মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

টিকা শুরু ১২-১৭ বয়সীদের

অগ্রাধিকার পাবে এসএসসি পরীক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

টিকা শুরু ১২-১৭ বয়সীদের

রাজধানীর স্কুল ও কলেজের ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকাদান শুরু হয়েছে। গতকাল মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে টিকা কর্মসূচি উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. খুরশীদ আলম। বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে সারা দেশে এ কার্যক্রম শুরু করা হবে। আপাতত রাজধানীর আটটি স্কুলকে টিকা কার্যক্রমের জন্য ক্লাস্টার হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ আট কেন্দ্রে প্রতিদিন ৫ হাজার করে ৪০ হাজার শিশুকে টিকা দেওয়া হবে। সে হিসাবে একটি কেন্দ্রে দৈনিক ৫ হাজার শিশুকে টিকা দেওয়া হবে। তবে এখনই ১২ বছরের কম বয়সীদের টিকা দেওয়া হবে না।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের টিকা নিয়ে কোনো সংকট নেই। তাদের ফাইজারের টিকা দেওয়া হচ্ছে। এখন পর্যন্ত এ টিকার ৯৬ লাখ ডোজ আমরা হাতে পেয়েছি। এর মধ্যে ১৪ লাখ ডোজ দেওয়া হয়েছে। হাতে থাকা ৮২ লাখ ডোজ শিক্ষার্থীদের দেওয়া হবে। আরও বেশ কিছু টিকা আসার কথা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, তারা আগামীতে ফাইজার ও মডার্নার টিকা দেবে। সেগুলো দিয়ে পর্যায়ক্রমে জেলা ও উপজেলা পর্যায়ের শিশুদেরও টিকা দেওয়া হবে। সারা দেশের সব শিক্ষার্থীকে টিকা দেওয়ার জন্য ৩ কোটি ডোজ টিকা প্রয়োজন হবে। স্কুল শিক্ষার্থীদের মধ্যে সর্বপ্রথম টিকা দেয় মতিঝিল আইডিয়ালের নবম শ্রেণির শিক্ষার্থী তাহসান হোসেন। এর পরই টিকা নেয় একই শ্রেণির মাহজাবিন তমা। টিকা নেওয়ার পর তাহসান হোসেন বলে, ‘সবার আগে টিকা নিয়েছি। এটি ভাবতেই ভালো লাগছে। তবে শুরুর দিকে কিছুটা ভয় কাজ করছিল। কিন্তু টিকা গ্রহণের সময় সবাই উৎসাহ দিচ্ছিল। এখন আর ভয় লাগছে না। টিকা নেওয়া শেষে এখন পর্যন্ত কোনো অসুস্থতাও বোধ করিনি।’ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘শিক্ষার্থীদের টিকা প্রয়োগে রাজধানীর আটটি কেন্দ্র ও সারা দেশে আপাতত ২১ জেলা নির্ধারণ করা হয়েছে। আমাদের যথেষ্ট প্রস্তুতি আছে। আশা করি কোনো সমস্যা হবে না। কেউ অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থাও আছে।’ শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমরা টিকা পেয়ে যাবে। পড়াশোনায় মনোযোগী হও। স্কুলে আস; কিন্তু স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে। সংক্রমণ কিন্তু টিকা রোধ করতে পারে না।’

এর আগে ১৪ অক্টোবর মানিকগঞ্জ সদর উপজেলার চারটি স্কুলের ১২-১৭ বয়সী ১২০ জনকে পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হয় কর্নেল মালেক মেডিকেল কলেজ ও হাসপাতালে। তাদের ১৪ দিন পর্যবেক্ষণ করে ইতিবাচক ফল পাওয়ায় ব্যাপক পরিসরে এই বয়সী শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর