বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
বিজয় দিবস উদযাপন

বিভিন্ন স্থানে সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া

প্রতিদিন ডেস্ক

বিজয় দিবস উদযাপন করতে গিয়ে দেশের বিভিন্ন স্থানে গতকাল নানা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া গেছে। এ বিষয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ফেনীতে হাতাহাতি : ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে হাতাহাতিসহ ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এই ঘটনায় ফুলগাজীতে তিনজন ও পরশুরামে পাঁচজনসহ মোট আটজন আহত হয়েছেন। সকালে দুই উপজেলা চত্বরের শহীদ মিনার প্রাঙ্গণে এ ঘটনা ঘটে।

ব্রাহ্মণবাড়িয়ায় ধাওয়া : ব্রাহ্মণবাড়িয়ায় স্মৃতিসৌধে ফুল দেওয়া নিয়ে ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীদের সঙ্গে ছাত্রলীগের হাতাহাতি ও ধাওয়ার ঘটনা ঘটেছে। সকাল ৯টার দিকে জেলা শহরের ফারুকী পার্কের স্মৃতিসৌধ এলাকায় এ ঘটনা ঘটে। এতে সংগঠনের অন্তত ১০ জন নেতা-কর্মী আহত হয়েছেন বলে দাবি করেছেন ছাত্র ও যুব অধিকার পরিষদের নেতারা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকালে ব্রাহ্মণবাড়িয়া ছাত্র ও যুব অধিকার পরিষদের ব্যানারে ভিপি নূরের সমর্থকরা স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করতে যান। এ সময় জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির কর্মী বলে তাদেরকে শ্রদ্ধা নিবেদনে বাধা দেয় জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল ও তাঁর কর্মী-সমর্থকরা। পরে ফুল দিয়ে স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার সময় ছাত্রলীগ নেতা-কর্মীরা ছাত্র ও যুব অধিকার পরিষদ নেতা-কর্মীদের ধাওয়া দেয়। এ সময় হাতহাতির ঘটনাও ঘটে। পরে ছাত্র ও যুব অধিকার পরিষদ নেতা-কর্মীদের হাত থেকে ছিনিয়ে নেওয়া জাতীয় পতাকা নিয়ে স্মৃতিসৌধের সামনের সড়কে মিছিল করেন ছাত্রলীগের নেতা-কর্মীরা।

জামালপুরে মোটরসাইকেলে আগুন : জামালপুরের সরিষাবাড়ীতে গত মঙ্গলবার রাতে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষের সময় একটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়েছে। যমুনা সার কারখানা এলাকায় বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নেওয়াকে ঘিরে দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে তিন পুলিশ সদস্যসহ ৩০ জন আহত হয়েছেন। এ সময় পাঁচটি মোটরসাইকেল ও পাঁচটি ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর, একটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়।

ইবিতে কর্মকর্তাদের দুই পক্ষে সংঘর্ষ : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মহান বিজয় দিবসে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময় কর্মকর্তা-কর্মচারীদের দুই পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘মুক্ত বাংলা’য় এ ঘটনা ঘটে।

জানা গেছে, অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতা-কর্মীরা ফুল দিতে উঠলে কর্মকর্তা সমিতির নেতা-কর্মীরা প্রতিবাদ করেন। এ সময় অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতা-কর্মীরা জুতা পায়ে বেদিতে উঠছে- অভিযোগ করে ছাত্রলীগের কর্মীরা প্রতিবাদ করেন। একই সঙ্গে কর্মকর্তা সমিতির সদস্যরাও প্রতিবাদ করলে অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা তাদের প্রতি ক্ষিপ্ত হন। মুহূর্তের মধ্যে কর্মকর্তা সমিতি-ছাত্রলীগ এক জোট হয়ে তাদের ওপরও চড়াও হয়। এ সময় উভয় পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষের ঘটনা ঘটে। একই সময় সহায়ক কর্মচারী সমিতি ফুল দেওয়ার পর টেকনিক্যাল সহায়ক কর্মচারী সমিতি ফুল দিতে বেদিতে উঠলে পুনরায় সংঘর্ষ শুরু হয়। লাঠিসোঁটা নিয়ে কর্মকর্তা-কর্মচারীরা একে অপরকে মারতে তেড়ে আসেন।

চবিতে মার খেলেন ছাত্রদলের সম্পাদক : বিজয় দিবস উপলক্ষে ক্যাম্পাসে পুষ্পস্তবক অর্পণ করতে গিয়ে বেধড়ক মারধরের শিকার হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রদলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলামসহ ১০-১২ জন নেতা-কর্মী। দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অতর্কিত এ হামলা চালানো হয়। এ সময় মোবাইল ও মানিব্যাগ ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছে ছাত্রদল। এ বিষয়ে চবি ছাত্রদলের সহসভাপতি মোহাম্মদ ইয়াছিন বলেন, বিশ্ববিদ্যালয়ে ফুল দিতে গেলে ছাত্রলীগের ২৫-৩০ জন কর্মী আমাদের ওপর অতর্কিতে হামলা করেছে। পাঁচজনের কাছ থেকে মোবাইল ও মানিব্যাগ ছিনিয়ে নিয়েছে তারা। আমরা হাটহাজারীর আলিফ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছি। সবাইকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে রেফার করা হয়েছে।

বিজয় দিবসের ব্যানারে শহীদ মিনারের ছবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শহীদ মিনারের ছবি সংবলিত বিজয় দিবসের ব্যানার তৈরি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে ব্যাপক সমালোচনা। বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকরাও এটিকে অসঙ্গতি হিসেবে দেখেছেন।

রাজশাহীতে বঙ্গবন্ধুর বদলে জিয়ার ভাষণ : রাজশাহীর তানোরে সরকারি আবদুল করিম সরকার কলেজে বিজয় দিবসের অনুষ্ঠানে ঘটেছে গুরুতর ভাষণ বিভ্রাট। বিজয় দিবসের সকালে বঙ্গবন্ধুর ভাষণ বাজাতে গিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাষণ বাজানো হয়েছে। এ নিয়ে ক্ষুব্ধ স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মী ও বীর মুক্তিযোদ্ধারা। কলেজের কয়েকজন শিক্ষক-কর্মচারী জানান, কলেজের অধ্যক্ষ আগে তানোরের তালোন্দ ইউনিয়ন বিএনপির সহসভাপতি ছিলেন। ২০১৩ সালে তিনি আওয়ামী লীগে যোগ দেন। পরে তাকে উপাধ্যক্ষ করা হয়। কিছু দিন আগে তাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর