শিরোনাম
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
ঢালাওভাবে নেতাদের ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সমাবেশ

বৃহস্পতিবার সারা দেশে সাংবাদিক বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার সারা দেশে সাংবাদিক বিক্ষোভ

ঢালাওভাবে সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে গতকাল রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবে সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

সাংবাদিকদের প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর নির্বাচিত ১১ শীর্ষ নেতার ব্যাংক হিসাবের তথ্য চাওয়ার প্রতিবাদে আগামী বৃহস্পতিবার সারা দেশে বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছে। গতকাল রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশ থেকে এ কর্মসূচি ঘোষণা  করেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল। সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। ঘোষিত কর্মসূচি অনুযায়ী আগামী ২৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার বেলা ১১টায় ঢাকায় জাতীয় প্রেস ক্লাবসহ দেশজুড়ে সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (উভয় অংশ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (উভয় অংশ) ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি যৌথভাবে এই সমাবেশের আয়োজন করে। সমাবেশে সাংবাদিক নেতারা বলেন, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের তদন্ত হতেই পারে। কিন্তু সাংবাদিকতা পেশায় প্রতিষ্ঠিত সংগঠনগুলোর নির্বাচিত শীর্ষ নেতাদের নামে ঢালাওভাবে এ ধরনের পদক্ষেপ উদ্দেশ্যমূলক বলে আমরা মনে করি। নির্বাচিত শীর্ষ নেতাদের ব্যাংক হিসাব তলবের মাধ্যমে সাংবাদিকদের সব সংগঠন, প্রতিষ্ঠান ও সাংবাদিকতা পেশাকে জনমনে প্রশ্নবিদ্ধ করা হয়েছে। এ ঘটনার সন্তোষজনক নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সাংবাদিকদের আন্দোলন চলবে। সভাপতির বক্তব্যে ফরিদা ইয়াসমিন বলেন, একটি গভীর ষড়যন্ত্র হচ্ছে, রাষ্ট্র ও সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়া হচ্ছে। সাংবাদিকদের রাস্তায় দাঁড়ানোর কথা নয়। কিন্তু আজ তাদের রাস্তায় দাঁড়াতে হচ্ছে, একটি ভুল বার্তা যাচ্ছে বিশ্বে। তিনি বলেন, আমাদের বিরুদ্ধে অভিযোগগুলো কী, তা সুস্পষ্ট জানাতে হবে। আমার সুনাম ক্ষুণœ করার অধিকার আপনাদের দেওয়া হয়নি। ফরিদা ইয়াসমিন বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে প্রশ্ন রেখে বলেন, বিএফআইইউ (বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট)-এর এই চিঠি ইস্যু হওয়ার আগে আপনার কাছে গেছে। আপনি কি এটা দেখেননি?

কর্মসূচি ঘোষণাকালে মোল্লা জালাল বলেন, সংগঠন ও রাজনৈতিক মতকে সামনে রেখে যেভাবে হিসাব চাওয়া হয়েছে তা নজিরবিহীন। আমরা রাষ্ট্রের কাছে এর ব্যাখ্যা চাই, এর নিরসন চাই। উৎকণ্ঠা দূর করতে হবে। আমরা মনে করি, গণমাধ্যম ও সরকারের সঙ্গে দূরত্ব তৈরি করতেই এটা করা হয়েছে। সন্তোষজনক সমাধান না হলে আমাদের আন্দোলন চলবে। আগামী ২৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবসহ দেশজুড়ে বিক্ষোভ সমাবেশ করা হবে।

সমাবেশে আরও বক্তব্য দেন সিনিয়র সাংবাদিক জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি রিয়াজউদ্দিন আহমেদ, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বিএফইউজের একাংশের ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, বিএফইউজের আরেক অংশের সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন, সহসভাপতি মোদাব্বের হোসেন, ডিইউজের একাংশের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, ডিইউজের সাবেক সভাপতি আবু জাফর সূর্য, সম্পাদক ফোরামের সভাপতি রফিকুল ইসলাম রতন, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক মাইনুল আলম ও কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোরসালীন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান, ডিআরইউ সাবেক সাধারণ সম্পাদক শুক্কুর আলী শুভ, ডিইউজের যুগ্ম সম্পাদক খায়রুল আলম, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন ক্র্যাবের সভাপতি মিজান মালিক ও সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ, ক্র্যাবের সাবেক সভাপতি আবুল খায়ের, অর্থনৈতিক রিপোর্টার্স ফোরাম ইআরএফ সভাপতি শারমিন রিনভী প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর