রবিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

বিএনপির আগ্রহ শুধু নির্বাচনকালীন সরকারে

সার্চ কমিটি নিয়ে প্রতিক্রিয়া

শফিউল আলম দোলন ও শফিকুল ইসলাম সোহাগ

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি নয়, বিএনপির আগ্রহ এখন নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের প্রতি। সার্চ কমিটিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের ‘ভোট চুরির নতুন প্রজেক্ট’ আখ্যা দিয়েছেন দলটির নেতারা। তারা বলেছেন, এই সার্চ কমিটি নিয়ে তাদের কোনো আগ্রহ নেই। এ নিয়ে তারা কোনো কথাও বলতে চান না। এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত রাতে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা আগেও বলেছি, এখনো বলছি, এই সার্চ কমিটি নিয়ে আমাদের কোনো আগ্রহ নেই। কারণ নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া কোনো কিছুতেই অবাধ, সুষ্ঠু জাতীয় নির্বাচন সম্ভব নয়। আর এই নিরপেক্ষ সরকারই এখন সমগ্র জাতির দাবিতে পরিণত হয়েছে।’

জানা গেছে, বিএনপির পক্ষ থেকে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচনের দাবিতে আন্দোলন চলছে। এ দাবি আদায়ে বিএনপি দেশের সব বিরোধী দলকে নিয়ে নতুন একটি বৃহৎ রাজনৈতিক জোট গড়ে তোলার প্রক্রিয়া শুরু করেছে। সেই জোট নিয়ে এক দফা দাবিতে যুগপৎ আন্দোলন গড়ে তুলতে চায় দলটি। এ অবস্থায় সরকারের পছন্দমতো সার্চ কমিটি নিয়ে দলটির কোনো আগ্রহ নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট নেতারা। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল এ প্রসঙ্গে বলেন, “নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ছাড়া এসব ‘সার্চ কমিটি’ বা অন্য কোনো কমিটি গঠন সম্পূর্ণ অর্থহীন। এই দাবিতে আমাদের আন্দোলন অব্যাহত রয়েছে। মানুষ জেগে উঠেছে। এটা এখন আর শুধু বিএনপির দাবি নয়, সারা দেশের ১৬ কোটি মানুষের দাবি। নিরপেক্ষ সরকারের এই দাবি আদায়ের মধ্য দিয়েই দেশের মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠার পাশাপাশি গণতন্ত্র পুনরুদ্ধার হবে। অবাধ, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে।”

বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ছাড়া অন্য সবকিছুই অর্থহীন। এগুলো জনগণের সঙ্গে স্রেফ প্রতারণা। নির্বাচন কমিশন গঠনে যে সার্চ কমিটি ঘোষণা করা হয়েছে, সেটি ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের আরেকটা ‘ভোট চুরির নতুন প্রজেক্ট’। এই সার্চ কমিটি গঠনে রাজনৈতিক দলগুলোর কোনো সংশ্লিষ্টতা নেই। যে সার্চ কমিটি জনগণ ও গণতন্ত্রের কোনো কল্যাণে আসবে না, এমন সার্চ কমিটি নিয়ে বিএনপির কোনো ভাবনা নেই। এ ছাড়াও গতকাল বিকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির অপর সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, এই সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। তিনি বলেন, ‘সার্চ কমিটি হোক আর যে নির্বাচন কমিশনই হোক- এ সরকার ক্ষমতায় থাকলে আমরা কোনো নির্বাচনে যাব না। এই সরকারের বিদায় ছাড়া দেশে আর কোনো সংসদ নির্বাচন জনগণ মেনে নেবে না। দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচনও আর এ দেশে হতে দেওয়া হবে না। কাজেই সার্চ কমিটি এখন আর বিএনপির কোনো সাবজেক্ট নয়।’ বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, এই সার্চ কমিটি হলো মানুষকে বিভ্রান্ত করা। আওয়ামী লীগের বাইরে সব রাজনৈতিক দল নির্বাচনকালীন দলনিরপেক্ষ সরকার প্রত্যাশা করে। নির্দলীয় নিরপেক্ষ সরকার ক্ষমতায় না থাকলে প্রশাসন, নির্বাচন কমিশন কোনোটাই নিরপেক্ষভাবে কাজ করতে পারে না। এটা লোক-দেখানো সার্চ কমিটি। এ থেকে ভালো কিছু প্রত্যাশা করা যায় না।

সর্বশেষ খবর