মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা
নৌকাকে হারিয়ে অনেক ইউপিতে জয় স্বতন্ত্র বিদ্রোহী প্রার্থীদের

ইভিএমে ধীরগতি, নানা অভিযোগ

♦ টাঙ্গাইলে জোর করে ভোট দিলেন আনসার সদস্যরা ♦ জামালপুরের সরিষাবাড়ীতে গোপন কক্ষে পোলিং অফিসার ♦ নোয়াখালীতে দুটি কেন্দ্র দখলের চেষ্টা, ৪৭ ব্যালট বাতিল

নিজস্ব প্রতিবেদক

ইভিএমে ধীরগতি, নানা অভিযোগ

বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ষষ্ঠ ধাপে ২১৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোট গ্রহণ শান্তিপূর্ণ হয়েছে। এ ধাপে ২১৬ ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হয়। তবে ইভিএম মেশিনে ভোট গ্রহণে ধীরগতির অভিযোগ উঠেছে প্রায় সব ইউপিতে। ইভিএমে ভোট গ্রহণ নিয়ে নানা অভিযোগ তুলেছেন ভোটার ও প্রার্থীরা। ভোট দিতে গিয়ে ভোগান্তি পোহাতে হয়েছে তাদের। বিশেষ করে বয়স্ক ভোটাররা আঙুলের ছাপ না মেলায় ভোট দিতে পারেননি। অভিযোগ উঠেছে, অনেক ইউপিতে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, পুলিশ, আনসার এবং প্রার্থীর এজেন্টরা গোপন কক্ষে গিয়ে নৌকা প্রতীকে ভোট দিয়ে নিয়েছেন। আর মেম্বার প্রার্থীর ভোট ইচ্ছামতো দিতে পেরেছেন ভোটাররা। রাত ১টা পর্যন্ত প্রাপ্ত ফলাফলে অনেক ইউপিতে নৌকা প্রতীকের প্রার্থীকে হারিয়ে জয়ী হয়েছেন স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীরা। সরেজমিন দেখা গেছে, জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় পিংনা ইউনিয়নের দড়িমেইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটারদের সঙ্গে গোপন কক্ষে গিয়ে ভোট দিয়েছেন  পোলিং অফিসার। টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হাদিরা ইউনিয়নের সেনেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বুথের মধ্যে ভোট দিয়েছেন আনসার সদস্যরা।

নোয়াখালীর সেনবাগের একটি ইউনিয়নে ককটেল বিস্ফোরণ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সিল মারা ৩৫টি ব্যালট উদ্ধার করা হয়েছে। কুমিল্লার মুরাদনগরে স্ট্রাইকিং ফোর্সের গাড়ি ভাঙচুর করা হয়েছে।

এদিকে ইভিএমে ভোট গ্রহণে ধীরগতির কথা স্বীকার করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ইভিএমে ভোট গ্রহণে ধীরগতি ছিল। এতে ভোট কম পড়েছে। ৫৫ শতাংশের মতো ভোট পড়েছে। গতকাল নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে নির্বাচন-পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশে প্রচণ্ড শীত পড়ার কারণে ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট পড়ার হার কম হতে পারে। ভোট গ্রহণ সুষ্ঠু এবং সুন্দর পরিবেশে সম্পন্ন হয়েছে।

সচিব বলেন, মাঠপর্যায়ের যে তথ্য পেয়েছি, তাতে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে কোনো অপ্রীতিকর খবর পাওয়া যায়নি। সুষ্ঠু এবং সুন্দর পরিবেশে নির্বাচন সম্পন্ন হয়েছে। কোনো কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়নি। ব্যালট পেপারে ভোট বেশি পড়লেও ইভিএমে কম পড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, দেশে প্রচণ্ড শীত পড়েছে, তার কারণে ভোট পড়ার হার কম হতে পারে।

ফলাফল : ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে অনেক এলাকায় আওয়ামী লীগ প্রার্থীর ভরাডুবি হয়েছে। অনেক এলাকায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা ভালো ফলাফল করেছেন। তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিএনপি প্রার্থীরাও বেশ কিছু ইউপিতে বিজয়ী হয়েছেন। গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত ৭৩ ইউপির বেসরকারি ফলাফলে নৌকা বিজয়ী হয়েছে ৩৫ ইউপিতে, স্বতন্ত্র ও অন্য দল জয় পেয়েছে ৩৮ ইউপিতে।

হবিগঞ্জের বাহুবল উপজেলার সাত ইউপিতে ভোট হয়েছে। এর মধ্যে চেয়ারম্যান পদে মাত্র দুই ইউনিয়নে জয় পেয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীরা। এ ছাড়া চারটিতে স্বতন্ত্র ও অন্যটিতে জাতীয় প্রার্থীর প্রার্থী জয়লাভ করেছেন।

বগুড়া সদর উপজেলার ফাঁপোর ইউনিয়নে ভোট পড়েছে ৮ হাজার ১৯১টি। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শফি মাহমুদ নৌকা প্রতীকে মাত্র ৬০৬ ভোট পেয়েছেন। এ ছাড়া বগুড়া সদর উপজেলার রাজাপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবু জাফর ফরাজী নৌকা প্রতীকে মাত্র ১৩৩ ভোট।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

সিলেটের ওসমানীনগর উপজেলার সাদিপুর ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ চলাকালে মারা গেছেন এক সদস্য প্রার্থী। মারা যাওয়া ওই প্রার্থীর নাম মো. জদু মিয়া (৫২)। গতকাল বেলা ১১টার সময় নিজ বাড়িতে তিনি মারা যান। জদু মিয়া বেগমপুর গ্রামের মৃত জফর উল্লাহর ছেলে। তিনি সাদিপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড থেকে ফুটবল প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন।

কুমিল্লা : কুমিল্লার মুরাদনগরে স্ট্রাইকিং ফোর্সের গাড়ি ভাঙচুর করা হয়েছে। উপজেলার পরমতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। গতকাল নির্বাচন চলাকালে স্থানীয় দুই মেম্বার প্রার্থীর সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। পরে তারা কেন্দ্রে থাকা স্ট্রাইকিং ফোর্সের গাড়ি ভাঙচুর করে। এদিকে মুরাদনগর উপজেলার শ্রীকাইল ইউনিয়নের উত্তর পেন্নাই এলাকায় আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে নির্বাচনী সহিংসতায় মোটরসাইকেল ভাঙচুর, মালামাল লুট, বাড়িঘরে হামলার ঘটনায় অন্তত ১০ জন আহত হন। মুরাদনগরে পোলিং অফিসার সেজে ভোট গ্রহণের সময় প্রভাবিত করার দায়ে মো. জাফর আলী খান (৫০) নামে এক ব্যক্তিকে এক মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

নোয়াখালী : নোয়াখালীর সেনবাগ উপজেলায় নির্বাচন চলাকালে ইসফাকুল হক মান্না আলিম মাদরাসা কেন্দ্র থেকে সিল মারা অবস্থায় ৩৫টি ব্যালট উদ্ধার করা হয়। এ সময় বাইরে ককটেল বিস্ফোরণসহ ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে এবং সিল মারা অবস্থায় পাওয়া ব্যালটগুলো বাতিল করা হয়।

নওগাঁ : নওগাঁর নিয়ামতপুর উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো ইলেকট্র্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে গিয়ে অধিকাংশ ভোটার ঝামেলায় পড়েছেন। অনেক কসরতের পরও কারও কারও আঙুলের ছাপ মেলাতে না পারায় ভোট দিতে পারেননি। গতকাল দুপুর ২টার দিকে নিয়ামতপুর সদর ইউপির রূপনারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে আটটি বুথের সামনেই ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে। ভোট গ্রহণে ছিল অত্যন্ত ধীরগতি। ভোট পড়ার হারও ছিল কম।

ময়মনসিংহ : ইউনিয়ন পরিষদ নির্বাচনে ময়মনসিংহের দুই উপজেলা ভালুকা ও ফুলপুরে ইভিএম মেশিনে ভোট গ্রহণে ধীরগতি ছিল। আঙুলের ছাপ না মেলার অভিযোগও উঠেছে। জেলার ফুলপুর ও ভালুকা উপজেলার বিভিন্ন কেন্দ্রে অভিযোগ উঠেছে, ইভিএম মেশিনের সমস্যার কারণে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, প্রার্থীর এজেন্টরা গোপন কক্ষে গিয়ে নৌকা প্রতীকে ভোট দেন। তবে গোপন কক্ষে গিয়ে ভোটারদের সহায়তা করার কথা জানান প্রিসাইডিং অফিসাররা। ফুলপুর উপজেলার বালিয়া ইউনিয়নের শালজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ইভিএম মেশিনে ভোট দিতে গিয়ে বিপাকে পড়েছেন বয়স্ক ভোটাররা। প্রতি ভোটে সময় লেগেছে ৫ থেকে ১০ মিনিট। ওই কেন্দ্রে ভোটারদের সঙ্গে গোপন কক্ষে গিয়ে ভোট দিয়েছেন প্রিসাইডিং অফিসার ও সহকারী অফিসাররা। আবার অনেক এজেন্টকেও গোপন কক্ষে গিয়ে ভোট দিতে দেখা গেছে।

কুমিল্লা : কুমিল্লার মুরাদনগরে টনকী ইউনিয়নের সোনারামপুর কেন্দ্রে ৪ জন মেম্বার প্রার্থী। তাদের মধ্যে ৩ জন দিতে পারেননি নিজের ভোট। তারা বলেন, আঙুলের ছাপ না মেলায় আমরা ভোট দিতে পারিনি। তবে এক্ষেত্রে  সৌভাগ্যবান মেম্বার প্রার্থী (ফুটবল) জসিম উদ্দিন। এই কেন্দ্রে কেবল প্রার্থী হিসেবে তিনিই ভোট দিতে পেরেছেন। কেন্দ্রে ভোটারদের ভ্যাসলিন ও সরিষার তেল খুঁজতে দেখা গেছে! কুমিল্লার মুরাদনগর উপজেলার টনকী ইউনিয়নের সোনারামপুর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এ দৃশ্য দেখা যায়।

কুড়িগ্রাম : চিলমারী ও ভুরুঙ্গামারী উপজেলার ৮টি ইউনিয়নে সকাল থেকে লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছিলেন সব শ্রেণি-পেশার ভোটাররা। প্রতিটি ভোট কেন্দ্রে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের উপস্থিতি চোখে পড়ার মতো। এদিকে জেলার চিলমারী উপজেলার দুর্গম চরাঞ্চলে এবারই প্রথম ইভিএম পদ্ধতিতে ভোট হওয়ায় ছিল ধীরগতি। অনেকেই বুঝতে না পারায় কিছুটা বিলম্বিত হয়।

সিলেট : ভোটাধিকার প্রয়োগ করতে নাতির কোলে করে সকাল ১০টায় নিজ ভোট কেন্দ্রে যান ৮১ বছর বয়সী হাওয়ারুন নেছা। কিন্তু ইভিএম পদ্ধতির ভোটে আঙুলের ছাপ না মেলায় ভোট দিতে পারেননি তিনি। তিনি বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের এলাহাবাদ আলিম মাদরাসা কেন্দ্রের ভোটার।

হবিগঞ্জ : হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ ইউনিয়ন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট দিতে এসে আঙুলের ছাপ না মেলায় ভোগান্তিতে পড়েন বৃদ্ধরা। এ কারণে অনেককে ফিরে যেতে হয়েছে। সরেজমিন দেখা যায়, ছেলে ও নাতির কাঁধে চড়ে ভোট দিতে এসেছেন হানিফ উল্লাহ (১১০)। ইউনিয়নের করকরহাটি ভোট কেন্দ্রে ভোট দিতে এসে আঙুলের ছাপ না মেলায় হতাশ হয়ে ফিরে গেছেন ভোট না দিয়েই।

জামালপুর : জামালপুরের সরিষাবাড়ী উপজেলা ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে নানা অভিযোগ উঠেছে। উপজেলার পিংনা ইউনিয়নের দড়িমেইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের পর গিয়ে দেখা যায়, ভোটারদের সঙ্গে গোপন কক্ষে ভোট দিয়ে দিচ্ছেন পোলিং অফিসার। ভোট দিতে আসা বয়স্ক ভোটাররা বলেন, এমন করে কোনো দিনও ভোট দিইনি। কেমনে ভোট দিতে হয় তাও জানি না। এক স্যার এসে আমার সঙ্গে গিয়ে ভোট দিয়ে দিছে। তবে কোথায় ভোট দিলাম বুঝতেও পারলাম না। অভিযোগের বিষয়ে পোলিং অফিসার জহুরুল ইসলাম বলেন, এটি একটি নতুন সিস্টেম। কীভাবে ভোট দিতে হয় তা অনেকেই জানে না। বিশেষ করে বয়স্ক ভোটারদের সবচেয়ে বেশি সমস্যা। তাই তাদের সাহায্য করছি, তাছাড়া কিছুই না।

টাঙ্গাইল : টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হাদিরা ইউনিয়নের সেনেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নিজের ভোট দিতে পারেননি বলে অভিযোগ করেছেন ভোটাররা। বেলা ১১টার দিকে দেখা গেছে বুথের মধ্যে ভোট দিচ্ছেন আনসার সদস্যরা। ভোটার সরফুন নাহার সাথীর অভিযোগ, ‘আমি ভোট দিতে গেলে জোরপূর্বক ভোট দিচ্ছে নৌকার সমর্থক আনসার সদস্যরা। আঙুলের ছাপ দেওয়ার পর আমি যখন ভোট দিতে যাব, তখন দেখি এক আনসার সদস্য আমার ভোট দিয়ে দিচ্ছে। পরে আমাকে ভোট কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। বয়োবৃদ্ধ আলহাজ রমজান আলী অভিযোগ করে বলেন, দিতে চায়ছিলাম ঘোড়া মার্কায় ভোট, কিন্তু ছাত্রলীগ নেতা হযরত আলী স্বপন জোরপূর্বক নৌকা মার্কায় ভোট দিয়ে দিছে।

ঢাকা : ঢাকার দোহার উপজেলার বিলাশপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে মাঝিরকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোটারদের নৌকা প্রতীকে ভোট দিতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া ওই ইউপির একাধিক স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনী এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

শরীয়তপুর : শরীয়তপুর সদর উপজেলার চিকন্দি ইউনিয়ন পরিষদ নির্বাচনে একটি ভোট কেন্দ্রে হামলা করেছে দুর্বৃত্তরা। ফল ঘোষণার পরই এ হামলা হয়। এতে তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। গতকাল সন্ধ্যা ৬টার দিকে ৩ নম্বর ওয়ার্ডের বগাদি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। হামলাকারীরা চারটি মোটরসাইকেল ও একটি ট্রাকে অগ্নিসংযোগ করে। আরেকটি মোটরসাইকেল ভাঙচুর করে পানিতে ফেলে দেয়। এ সময় পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন, কনস্টেবল মো. শরীফুজ্জামান ও মো. মামুন আহত হন। অভিযোগ উঠেছে পরাজিত প্রার্থীর সমর্থকরা এ হামলা চালিয়েছেন। এ ঘটনায় পরাজিত মেম্বার প্রার্থী দলিলউদ্দিন ধলু মাদবর (ঘুড়ি) ও আজিবর রহমান নামের দুজনকে আটক করা হয়েছে।

চট্টগ্রাম : চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ১১ নম্বর জুঁইদন্ডী ইউনিয়নের নির্বাচনে ভোট বর্জন করেছেন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী রাশেদুল ইসলাম চৌধুরী রাসেল। কেন্দ্র থেকে নির্বাচনী এজেন্টদের বের করে দেওয়া, কারচুপিসহ নানা অনিয়মের অভিযোগ তুলে সোমবার দুপুর ১২টার দিকে সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন তিনি।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও নবীনগর উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট হয়। তবে দুই উপজেলার দুটি কেন্দ্রে ইভিএমের কারিগরি ত্রুটির কারণে ভোট গ্রহণ শুরু হতে দেরি হয়েছে। গতকাল সকাল ৮টা থেকে ১৪টি ইউপির ১৩৩টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হওয়ার কথা ছিল। তবে ইভিএম চালু করার জন্য কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তার অডিট কার্ডে ত্রুটি থাকায় নবীনগরের বিদ্যাকুট ইউপির ভৈরবনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এক ঘণ্টা ও কসবার বায়েক ইউপির শিক্ষা সদন বায়েক উচ্চবিদ্যালয় কেন্দ্রে প্রায় দুই ঘণ্টা দেরিতে ভোট গ্রহণ শুরু হয়।

সর্বশেষ খবর