শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করবে সরকার

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করবে সরকার

আনিসুল হক

ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়টি সরকার ফের পর্যালোচনা করবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘আমি এরই মধ্যে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সঙ্গে আলোচনা করেছি। আবারও শিগগিরই আলোচনায় বসব।’ গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। আইনমন্ত্রী বলেন, শুধু সাইবার ক্রাইম কীভাবে বন্ধ করা যায়, তার ওপর জোর দিয়ে আইনের সংশোধন হতে পারে। আমি নিজেও তো সাইবার ক্রাইমের শিকার হয়েছি। অন্যরাও হতে পারেন। আইনের যেন অপব্যবহার না হয়, সেটাই খেয়াল রাখতে হবে। তিনি বলেন, সব আইনেরই কিছু না কিছু ক্ষেত্রে অপব্যবহার হয়। এখানেও তার ব্যতিক্রম নয়। এমন অসংগতি তো সর্বত্রই দেখি। একজন খুন না করেও খুনের আসামি হন। এখানেও তো আইনের অপব্যবহার। এই অপব্যবহার  বন্ধ করার চেষ্টা চলছে। আমরা একদিন সফল হব।

ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে লেখক মুশতাকের মৃত্যু হয়েছে বলে কি না, এমন প্রশ্নে আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের সঙ্গে লেখক মুশতাকের মৃত্যুর কোনো সম্পর্ক নেই। এখানে ডিজিটাল আইনের দোষটা কী? তিনি আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে সাইবার ক্রাইম বন্ধ করার জন্য। এই আইনে যেসব অপরাধকে নির্ধারণ করা হয়েছে, তার প্রায় সবই আমাদের পেনাল কোডেও আছে, দু-একটি বাদে। এ কারণে একটি অ্যাক্টকে আমি খারাপ বলতে পারি না।

আইনমন্ত্রী আরও বলেন, তার মৃত্যু তো ডিজিটাল আইনের কারণে হয়নি। তিনি জেলখানায় মারা গেছেন, এটি সত্য। যে কারণে আমিও মর্মাহত বলে শোক প্রকাশ করছি। অপরাধ করে থাকলে তার বিচার হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর