রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

করোনা টেস্টে নমুনা দিতে ১০ ঘণ্টা

জয়শ্রী ভাদুড়ী

বগুড়া থেকে বাসে এসে মধ্যরাত থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষা করছেন মতিন রহমান। সন্ধ্যা ৭টায় বাংলাদেশ বিমানের ৪০৩ ফ্লাইটে দুবাই যাওয়ার টিকিট কাটেন। ভোর ৬টায় করোনা টেস্টের নমুনা দেওয়ার জন্য দাঁড়ান লাইনে। মতিন রহমান বলেন, ‘সন্ধ্যার ফ্লাইটে স্ত্রীসহ দুবাই যাব। বগুড়া থেকে রওনা হয়ে রাত ১টার দিকে ঢাকায় পৌঁছেছি। রাতটুকু বিমানবন্দরের বাইরে বসে ছিলাম। ভোর হতেই নমুনা দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছি। বিমানবন্দর থেকে বলা হয়েছে ফ্লাইটের কমপক্ষে ৬ ঘণ্টা আগে নমুনা দিতে। এই সময়ের মধ্যে নমুনা দিতে আরও প্রায় ৪ ঘণ্টা আগে থেকে লাইনে দাঁড়াতে হচ্ছে। দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে হচ্ছে যাত্রীদের, বসার কোনো ব্যবস্থা নেই। বেলা ১১টায় নমুনা দিলাম, ৩ ঘণ্টা পর রিপোর্ট দেবে বলেছে।’

বাংলাদেশি যাত্রীদের উড্ডয়নের ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে করোনা টেস্ট করে নেগেটিভ সনদ নিয়ে ফ্লাইটে ওঠার শর্ত দিয়েছেন দুবাই কর্তৃপক্ষ। এর ফলে যাত্রার আগের ৪৮ ঘণ্টার করোনা সনদের সঙ্গে ৬ ঘণ্টা আগে করোনা টেস্টের সনদও রাখতে হচ্ছে। বিমানবন্দরে ছয়টি ল্যাবে দুবাইগামী যাত্রীদের করোনা টেস্ট চলছে।

কাতার এয়ারলাইনসে ৬টা ৫০-এর ফ্লাইটে দোহা হয়ে দুবাই যাবেন নাদিম খান। সকাল ৭টায় করোনার নমুনা দেওয়ার জন্য লাইনে দাঁড়ান। বেলা সাড়ে ১১টায় নমুনা দিয়ে বের হয়ে বলেন, ‘উত্তরা থেকে বিমানবন্দরে এসে সকাল ৭টায় লাইনে দাঁড়িয়েছি। তার পরও দেখি আমি অনেকটাই পেছনে। আমার আগে হাজারখানেক মানুষ নমুনা দেওয়ার জন্য অপেক্ষা করছেন। কোনো শৃঙ্খলা নেই, বসার জায়গা নেই। দাঁড়িয়ে নয় তো ট্রলি কিংবা লাগেজের ওপর বসে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে মানুষ। চারদিকে নোংরা আবর্জনা, ভিড়, গাদাগাদি। যেন মাছের বাজারে এসেছি।’ দুবাইগামী যাত্রীদের ভোগান্তির আরেক নামে পরিণত হয়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের করোনা পরীক্ষা কেন্দ্র। সন্ধ্যার ফ্লাইটের যাত্রীরা ভোরে এসে দাঁড়িয়ে থাকছেন লাইনে। যাত্রীসেবার ন্যূনতম ব্যবস্থা নেই।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শাহরিয়ার সাজ্জাদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘ছয়টি আরটি-পিসিআর ল্যাবে দিনে প্রায় সাড়ে ৩ হাজার টেস্ট করার সক্ষমতা রয়েছে। বাংলাদেশ থেকে দুবাইগামী যাত্রীর সংখ্যা এ রকমই। এ কারণে সক্ষমতার কোনো সমস্যা নেই। ফ্লাইটের কমপক্ষে ৭ ঘন্টা আগে আমরা আসতে বলছি। কারণ এয়ারলাইনস কর্তৃপক্ষ মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের চিঠি দিয়েছেন কমপক্ষে ৩ ঘণ্টা আগে করোনা পরীক্ষার রিপোর্ট দেওয়ার জন্য। কারণ রিপোর্ট নিয়ে বিমানবন্দরে প্রবেশের পর ইমিগ্রেশন, কাস্টমস, বোর্ডিংসহ আনুষঙ্গিক কাজ থাকে। যাত্রী দেরি করে পৌঁছালে সমস্যার সম্মুখীন হতে হয় এয়ারলাইনস কর্তৃপক্ষকে। যাত্রী যদি ৭ ঘণ্টা আগে না আসেন তাহলে তাকে ৩ ঘণ্টা আগে রিপোর্ট দেওয়া কীভাবে সম্ভব? এসব কারণে কিছুটা সমস্যা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘২০ ডিসেম্বর মন্ত্রণালয়সহ বিভিন্ন কর্তৃপক্ষের মিটিং নির্ধারণ করা হয়েছে। ল্যাব বিমানবন্দরের বাইরে শিফট হবে কি না সেসব বিষয়ে সিদ্ধান্ত হবে। বর্তমানে আরটি-পিসিআরে করোনা টেস্ট করাতে একজনের ১ হাজার ৬০০ টাকা লাগে।’ দুবাই যাওয়ার জন্য বুধবার রাত ৮টায় এয়ার অ্যারাবিয়ার ফ্লাইটের টিকিট কাটেন ইমতিয়াজ হোসেন। সকাল ৯টায় বিমানবন্দরে যান। তিনি বলেন, ‘বিমানবন্দরে গিয়ে সাড়ে ৫ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে নমুনা দিতে হয়েছে। মনে হচ্ছিল আমরা বিমানবন্দরে নই মাছের বাজারে আছি। প্রায় ২ হাজার মানুষ গাদাগাদি করে দাঁড়িয়ে থাকছেন নমুনা জমা দেওয়ার জন্য। এখান থেকে করোনা ছড়ানোর ছুঁকি আরও বাড়বে। নারী-পুরুষ-শিশু সব বয়সী মানুষ দাঁড়িয়ে থাকতে থাকতে ক্লান্ত হয়ে পড়ছেন। নমুনা দেওয়ার ২ ঘণ্টা পরে রিপোর্ট দিলে ইমিগ্রেশনের জন্য দৌড়াতে হয়।’ ২৯ সেপ্টেম্বর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য ছয়টি প্রতিষ্ঠানকে আরটি-পিসিআর ল্যাবের মাধ্যমে কার্যক্রম পরিচালনার অনুমতি দেয় সংযুক্ত আরব আমিরাত। প্রতিষ্ঠানগুলো হলো- গুলশান ক্লিনিক লিমিটেড, স্টেমজ হেলথকেয়ার বিডি লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

সর্বশেষ খবর