শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে মডার্নার টিকা অনুমোদনের সুপারিশ

সৌদি আরবে করোনার টিকা দেওয়া শুরু

প্রতিদিন ডেস্ক

সৌদি আরবে মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার-বায়োএনটেকের করোনা প্রতিরোধক টিকা দেওয়া শুরু হয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রেও নিজেদের প্রতিষ্ঠান মডার্নার তৈরি টিকা অনুমোদনের জন্য বিশেষজ্ঞ প্যানেলের কাছে সুপারিশ করেছে। আল জাজিরা, রয়টার্স, বিবিসি, সিএনএন।

প্রাপ্ত খবর অনুযায়ী, সৌদি আরব গত বৃহস্পতিবার থেকে এ টিকা প্রদান শুরু করেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা অনুমোদনের পর বুধবার টিকার প্রথম চালান পায় তারা। এর মধ্যেই গত ২৪ ঘণ্টায় দেড় লাখ মানুষ টিকার জন্য নিবন্ধন করেন। বুধবার ফাইজার-বায়োএনটেকের টিকার প্রথম চালান সৌদি আরবে এসে পৌঁছায়। এর পর দিনই অর্থাৎ গত বৃহস্পতিবার থেকেই টিকা দেওয়া শুরু করে তারা। টিকা নিতে জনগণকে প্রথমে নিবন্ধন করতে বলেছে সৌদি কর্তৃপক্ষ। সে অনুযায়ী ২৪ ঘণ্টায় দেশটির দেড় লাখের বেশি মানুষ টিকা নিতে নিবন্ধন করেছেন। সৌদিতে প্রথমে টিকা নেওয়া ব্যক্তিদের একজন দেশটির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়া বলেন, ‘এই টিকা নিরাপদ বলে আমরা নিশ্চিত করছি।’ মোট তিন ধাপে টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করবে সৌদি আরব। প্রথম ধাপে ৬৫ বছর ও তার চেয়ে বেশি বয়সী নাগরিক-অধিবাসী, করোনার উচ্চ ঝুঁকিতে থাকা পেশাজীবী, রোগ প্রতিরোধক্ষমতা কম, দীর্ঘস্থায়ী ও জটিল রোগে আক্রান্ত ব্যক্তিদের টিকা দেওয়া হবে। ৩৪ মিলিয়ন জনসংখ্যার সৌদি আরবে এখন পর্যন্ত ৩ লাখ ৬০ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৬ হাজারের বেশি মানুষ। সৌদি আরবে এখন পর্যন্ত ৩ লাখ ৬০ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৬ হাজার ৯১ জন।

যুক্তরাষ্ট্রে মডার্না অনুমোদনের সুপারিশ : যুক্তরাষ্ট্রে মডার্নার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন অনুমোদন পাওয়া এখন সময়ের অপেক্ষা মাত্র। বৃহস্পতিবার দেশটির বিশেষজ্ঞ প্যানেল ভ্যাকসিনটিকে নিরাপদ উল্লেখ করে অনুমোদন দেওয়ার পক্ষে মত দিয়েছে। প্রাপ্ত খবর অনুসারে, বিশেষজ্ঞ প্যানেলের উপস্থিত ২০ সদস্যই মডার্নার ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহারে অনুমোদনের পক্ষে ভোট দেন। এ দিন প্যানেলের বাকি এক সদস্য অনুপস্থিত ছিলেন। বিশেষজ্ঞদের সুপারিশের পর মডার্নার ভ্যাকসিন অনুমোদনে আর কোনো বাধা থাকল না। এখন দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) যে কোনো সময় আনুষ্ঠানিকভাবে এটি অনুমোদনের ঘোষণা দিতে পারে। এরপর আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রে মডার্নার ভ্যাকসিন বিতরণ শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে এফডিএর বিশেষজ্ঞরা মডার্নার ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকর বলে ঘোষণা দেন।

 

মার্কিন বিশেষজ্ঞ প্যানেলের মতে, মডার্নার তৈরি করোনা ভ্যাকসিন ১৮ বছর বয়োসোর্ধ্বরা ব্যবহার করলে ঝুঁকির চেয়ে উপকারই বেশি। এই একই প্যানেল গত সপ্তাহে মার্কিন ফামাসিউটিক্যাল জায়ান্ট ফাইজারের তৈরি করোনা ভ্যাকসিন ব্যবহারে অনুমোদনের সুপারিশ করেছিল।

যুক্তরাষ্ট্র এরই মধ্যেই মডার্নার ভ্যাকসিনের ২০ কোটি ডোজ কিনতে রাজি হয়েছে। এফডিএর অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গেই মার্কিন প্রতিষ্ঠানটি ৬০ লাখ ডোজ পাঠিয়ে দিতে প্রস্তত। প্রসঙ্গত মডার্নার ভ্যাকসিন মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হয়। অর্থাৎ এটি সাধারণ ফ্রিজারেই পরিবহন সম্ভব। কিন্তু ফাইজারের ভ্যাকসিন রাখতে হবে মাইনাস ৭৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়, যার ব্যবস্থা করা কঠিনই হবে। ফাইজারের মতো মডার্নার ভ্যাকসিনেরও দুটি ডোজ নিতে হবে। তবে ফাইজারের দ্বিতীয় ডোজ ২১ দিন পর আর মডার্নারটি নিতে হবে প্রথমটি নেওয়ার ২৮ দিন পর। বিশেষজ্ঞদের মতে, ফাইজারের ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকর আর মর্ডানার ভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৯৫ শতাংশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর