শনিবার, ৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

চাঁদপুরে আরও এক প্রাণহানি

ঝিনাইদহে পুলিশের গুলি, মানিকগঞ্জে বিজয়ীর কান ছিঁড়লেন নারী প্রার্থী

প্রতিদিন ডেস্ক

চাঁদপুরে আরও এক প্রাণহানি

ঝিনাইদহের শৈলকুপার কাচেরকোল ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় বিধ্বস্ত একটি বাড়ি -বাংলাদেশ প্রতিদিন

চাঁদপুরে পঞ্চম ধাপের ইউপি নির্বাচনী সহিংসতায় আহত মিজান গাজী নামে আরও একজনের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে ঢাকার একটি হাসপাতালে তার মৃত্যু হয়। এর আগে নির্বাচনের দিন কচুয়ার ১ নম্বর সাচার ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের নয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে প্রতিপক্ষ প্রার্থীর ছুরিকাঘাতে শরিফুল ইসলাম (৩৫) ও হাইমচরে নীলকমল ইউনিয়নে মীর হোসেন (৪০) নামে এক ব্যবসায়ী নিহত হন। এছাড়া পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের দিন বগুড়ায় পাঁচ এবং গাইবান্ধা, মানিকগঞ্জ, চট্টগ্রাম ও নওগাঁয় সহিংসতায় একজন করে প্রাণ হারান। নির্বাচনের পরের দিন বৃহস্পতিবার শরীয়তপুরে বাকবিতন্ডার জেরে এক পরাজিত ইউপি সদস্যকে অপর ইউপি সদস্য পিটিয়ে হত্যা করে। সব মিলিয়ে চলমান ইউপি নির্বাচনের  সংঘাতে গতকাল পর্যন্ত ১১০ জনের প্রাণহানি ঘটল। এদিকে গতকাল ঝিনাইদহের শৈলকুপায় নির্বাচন-পরবর্তী সহিংসতায় বাড়িঘর ভাঙচুর, পুলিশের ৩৮ রাউন্ড রাবার বুলেট ৩ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ, মানিকগঞ্জে বিজয়ী প্রার্থীর কান ছিঁড়ে দিয়েছেন পরাজিত নারী প্রার্থী, সাতক্ষীরায় নির্বাচন-পরবর্তী সহিংসতার ঘটনার মামলায় গ্রেফতার করা হয়েছে নবনির্বাচিত চেয়ারম্যান ও পরাজিত প্রার্থীসহ ৬ জনকে, ঢাকার আশুলিয়ায় সংঘর্ষে আহত হয়েছেন ২০ জন। কুমিল্লায় নৌকার সমর্থকদের ওপর হামলা করা হয়েছে। প্রতিনিধিদের খবর-

চাঁদপুর : হাইমচরে গত ৫ জানুয়ারি পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে সহিংসতায় আহত মিজান গাজী (৫৫) নামে আরও একজনের মৃত্যু হয়েছে। উপজেলার ২নং উত্তর আলগী ইউনিয়নে জামিয়া ফাজিল মাদরাসায় নির্বাচনী সহিংসতায় আহত হয়েছিলেন। তাকে আহতাবস্থায় উদ্ধার করে চাঁদপুর ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল দুপুরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। প্রত্যক্ষদর্শী ও তার স্বজনরা জানান, নির্বাচনের দিন বিকালে মেম্বার প্রার্থী মিন্টু কবিরাজের নেতৃত্বে দেশীয় অস্ত্র নিয়ে অপর পক্ষের ওপর হামলা চালায়। এসময় মিজান গাজীকে মারধর ও ইটপাটকেল দিয়ে আঘাত করা হয়। স্বজনরা এ ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচার দাবি করেন। এ বিষয়ে হাইমচর থানার ওসি মাহবুব মোল্লা বলেন, আমি প্রাথমিকভাবে জানতে পেরেছি নির্বাচনের দিন দুপক্ষের সংঘর্ষকালে মিজান গাজীর তলপেটে ঢিল পড়ে। এতে আহত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। শুক্রবার তার মৃত্যু হয়। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে। গত ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ইউপি নির্বাচনে কচুয়ার ১নং সাচার ইউনিয়নের ৮নং ওয়ার্ডের নয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে প্রতিপক্ষ প্রার্থীর ছুরিকাঘাতে শরিফুল ইসলাম (৩৫) ঢাকায় চিকিসাধীন অবস্থায় এবং হাইমচরে নীলকমল ইউনিয়নে মীর হোসেন (৪০) নামে এক ব্যবসায়ী নিহত হয়েছে। নিহত মীর হোসেন শরীয়তপুর জেলার পালং থানার সোনামুখী গ্রামের ইরফান বেপারির ছেলে ও পালং বাজারের রড-সিমেন্ট ব্যবসায়ী ছিলেন।

ঝিনাইদহ : শৈলকুপায় নির্বাচন-পরবর্তী সহিংসতায় আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে বাড়িঘর ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ সময় ৩০টি বাড়ি ভাঙচুর ও ৫ জন আহত হয়। গতকাল শুক্রবার সকালে উপজেলার দুধসর ইউনিয়নে দুধসর গ্রামে এ ঘটনা ঘটে। পুলিশ সংঘর্ষকারীদের ছত্রভঙ্গ করতে ৩৮ রাউন্ড রাবার বুলেট ও ৩ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করেন।

এলাকাবাসী জানান, দীর্ঘদিন ধরে দুধসর গ্রামে নৌকা মার্কার বিজয়ী চেয়ারম্যান শাহাবুদ্দিন সাবুর চাচা বাবলু ও সাবেক উপজেলা চেয়ারম্যান নায়েব আলী জোয়ার্দ্দারের মধ্যে বিরোধ চলে আসছিল। গতকাল সকালে নৌকা মার্কায় ভোট না দেওয়ার অভিযোগে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এ ঘটনাকে কেন্দ্র করে উভয় পক্ষের সমর্থকরা দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে একে অপরের বাড়িঘরে হামলা ভাঙচুর চালায়। এ সময় ৩০টি বাড়িঘর ভাঙচুরের ঘটনা ঘটে।

শৈলকুপা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. রফিকুল ইসলাম জানান, দুধসর গ্রামে দুইদল গ্রামবাসী একে অপরের বাড়িঘরে হামলা চালায়। এ সময় পুলিশ হামলাকারীদের ছত্রভঙ্গ করতে ৩৮ রাউন্ড রাবার বুলেট ও ৩ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে। বর্তমানে এলাকাটি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

মানিকগঞ্জ : মানিকগঞ্জের হরিরামপুরে হাবেজা বেগম নামের বিজয়ী এক নারী ইউপি সদস্যের ওপর হামলা করে কান ছিঁড়ে দেওয়ার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে। গতকাল সকালে উপজেলার যাত্রাপুর গ্রামে এ ঘটনা ঘটে। তিনি বয়ড়া ইউনিয়নের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডে নির্বাচিত হন।

স্থানীয়রা জানান, হেলিকপ্টার প্রতীক নিয়ে জয়ী হন হাবেজা বেগম। একই এলাকার কলম প্রতীকের প্রার্থী নার্গিস আক্তার তার কাছে পরাজিত হন। সকালে জয়ী প্রার্থী বাড়ির উঠানে দাঁড়িয়ে ছিলেন। এ সময় পরাজিত প্রার্থী নার্গিস আক্তার তার লোকজন নিয়ে দেশীয় অস্ত্রসহ হামলা করে। এ সময় হাবেজা বেগমের কান ছিঁড়ে যায়। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে। বিজয়ী নারী ইউপি সদস্যের স্বামী রতন প্রামাণিক বলেন, ‘আমার স্ত্রী বাড়ির উঠানে দাঁড়িয়ে ছিলেন। পেছন থেকে পরাজিত প্রার্থী নার্গিস আক্তার ও তার স্বামী রউফ মোল্লাসহ কয়েকজন দেশি অস্ত্র নিয়ে হামলা করে। হামলায় আমার স্ত্রীর কান ছিঁড়ে যায়।’ অভিযুক্ত পরাজিত প্রার্থী নার্গিস আক্তার বলেন, ‘জয়ী প্রার্থীর বাড়ির সামনে দিয়ে যাওয়ার সময় আমাকে গালিগালাজ করেন। আমার দিকে মারতে আসলে আমি ধাক্কা দেই। পড়ে গিয়ে কান কেটে গেছে।’ হরিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মিজানুর ইসলাম বলেন, ‘এ বিষয়ে অভিযোগ পেয়েছি। দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

সাতক্ষীরা : সাতক্ষীরার আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়নে নির্বাচন-পরবর্তী সহিংসতার ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা হয়েছে। মামলার আসামি নবনির্বাচিত চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম ও পরাজিত প্রার্থী ওহিদুল ইসলামসহ ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ভোর রাতে তাদের উপজেলার গদাইপুর ও খাজরাসহ বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতার অন্যরা হলেন- সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রুহুল কুদ্দুস, গোলাম মোস্তফা, মোস্তাকিন মোল্যা ও গোলাম রাব্বি।

কুমিল্লা : বুড়িচংয়ে নৌকা সমর্থকদের ওপর হামলা চালিয়েছে প্রতিপক্ষের লোকজন। এতে সাতজন আহত হয়েছেন, ভাঙচুর করা হয়েছে অন্তত ২টি মোটরসাইকেল। গতকাল কুমিল্লার বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়নের এ ঘটনা ঘটে। বুড়িচং থানা পুলিশের একটি দল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ বিষয়ে নৌকা প্রতীকের মনোনীত প্রার্থী জাকির হোসেন জাহের বলেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামাল হোসেনের নেতৃত্বে অন্তত ৫০ জনের একটি দল তার সমর্থকদের ওপর হামলা চালায়। আহতরা বর্তমানে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

অভিযুক্ত কামাল হোসেন জানান, নৌকা প্রতীকের প্রার্থী জাকির হোসেন জাহের নৌকা প্রতীক পাওয়ার পর মিছিল নিয়ে তার বাড়িঘরে হামলা চালায়। এ সময় তিনি মসজিদে ছিলেন। মসজিদ থেকে আসার পর বিষয়টি জানতে পেরে তার লোকজন একত্রিত হলে উভয়ের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে তার দুজন সমর্থক গুরুতর আহত হয়। এ ঘটনায় তিনি থানায় অভিযোগ দায়েরের প্রস্তুতি নিচ্ছেন।

আশুলিয়া (ঢাকা) : সাভারের আশুলিয়ার ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে দুই গ্রুপের রক্তক্ষয়ী সংঘর্ষে দুই মেম্বার প্রার্থীসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। গতকাল সকালে উপজেলার আশুলিয়ার ইউনিয়নের আড়াগাঁও এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য সাভারের এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২০ জনের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে চিকিৎসকরা।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম কামরুজ্জামান  জানান, বর্তমানে ইউনিয়নের পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। লিখিত অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

দিনাজপুর : চিরিরবন্দরে আলোকডিহি ইউনিয়নের গছাহার শাহপাড়ায় গছাহার সরকারি প্রাথমিক বিদ্যালয় (জরিনা স্কুল) কেন্দ্রে ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। পরে পুলিশ অভিযান চালিয়ে এ মামলায় স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী মির্জা লিয়াকত আলী বেগ (লিটন)সহ ১৯ জনকে আটক করেছে। মামলা ও আটকের পর থেকে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে ও এলাকা পুরুষশূন্য হয়ে পড়েছে। গত ৬ জানুয়ারি দিবাগত রাতে অভিযান চালিয়ে পুলিশ তাদের আটক করেছে।

চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ সুব্রত কুমার সরকার জানান, গত ৬ জানুয়ারি দিবাগত রাতে অভিযান চালিয়ে উক্ত মামলায় স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী মামলার এজাহারভুক্ত আসামি মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড দিনাজপুর জেলা শাখার সভাপতি মির্জা লিয়াকত আলী বেগ (লিটন) সহ ১৯ জনকে আটক করা হয়েছে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ সদর উপজেলার ৭নং মেছড়া ইউনিয়নের প্রকৃত ফলাফল ঘোষণা করার দাবিতে স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম (চশমা) সংবাদ সম্মেলন করেছেন। গতকাল সকাল ১০টায় সিরাজগঞ্জ কালীবাড়িতে একটি বাসভবনে এ সংবাদ সম্মেলন করেন।

বগুড়া : বগুড়ার গাবতলী উপজেলার বালিয়াদীঘি ইউনিয়নের কালাইহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গণনা নিয়ে সহিংসতায় নিহত চারজনের ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। এ মামলায় কালাইহাটা গ্রামের প্রায় ৩ শতাধিক নারী পুরুষকে অভিযুক্ত করা হয়েছে। ঘটনাটি তদন্তে পুলিশের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। মামলাটি দায়ের করেছেন কালাইহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং অফিসার হিসেবে গাবতলী উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার জাকির হোসেন। এ মামলায় ৩ শতাধিক নারী-পুরুষের নামে মামলা দায়ের করা হয়েছে। নিহত চারজন হলেন- কুলসুম বেগম, রিকশাচালক মামুন ও কৃষক আবদুর রশিদ। পরে হাসপাতালে নেওয়ার পথে খোরশেদ আলমের মৃত্যু হয়। গুলিবিদ্ধ অপর তিনজন রাকিব (১৫), আবদুল্লাহ্ (৪৫) ও ছহির উদ্দিনকে (৬০) বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এদিকে সহিংসতায় নিহত ৪ জনের লাশ বৃহস্পতিবার এশার নামাজের পর জানাজা শেষে দাফন করা হয়েছে। কালাইহাটা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় জানাজা।

বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী জানিয়েছেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরীর নেতৃত্বে গঠিত কমিটিকে ৭ কার্য দিবসের মধ্যে ঘটনার কারণ খতিয়ে দেখার পাশাপাশি ক্ষয়ক্ষতির বিবরণ দিতে বলা হয়েছে।

সর্বশেষ খবর