বৃহস্পতিবার, ২০ মে, ২০২১ ০০:০০ টা
২৫ মিনিটে ১২২ বোমাবর্ষণ ইসরায়েলের

ঘরহারা হাজার হাজার ফিলিস্তিনি

প্রতিদিন ডেস্ক

ঘরহারা হাজার হাজার ফিলিস্তিনি

গাজায় বোমাবর্ষণ অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। আকাশে তাকালে দেখা যায় শুধু আগুনের কুন্ডলী -বিবিসি

ফিলিস্তিনের গাজায় দখলদার ইসরায়েলের বর্বর হামলা অব্যাহত রয়েছে। গত মঙ্গলবার সকাল থেকে গাজার অন্তত ৬৫টি স্থানে বিমান হামলা চালানো হয়েছে। এ ছাড়া রাত ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে মাত্র ২৫ মিনিটে উপত্যকার বিভিন্ন এলাকায় ১২২টি শক্তিশালী বোমা নিক্ষেপ করা হয়েছে। জাতিসংঘ বলেছে, ইসরায়েলি বিমান হামলায় এ পর্যন্ত ৫২ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সূত্র : রয়টার্স, পার্সটুডে,  আলজাজিরা, এএফপি, বিবিসি। খবরে বলা হয়, এই হামলায় ৬০টি জঙ্গি বিমান অংশ নেয়। ইসরায়েলি  সেনাবাহিনীর মুখপাত্র হিদাই জিলম্যান এক সংবাদ সম্মেলনে বলেন, মাত্র আধা ঘণ্টায় আমরা ৬৫টি স্থানে আঘাত হেনেছি। তিনি আরও দাবি করেন, তারা ফিলিস্তিনি সংগ্রামীদের কয়েক কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ ধ্বংস করতে সক্ষম হয়েছেন।  এদিকে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বিমান হামলায় ক্ষয়ক্ষতির একটি চিত্র উঠে এসেছে জাতিসংঘের হিসাবে। সংস্থাটি গত মঙ্গলবার বলেছে, ইসরায়েলি বিমান হামলায় এ পর্যন্ত ৫২ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। গাজা উপত্যকায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় সাড়ে ৪০০ ভবন। ইসরায়েলের বিমান হামলা নিয়ে এদিন একটি বিবৃতি দিয়েছে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক বেসরকারি মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংগঠনটি বলেছে, ইসরায়েল যেভাবে ফিলিস্তিনের আবাসিক এলাকায় বিমান হামলা চালিয়েছে, তা যুদ্ধাপরাধের সমান। যদিও ইসরায়েল তা অস্বীকার করেছে। দেশটির সামরিক বাহিনী বলেছে, তারা সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে, যাতে বেসামরিক নাগরিকদের হতাহত হওয়ার ঘটনা এড়িয়ে যাওয়া যায়। জাতিসংঘের অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্সের (ওসিএইচএ) মুখপাত্র ইয়েন্স লেয়ার্কে বলেন, গাজায় জাতিসংঘের পরিচালিত স্কুল রয়েছে ৫৮টি। এতে আশ্রয় নিয়েছেন প্রায় ৪৭ হাজার ফিলিস্তিনি। ইসরায়েলের বিমান হামলায় ১৩২টি ভবন ধ্বংস হয়েছে। এ ছাড়া ৩১৬টি ভবন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ছয়টি হাসপাতাল ও ৯টি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র রয়েছে। এই হামলার কারণে সুপেয় পানির সংকটে পড়েছেন প্রায় আড়াই লাখ গাজাবাসী। এদিকে ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীগুলো এ পর্যন্ত প্রায় সাড়ে ৩ হাজার রকেট ছুড়েছে। এ হামলার জবাবে ইসরায়েলি হামলায় প্রায় ১৩০ জন হামাস যোদ্ধা নিহত হয়েছেন। এ ছাড়া অন্যান্য সশস্ত্র  গোষ্ঠীর সদস্য নিহত হয়েছেন ৩০ জন।

প্রাপ্ত খবর অনুযায়ী, দখল করা পশ্চিমতীরে ধর্মঘট চলাকালে ইসরায়েলি বাহিনীর সঙ্গে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি এক বিবৃতিতে বলেছে, ওই সংঘর্ষে প্রায় ১০০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজন গুলিবিদ্ধ হয়েছেন। এদিকে জেরুজালেমের দামেস্ক গেট থেকে তিন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। গাজায় ইসরায়েলের বিমান হামলায় ইউসেফ আবু হুসেন নামে এক সাংবাদিকও নিহত হয়েছেন। তিনি ‘আল-আকসা ভয়েস’ নামে একটি রেডিওতে কর্মরত ছিলেন তিনি।

হামাস প্রধানকে হত্যার চেষ্টা চালাচ্ছে ইসরায়েল : ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের কমান্ডারের বাড়ি লক্ষ্য করে আরও হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েল। দশম দিনের মতো অবরুদ্ধ গাজা উপত্যকায় অভিযান অব্যাহত রাখার মধ্যে এই দাবি করল ইসরায়েল। দেশটি বলেছে, হামাসের সামরিক প্রধান মোহাম্মদ দাইফকে হত্যা করতে বেশ কয়েকবার চেষ্টা চালানো হয়েছে। গত মঙ্গলবার রাতে ওই ভবনে ৭০টিরও বেশি বিমান হামলা চালিয়েছে। এতে দুই হামাস সদস্য নিহত হয়েছেন। গাজা উপত্যকার খান ইউনিসে হামাসের প্রশিক্ষণ শিবির লক্ষ্য করেও প্রায় ৫০টি হামলা চালানো হয়েছে।

হামলা অব্যাহত : গতকাল সকালেও অব্যাহত ছিল ইসরায়েলি হামলা। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল হিদাই জিলবারম্যান বলেন, ‘পুরো অভিযানজুড়েই আমরা মোহাম্মদ দাইফকে হত্যার  চেষ্টা চালিয়েছি। আমরা তাকে হত্যার বেশ কয়েকবার চেষ্টা করেছি।’

সংঘাত নিয়ে যা বলছে সৌদি আরব : ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত পুরো অঞ্চলকে ‘ভুল পথে’ নিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছে সৌদি আরব। পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে গত মঙ্গলবার এ মন্তব্য করেন। একই সঙ্গে তিনি এ সংঘাত বন্ধের আহ্‌বান জানান। সংঘাত সম্পর্কে তিনি বলেন, ‘এটি আমাদের অঞ্চলের সবচেয়ে অসহিষ্ণু কণ্ঠকে শক্তিশালী করছে।

সত্যিকারের শান্তি অনুসন্ধানের পথকে কঠিন করে তুলছে। তাই গুরুত্বসহকারে সব পক্ষকে আলোচনায় উৎসাহিত করার জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। প্রথমেই সহিংসতা বন্ধ করতে হবে। তারপর চূড়ান্ত নিষ্পত্তির জন্য গুরুত্বসহকারে শান্তি আলোচনায় বসতে হবে। চূড়ান্ত বন্দোবস্তে অবশ্যই পূর্ব জেরুজালেমকে রাজধানী রেখে একটি ফিলিস্তিন রাষ্ট্রের বিষয়টি অন্তর্ভুক্ত থাকতে হবে।’

সর্বশেষ খবর