারম্যান ও বিএমএ সভাপতি ডা. মুশফিক হুসেন চৌধুরী, জেলা পরিষদের প্রধান নির্বাহী মো. নূরুল ইসলাম, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মুখলিছুর রহমান উজ্জ্বল, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নূরুল আমান ওসমান, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক পল্লব কান্দি দাশ পংকজ।

বগুড়া : বগুড়ার সাতমাথায় জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টেম্পল রোড সাতমাথায় মুজিব মঞ্চে সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা শাখার সভাপতি ভিপি সাজেদুর রহমান সাহীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মজিবর রহমান মজনু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, যুগ্ম সাধারণ সম্পাদক এ কে এম আসাদুর রহমান দুলু প্রমুখ।

গ্রেফতার চারজন রিমান্ডে : কুষ্টিয়ায় বহুল আলোচিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার মামলায় গ্রেফতার চার আসামির রিমান্ড আবেদন মঞ্জুর করেছে আদালত। গতকাল বেলা সাড়ে ১১টায় কুষ্টিয়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে রিমান্ড বিষয়ে শুনানি হয়। শুনানি শেষে দুই মাদরাসা ছাত্রের পাঁচ দিন করে ও দুই শিক্ষকের চার দিন করে রিমান্ড মঞ্জুর করে আদালত। এর আগে সোমবার আসামিদের আদালতে হাজির করে দুই ছাত্রের ১০ দিন ও দুই শিক্ষকের সাত দিন করে রিমান্ড আবেদন করে পুলিশ।

মামলার তদন্ত কর্মকর্তা কুষ্টিয়া মডেল থানার ওসি (তদন্ত) নিশিকান্ত জানান, আদালতের আদেশ হাতে পাওয়ামাত্র আসামিদের তারা হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করবেন। কাদের মদদে দুই শিক্ষার্থী জাতির জনকের ভাস্কর্য ভাঙার মতো দুঃসাহস দেখিয়েছে তা খুঁজে বের করার চেষ্টা করা হবে।

১৬ ডিসেম্বরের মধ্যে মেরামত : এদিকে ভাস্কর্যের নির্মাতা কুষ্টিয়া পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছে, আসছে বিজয় দিবসের আগেই দুর্বৃত্তদের হানায় ক্ষতিগ্রস্ত ভাস্কর্য মেরামতসহ জাতির জনকের বাকি দুটি ভাস্কর্য স্থাপনের কাজ শেষ করার ইচ্ছা রয়েছে তাদের। পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, ‘মৌলবাদী গোষ্ঠী ভাস্কর্য ভেঙে যে ধৃষ্টতা দেখিয়েছে তা ক্ষমার অযোগ্য। তবে কোনো বাধা বা অপশক্তির কাছে আমরা নতি স্বীকার করব না। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে পরিকল্পনামতো সব কাজ শেষ করতে চাই।’ তিনি বলেন, একই বেদিতে বঙ্গবন্ধুর তিন ধরনের তিনটি ভাস্কর্য স্থাপন করা হবে। এর মধ্যে রয়েছে জাতির জনকের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের প্রতীক হিসেবে একটি, ১৯৬৬ সালের ছয় দফা কর্মসূচির পর যখন শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধি দেওয়া হয় সেই প্রতীক এবং বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের দৃশ্য-সংবলিত একটি ভাস্কর্য। এর মধ্যে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের প্রতীকী ভাস্কর্যটি স্থাপনের কাজ শেষ হয়ে গিয়েছিল। সেটির অংশবিশেষ ভেঙে ফেলেছে মৌলবাদীরা।

এদিকে গতকাল দুপুরে পৌরসভা চত্বরে গিয়ে দেখা যায়, ভাস্কর্য তৈরিতে নিয়োজিত শিল্পীরা একমনে কাজ করে চলেছেন। বর্তমানে তারা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের দৃশ্য-সংবলিত ভাস্কর্যটি তৈরির কাজ করছেন। শিল্পী মনোয়ার হোসেন ডাবলু বলেন, বাকি ভাস্কর্যটি দু-এক দিনের মধ্যে হয়ে যাবে। এরপর এই দুটি ভাস্কর্য পাঁচ রাস্তার মোড়ে মূল বেদিতে স্থাপন করা হবে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত ভাস্কর্যটির ভাঙা অংশগুলো ঢালাই করে ঠিক করা হবে। একই বেদিতে টেরাকোটার কাজের মাধ্যমে জাতীয় চার নেতার ভাস্কর্যও বসানো হবে।

প্রসঙ্গত, শুক্রবার দিবাগত রাত ২টার দিকে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্যের ডান হাত ও মুখের কিছু অংশ ভেঙে ফেলা হয়। পরে সিসিটিভির ফুটেজের সাহায্যে ভাঙচুরে জড়িত দুই মাদরাসা ছাত্রকে গ্রেফতার করে পুলিশ। দুই ছাত্রকে পালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়ার অভিযোগে একই মাদরাসার দুই শিক্ষককেও গ্রেফতার করা হয়। পরে তাদের বিরুদ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে কুষ্টিয়া মডেল থানায় মামলা করে পুলিশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর