রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

লকডাউনে পথে নেমে জেরা জরিমানা আটক

নিজস্ব প্রতিবেদক

লকডাউনে পথে নেমে জেরা জরিমানা আটক

রাজধানীতে গতকাল ফাঁকা রাস্তা -বাংলাদেশ প্রতিদিন

গতকাল লকডাউনের দ্বিতীয় দিনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কঠোর অবস্থানে ছিলেন। ঢাকার অনেক রাস্তায় তেমন লোকজন ছিল না। কিছু কিছু এলাকায় চলাচল বাড়লেও অনেকে আইনশৃঙ্খলা বাহিনীর জেরা ও জরিমানার মুখেও পড়েন। গতকাল সকালে মিরপুর সড়কে অনেক রিকশা চলতে দেখা গেছে। রিকশাচালকরা ছাড় পেলেও গাড়িগুলো থামিয়ে জেরা করতে দেখা যায় পুলিশকে। প্রয়োজনের কথা বলে অনেকে বেরিয়ে যেতে পারলেও কাউকে কাউকে ফিরিয়ে দিতেও দেখা গেছে। করোনা সংক্রমণ কমাতে দেশব্যাপী কঠোর বিধিনিষেধের দ্বিতীয় দিন ছিল গতকাল। শুক্রবার সকাল ৬টা থেকে কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধ বহাল থাকবে। এ সময় জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হলে তাকে শাস্তির আওতায় নেওয়া হবে। বিধিনিষেধ চলাকালে জনগণকে সতর্ক থাকা, মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ দেওয়া হয়। বিধিনিষেধ কার্যকর করতে পুলিশের পাশাপাশি সেনাবাহিনী ও বিজিবি সদস্যরা মাঠে রয়েছেন।

দেখা গেছে, মালিবাগ, রামপুরা, খিলগাঁওয়ের সড়ক রিকশা ও ভ্যান ছাড়া একেবারেই ফাঁকা। মাঝে মাঝে আইনশৃঙ্খলা বাহিনীর পিকআপভ্যান টহল দিচ্ছে দেখে ফুটপাথে মানুষজনও বেশিক্ষণ দাঁড়িয়ে থাকছে না। কাকরাইল মোড় থেকে যে সড়কটি গেছে রমনা পার্কের দিকে, সেই সড়ক একেবারে ফাঁকা ছিল সকালে। কিছু রিকশা চলছে। পল্টনের বিভিন্ন লেন ও গলিতেও একই অবস্থা। কাকরাইল, বিজয় নগর, ফকিরাপুল, তোপখানা রোডসহ এই এলাকায় মানুষজন বেশি চলাফেরা বা ঘোরাঘুরি করলেও শনিবার তেমন দেখা যায়নি। ফকিরাপুলের কাছে কয়েকজনকে ফুটপাথে হাঁটা-চলা করতে দেখে পুলিশ সদস্যরা তাদের বাসায় চলে যেতে বলেন।

গতকাল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে, বিধি লঙ্ঘন করে বাসার বাইরে আসায় ৩৮৩ জনকে গ্রেফতার করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত ৩৩৭ জনকে ৯৫ হাজার ২৩০ টাকা জরিমানা করেছে। আর সড়ক পরিবহন আইন অনুসারে বিনা কারণে গাড়ি নিয়ে সড়কে বের হওয়ার কারণে ৪৪১টি গাড়িকে ১০ লাখ ৮৩ হাজার টাকা করা হয়েছে জরিমানা।

গতকাল সকাল ১০টার দিকে গাবতলীতে ব্যাটারিচালিত এক অটোরিকশাকে আটক করে ‘ডাম্পিং’য়ে দিয়েছে ট্রাফিক পুলিশ। এ ছাড়া আমিনবাজার সেতু পার হয়ে শত শত মানুষকে সকালে হেঁটেই ঢাকায় ঢুকতে দেখা গেছে। পথে প্রায় সবাইকে পুলিশের মুখোমুখি হতে হয়েছে।

রাজধানীর কাঁচাবাজারগুলো যথারীতি খোলা দেখা গেছে অন্য দিনের মতো। তবে ক্রেতার সংখ্যা তুলনামূলক কম। প্রধান সড়কে দোকানপাট বন্ধ থাকলেও অলিগলিতে দোকানে কেনাবেচা হতে দেখা যায়। পুরান ঢাকার, আজিমপুর, লালবাগ, কেল্লারমোড়, বকশীবাজার ও পলাশীর অলিগলিতে মানুষ, ব্যক্তিগত গাড়ি, রিকশা শুক্রবারের চেয়ে বেশি চলাচল করতে দেখা গেছে। অলিগলিতে ভ্যানগাড়িতে ফল আর সবজির পসরার সঙ্গে সঙ্গে বেড়েছে মানুষের আনাগোনা। তবে মহল্লার অনেক খাবারের হোটেল বন্ধ রয়েছে, আর মাংসের দোকানও বন্ধ। আজিমপুর চৌরাস্তায়, বকশীবাজার, চানখাঁরপুলে পুলিশের উপস্থিতি দেখা গেছে।

বিধিনিষেধের ফাঁক গলেই ঢাকা ছাড়ছেন অনেকে : ‘এই সাভার দেড়শ, সাভার দেড়শ’ হাঁক তুলে যাত্রী তুলছিল বিআরটিসি বাস। ঢাকার আমিন বাজার ব্রিজ থেকে সামান্য দূরে ব্যাটারিচালিত রিকশার পাশাপাশি পিকআপ, ব্যক্তিগত গাড়ি দিয় দূর-দূরান্তে ছুটছেন যাত্রীরা।

গতকাল গাবতলী, আমিন বাজার ঘুরে দেখা গেছে কাজের প্রয়োজনে ঢাকা ছাড়ছে মানুষ। তবে অনেকে আবার ঈদ পরবর্তী ছুটি উপলক্ষেও যাচ্ছিলেন গ্রামের বাড়িতে। সকাল সাড়ে ৯টায় একটি বাসকে আমিনবাজার থেকে সাভারের যাত্রী নিতে দেখা গেছে। বাস ছাড়া পিকআপ ভ্যানেও এদিন যাত্রী পরিবহন করতে দেখা গেছে। এ ছাড়া বেশ কিছু ব্যক্তিগত গাড়ি এবং মোটরসাইকেলও যাত্রী পরিবহন করছিল।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

গাজীপুর : বিধিনিষেধের মধ্যে গাজীপুরে কার্যক্রম পরিচালনার দায়ে একটি কারখানাকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সরকারি নির্দেশ অমান্য করে কারখানা পরিচালনার দায়ে কারখানা মালিককে ১ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া এ জেলায় লকডাউন চলাকালে শনিবার বিকাল ৪টা পর্যন্ত জেলায় মোট ১৮টি মোবাইল কোর্ট ৮৬টি মামলায় ২ লাখ ৫৪ হাজার ৫০০ টাকা অর্থদন্ড করা হয়েছে। গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে মহাসড়কে ব্যক্তিগত গাড়ি ও কিছু কিছু সিএনজি অটোরিকশা, ব্যাটারি চালিত অটোরিকশা, ইজিবাইকসহ নানা ধরনের হালকা যানবাহন চলাচল করতে দেখা গেছে।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের চিলামারীতে ব্রহ্মপুত্র নদের ঘাটে সরকার ঘোষিত লকডাউনকে উপেক্ষা করে প্রতিদিন চলছে নৌযান। এতে নৌযান মালিকদের ফাঁদে পড়ে দ্বিগুণ ভাড়া দিতে হচ্ছে সেখানকার যাত্রীদের এবং হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে ঘাট কর্তৃপক্ষ।

দিনাজপুর : করোনারোধে কঠোর লকডাউনের দ্বিতীয় দিনে দিনাজপুর শহরের দোকানপাট বন্ধ থাকলেও শহরের অলিগলিতে কিছু দোকান খোলা রাখে। তবে প্রশাসনসহ অন্যান্য বাহিনী টহল গেলেই দোকান বন্ধ হয়ে যায়। দিনাজপুরে গণপরিবহন না চললেও অটোরিকশা, ভ্যান বিভিন্ন সড়কে চলছে। জনসাধারণের চলাচলও বেড়েছে। মাঠে প্রশাসনসহ অন্যান্য বাহিনী টহল থাকলেও দোকান খোলা রাখা নিয়ে চোর পুলিশের খেলা চলছে। দিনাজপুরের বিভিন্ন হাট-বাজারে মানা হচ্ছে না কোনো স্বাস্থ্যবিধি, মুখে থাকছে না মাস্ক।

সিলেট : লকডাউন বাস্তবায়নে সিলেটে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। লকডাউন বাস্তবায়ন ও বিধিনিষেধ ভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পুলিশের পাশাপাশি র‌্যাব, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা মাঠে কাজ করছেন। লকডাউনে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ও জরুরি সেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ছাড়া সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান ও শপিং মল বন্ধ রয়েছে। সিলেট মহানগর পুলিশ (এসএমপি) সূত্র জানায়, লকডাউন বাস্তবায়নে মহানগরীজুড়ে ৪৬টি চেকপোস্ট বসানো হয়েছে। একই সঙ্গে পুলিশের ৯৭টি টহল টিম দিন-রাত মিলে কাজ করছে।

রংপুর : রংপুরের রাস্তায় অটোরিকশা চলাচল বেড়েছে। শনিবার দুপুরে নগরীর সাতমাথায় অটোরিকশার জট ছিল দেখার মতো। তবে অটোচালকদের আইনশৃঙ্খলা বাহিনীর মুখোমুখি হতে হয়েছে। এ ছাড়া নগরীর প্রধান প্রধান সড়কের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল। তবে পাড়া মহল্লার মোড়ে মোড়ে অহেতুক আড্ডা ও জটলা দেখা গেছে।

নারায়ণগঞ্জ : আড়াইহাজার উপজেলার বিশনন্দী ফেরিঘাটে কঠোর লকডাউন অমান্য ফেরি দিয়ে পারাপার করছে সব ধরনের যানবাহন। এতে করে বাড়ছে মানুষের চাপ। ফলে বেড়ে চলছে করোনা পরিস্থিতি।

বরিশাল : বরিশালের রাস্তাঘাটে বেড়েছে মানুষ ও যানবাহন চলাচল। সকালের দিকে নগরীর প্রধান প্রধান সড়কগুলোতে প্রচুর রিকশা, মোটরসাইকেল ও ব্যক্তিগত যানবাহন দেখা গেছে। বন্ধ রয়েছে নগরীর বেশির ভাগ দোকানপাট। এদিকে লকডাউন এবং স্বাস্থ্য বিধি বাস্তবানে নগরীতে গতকালও পৃথক তিনটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জেলা প্রশাসন। অপরদিকে সেনাবাহিনী, পুলিশ ও র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীও রয়েছে কঠোর অবস্থানে।

বগুড়া : লকডাউন কঠোরভাবে বাস্তবায়নে দ্বিতীয় দিনেও বগুড়ার আদমদীঘির সান্তাহারে পুলিশ প্রশাসন ও সেনাবাহিনীর টহল লক্ষ্য করা গেছে। লকডাউনের প্রথম দিন শুক্রবার সকাল থেকেই মার্কেট, শপিং মলসহ দোকানপাট বন্ধ রয়েছে। সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস, কমিউনিটি সেন্টার, বিনোদন কেন্দ্র ও ট্রেন, বাসসহ গণপরিবহন বন্ধ রয়েছে। তবে পণ্যবাহী যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।

খুলনা : খুলনা শহরে প্রবেশ পথ ও ব্যস্ততম সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি দেখা গেছে। মহানগরীর বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণ করেছে পুলিশ। রাস্তায় মানুষের তেমন চলাচল ছিল না। এদিকে জনসচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্যবিধি মানতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। এর মধ্যে বিধিনিষেধ অমান্য করায় ভ্রাম্যমাণ আদালতে ৩১টি মামলায় ৩১ জনকে ১৭ হাজার ২৫০ টাকা জরিমানা করা হয়েছে।

রাজশাহী : রাজশাহীতে দোকানপাট খোলেনি। তবে মানুষের চলাচল ছিল স্বাভাবিক। নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে চেকপোস্ট বসানো হয়েছে। টহলে আছে সেনাবাহিনী ও বিজিবি। এ ছাড়া দরজা বন্ধ করে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার অভিযোগে কয়েকজনকে জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

ময়মনসিংহ : ময়মনসিংহে মানুষের চলাচল বেড়ে যাওয়ায় কড়াকড়ি নজদারি ছিল আইনশৃঙ্খলা বাহিনীর। নগরীর দোকানপাট, মার্কেট, শপিং মল বন্ধ রয়েছে। সড়ক ফাঁকা থাকলেও রিকশা, ইজিবাইক ও ব্যক্তিগত গাড়ি চলাচল বেড়েছে। অপ্রয়োজনে কেউ বের হলে জবাবদিহি করতে হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে। সিটি করপোরেশনের পক্ষ থেকে সচেতনতামূলক সড়ক প্রচার অব্যাহত রয়েছে।

সর্বশেষ খবর