সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভ্যাকসিন পাওয়া আমাদের অধিকার

-ডা. জাফরুল্লাহ চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

ভ্যাকসিন পাওয়া আমাদের অধিকার

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, করোনা ভ্যাকসিন বা টিকা আমাদের অধিকার। প্রতিটি জনগণের এই অধিকার রয়েছে। আমি বলি, আমার নাম আসলে আমি নিয়ে নেব। আপনারাও টিকা নিয়ে নেবেন। গতকাল জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে নাগরিক ঐক্যের উদ্যোগে ‘গণঅভ্যুত্থান দিবসের ডাক স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ডা. জাফরুল্লাহ বলেন, আজকে আমাদের এই টিকা নিয়ে আন্দোলন গড়ে তুলতে হবে। এটা ব্যক্তি বিশেষ ২/৪ জনকে নয়, এই টিকা সবাইকে দিতে হবে। রিকশাওয়ালা, কৃষক, ফুটপাথের দোকানদারসহ সবাইকে টিকা দিতে হবে। বিনা মূল্যে টিকা চাই। তিনি বলেন, মানুষের মনে সন্দেহ দূর করতে আমি আবেদন করেছিলাম, প্রধানমন্ত্রী প্রথম টিকা নেবেন। আমি তাকে আহ্বান করেছিলাম, আপনি ভয় পাবেন না। আমার নাম থাকলে আমিও টিকা নিতে রাজি আছি। কিন্তু প্রধানমন্ত্রী টিকা আগে দিচ্ছেন না। ডা. জাফরুল্লাহ বলেন, অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার একই টিকা ইউরোপীয় ইউনিয়ন কিনছে দুই ডলার ৩০ সেন্ট দিয়ে। ভারত সরকার কিনছে ২ ডলার-আড়াই ডলার দিয়ে। কিন্তু বাংলাদেশ কিনছে ৫ ডলার দিয়ে। কারণটা কী? কারণ হচ্ছে, প্রাইভেট কোম্পানি, মিডল ম্যান নিয়ে যাচ্ছে বাকি টাকাটা। এই বাকি টাকার একটা অংশ আবার আমেরিকা চলে যায় কিনা আমি জানি না।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, এই সরকার গণতন্ত্র দেবে না। মানুষের ভোটের অধিকার দেবে না। যেভাবে পারে সেইভাবেই তারা ক্ষমতায় থাকতে চায়। এখন প্রধানমন্ত্রী বলছেন, দীর্ঘকাল ক্ষমতায় ছিলেন বলেই দেশের উন্নতি করতে পেরেছেন। তার মানে, তিনি আরও দীর্ঘকাল ক্ষমতায় থাকতে চান। পথ একটাই আছে।  আরেকটা অভ্যুত্থান লাগবে। ’৬৯-এর মতো গণঅভ্যুত্থান করে এই সরকারকে বিদায় করতে হবে। আসুন, বৃহত্তর ঐক্য করি এক মঞ্চে দাঁড়িয়ে। সবাই মিলে এই সরকারের বিরুদ্ধে আন্দোলন করার শপথ নেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর