রবিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

জাতির প্রত্যাশা পূরণ করবে মনে করে আওয়ামী লীগ

সার্চ কমিটি নিয়ে প্রতিক্রিয়া

রফিকুল ইসলাম রনি

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে যোগ্য ব্যক্তি বাছাইয়ে সরকারের গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটি জাতির প্রত্যাশা পূরণ করবে বলে মনে করে আওয়ামী লীগ। ক্ষমতাসীন দলটির নেতারা বলছেন, বর্তমান আইন অনুযায়ী সার্চ কমিটি গঠন করা হয়েছে। আমরা চাই, গঠিত সার্চ কমিটি নিরপেক্ষ ও           সর্ব মহলে গ্রহণযোগ্য ব্যক্তিদের নাম প্রস্তাব করবেন, যারা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করতে পারবেন। জাতি যেরকম নির্বাচন কমিশন চায় নবগঠিত সার্চ কমিটি সেই প্রত্যাশা পূরণ করবে। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকা দলটির নেতারা বলছেন, এ কমিটি নিরপেক্ষ ও সুন্দর হয়েছে। নিজ নিজ কর্মক্ষেত্রে তারা সবাই নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করে আসছেন। তাদের ব্যক্তিগত ইমেজ ভালো ও সুনাম রয়েছে। এ সার্চ কমিটির মাধ্যমে গঠিত নির্বাচন কমিশন গণতন্ত্রকে শক্তিশালী করতে ভূমিকা রাখবে। তারা আগামীতে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনসহ সব নির্বাচনে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করে জাতিকে সুন্দর নির্বাচন কমিশন উপহার দেবেন। এ বিষয়ে জানতে চাইলে গতকাল আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, অত্যন্ত সুন্দর ও ভালো সার্চ কমিটি হয়েছে। এর মধ্য দিয়ে নির্বাচন কমিশন গঠন হবে। আমরা বিশ্বাস করি সেই নির্বাচন কমিশনও অত্যন্ত সুযোগ্য কমিশন হবে। তারা দেশের মানুষের প্রত্যাশা পূরণ করতে পারবেন।

দলটির আরেক সদস্য আবদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সার্চ কমিটি গঠনকে আমরা ইতিবাচকভাবেই দেখছি। আগামীতে অবাধ, গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচন করার জন্য তারা একটি সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করবে বলে আমরা বিশ্বাস করি।’ তিনি বলেন, ‘সার্চ কমিটির সদস্যদের গ্রহণযোগ্যতা নিয়ে আমি আপত্তি বা খুশি কোনোটাই ব্যক্ত করছি না। রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত নিয়েছেন সেটিকে শ্রদ্ধার সঙ্গে দেখছি।

নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতির সার্চ কমিটি নিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল বলেন, নির্বাচন কমিশন-ইসি গঠন আইন অনুযায়ী সার্চ কমিটিতে সাংবিধানিক পদধারীদের এবং একজন নারীসহ সুশীল সমাজেরও দুইজনকে রাখা হয়েছে। তারা যে অত্যন্ত গণ্যমান্য ব্যক্তি এবং নিরপেক্ষ মানুষ হিসেবে অতীতে ভূমিকা রেখেছেন, তা সবাই স্বীকার করবেন। আমি মনে করি সুন্দর একটি সার্চ কমিটি হয়েছে। দলটির আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বাংলাদেশের গণতন্ত্রের জন্য, সংবিধানের ধারাবাহিকতা অক্ষুণœœ রাখার জন্য একটা প্রথম পদক্ষেপ। একটা মাইলফলক। যাদের সার্চ কমিটিতে নেওয়া হয়েছে, তাদের আমরা অভিনন্দন জানাই, স্বাগত জানাই। সার্চ কমিটির মাধ্যমে সাংবিধানিক প্রক্রিয়ার ভিতর দিয়ে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনের সদস্য রাষ্ট্রপতি নিয়োগ দেবেন। যার মাধ্যমে বাংলাদেশে একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন আগামী দিনে জাতিকে উপহার দেবে। গণতান্ত্রিক ধারাবাহিকতা অটুট থাকবে। গণতন্ত্র শক্তিশালী হবে। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, রাষ্ট্রপতি যাদের দায়িত্ব দিয়েছেন তারা যথাযথ দায়িত্ব পালন করবেন। জাতি একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন প্রত্যাশা করে। সার্চ কমিটি সেই প্রত্যাশা পূরণ করবে। আরেক সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, বর্তমান সরকার ইসি গঠনে আইন করেছে-এটা ইতিহাসের মাইলফলক। কোনো সরকার আইন করার উদ্যোগ গ্রহণ করেনি। কমিটি জাতির প্রত্যাশা পূরণ করবেন- এমন প্রত্যাশাই করি।

সর্বশেষ খবর