শনিবার, ২৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রিমান্ডে হেফাজত নেতা খালিদ সাইফুল্লাহ্ ও ইহতেশামুল হক

ব্রাহ্মণবাড়িয়ায় ১০, ফরিদপুর ও মুন্সীগঞ্জে দুজন গ্রেফতার

আদালত প্রতিবেদক

রাজধানীর পল্টন থানার নাশকতার মামলায় হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব খালিদ সাইফুল্লাহ্ আইয়ুবীকে পাঁচ দিন রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত। এ ছাড়া ঢাকা মহানগরের সহ-দফতর সম্পাদক মাওলানা ইহতেশামুল হক সাখীকে চার দিন রিমান্ড মঞ্জুর করা হয়েছে।

গতকাল ঢাকা মহানগর হাকিম নিভানা খায়ের  জেসী রিমান্ডের এ আদেশ দেন। এর আগে মামলার তদন্ত কর্মকর্তা আসামি খালিদ সাইফুল্লাহ্ আইয়ুবীকে আদালতে হাজির করে দশ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন। শুনানি শেষে বিচারক পাঁচ দিন রিমান্ডের আদেশ দেন। এর আগে বৃহস্পতিবার খালিদ সাইফুল্লাহ্ আইয়ুবীকে তার গ্রামের বাড়ি মানিকগঞ্জ থেকে তাকে  গ্রেফতার করা হয়।

এ ছাড়া হেফাজতে ইসলামের ঢাকা মহানগরের সহ-দফতর সম্পাদক মাওলানা ইহতেশামুল হক সাখীকে চার দিন রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত। গতকাল একই আদালত রিমান্ডের এ আদেশ দেয়। এর আগে তদন্ত কর্মকর্তা ইহতেশামুল হক সাখীকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়। এরও আগে বৃহস্পতিবার  বিকাল পাঁচটায় রাজধানীর বংশাল এলাকা থেকে ইহতেশামুল হক সাখীকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

উল্লেখ্য, ২০১৩ সালের ৫ মে ঢাকা অবরোধ করে  হেফাজতে ইসলামের নেতা-কর্মীরা। সেদিন রাজধানীর মতিঝিল, পল্টন ও আরামবাগসহ আশপাশের এলাকায় যানবাহন ও সরকারি- বেসরকারি স্থাপনায় ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে সংগঠনটি। এ ঘটনায় সংগঠনের বিভিন্ন নেতা-কর্মীদের বিরুদ্ধে পল্টন, মতিঝিল থানাসহ বিভিন্ন থানায় মামলা দায়ের করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতে ইসলামের বিক্ষোভ চলাকালে হামলা, ভাঙচুর এবং অগ্নিসংযোগের ঘটনায় নতুন করে আরও ১০ জন হেফাজতকর্মী ও সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সকাল পর্যন্ত বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এসব ঘটনায় হওয়া মামলায় এখন পর্যন্ত ৩৪৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঘটনার ভিডিও ফুটেজ ও স্থিরচিত্র দেখে অভিযুক্তদের শনাক্ত করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় গ্রেফতার হওয়া আটজনকেও একইভাবে শনাক্ত করা হয়েছে। তারা সবাই হেফাজতে ইসলামের কর্মী-সমর্থক।

ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুরের ভাঙ্গা থানায় হামলার ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে হেফাজতে ইসলাম বাংলাদেশ ফরিদপুর জেলা শাখার সহ-সভাপতি মাওলানা মোহাম্মদ আবুল হোসাইনকে গ্রেফতার করা হয়েছে। গতকাল ভোরে শহরের পশ্চিম আলীপুরের বাসা থেকে গ্রেফতার করে থানা পুলিশ। পুলিশ সূত্রে জানা গেছে, গত ২৭ মার্চ হেফাজতে ইসলামের একটি বিক্ষোভ মিছিল থেকে ভাঙ্গা থানায় হামলা চালানো হয়। এ সময় থানা অভ্যন্তরের ব্যাপক ক্ষতিসাধন করা হয়। হামলার সময় পুলিশের কয়েকজন সদস্য আহত হন। এ হামলার ঘটনায় ভাঙ্গা থানার এসআই মো. শহীদুল্লাহ বাদী হয়ে ৩০০ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা করেন। সেই মামলার আসামি হিসেবে হেফাজত নেতা মাওলানা আবুল হোসাইনকে গ্রেফতার করা হয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তা ভাঙ্গা থানার এসআই বিকাশ চন্দ্র মন্ডল জানান, থানায় হামলা করে ভাঙচুরের মামলায় আবুল হোসাইনকে গ্রেফতার করা হয়েছে। এ পর্যন্ত এ মামলায় ১৯ জনকে গ্রেফতার করা হলো। গ্রেফতারকৃত আবুল হোসাইনকে ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে প্রেরণ করা হয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, হেফাজত ইসলামের আন্দোলনে ভাঙচুর-অগ্নিসংযোগের মামলায় খতমে নবুওয়াত আন্দোলনের মুন্সীগঞ্জের আমির ও হেফাজত নেতা মুফতি নূর হোসাইন নূরানীকে  গ্রেফতার করেছে পুলিশ। গত বৃহস্পতিবার রাত এগারোটার দিকে সদর উপজেলার মুন্সীরহাট এলাকার একটি মাদরাসা থেকে তাকে গ্রেফতার করে সদর থানা পুলিশ।

মুন্সীগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক জানান, সম্প্রতি জেলার সিরাজদীখান উপজেলায় হেফাজতে ইসলামের আন্দোলনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলায় ভাঙচুর-অগ্নিসংযোগে নূর হোসাইন নূরানীর সম্পৃক্ততার অভিযোগে গোয়েন্দা শাখার পুলিশের সহযোগিতায় তাকে গ্রেফতার করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর