রবিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইউপির সহিংসতায় প্রাণ গেল আরও এক যুবকের

প্রতিদিন ডেস্ক

ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় সিলেটে গতকাল এক আহত যুবক মারা গেছেন। এ ছাড়া এদিন নোয়াখালীতে গাড়িবহরে ভাঙচুরসহ হাঙ্গামার ঘটনা ঘটেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

সিলেট : সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা কামালবাজার ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় আহত এক যুবক মারা গেছেন। গতকাল দুপুরে রাজধানী ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারুফ আহমদ নামের ওই যুবক মারা যান। গত ৩১ জানুয়ারি নির্বাচনের দিন ৬ নম্বর ওয়ার্ডের দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষকালে তিনি আহত হয়েছিলেন। মারা যাওয়া মারুফ আহমদ ওই ওয়ার্ডের ইউপি সদস্য প্রার্থী ছোয়াব আলীর ছেলে।

জানা গেছে, কামালবাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৬ নম্বর ওয়ার্ডে সদস্য পদে মো. ছোয়াব আলী ফুটবল প্রতীকে ও আমির আলী তালা প্রতীকে সমান সংখ্যক ১১২ ভোট পান। ওইদিন সন্ধ্যার দিকে দুই প্রার্র্থীর সমর্থকদের মধ্যে প্রথমে কথা কাটাকাটি ও পরে তারা সংঘর্ষে জড়ায়। সংঘর্ষে ছোয়াব আলীর ছেলে মারুফসহ ৫-৬ জন আহত হন। গুরুতর আহতাবস্থায় মারুফ আহমদকে প্রথমে নগরীর একটি হাসপাতালে ও পরে ঢাকায় স্থানান্তর করা হয়।

নোয়াখালী : ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষ্যে নির্বাচনী প্রচারণাকালে নোয়াখালীর সুবর্ণচর উপজেলা চরজব্বর ইউনিয়নের চরহাসান ভূঁইয়ার হাটে স্বতন্ত্র প্রার্থীর গাড়িতে ও মোটরসাইকেলে হামলার ঘটনা ঘটেছে। এ সময় ঘটনাস্থল রণক্ষেত্রে পরিণত হয়। মানুষ ভয়ে ও আতঙ্কে দিগি¦দিক ছোটাছুটি করে। পুলিশের উপস্থিতিতে প্রতিপক্ষ নৌকার সমর্থকরা এ হামলা চালায়। এ সময় স্থানীয় সাংবাদিক আবদুল বারী বাবলুসহ উভয় পক্ষের অন্তত ২০-২৫ জন আহত হয়েছেন এবং ১৫-২০টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। আগামী ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নৌকার প্রার্থী তরিকুল ইসলাম বিএসসির সমর্থকদের বিরুদ্ধে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী অ্যাডভোকেট মোহাম্মদ ওমর ফারুকের গাড়িবহরে এ হামলার অভিযোগ ওঠে। পুলিশ হামলার ঘটনায় আটজনকে আটক করেছে।

কুমিল্লা : আগামী ৭ ফেব্রুয়ারি কুমিল্লার দেবিদ্বার উপজেলার ১৫টি ইউনিয়নে অনুষ্ঠিত হতে যাচ্ছে সপ্তম ধাপের ইউপি নির্বাচন। প্রভাবমুক্ত সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন ১০ ইউনিয়নের আওয়ামী লীগের মনোনীত (নৌকা প্রতীকের) চেয়ারম্যান প্রার্থীরা। গতকাল বিকালে দেবিদ্বার পৌর এলাকার স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে ওই সংবাদ সম্মেলন করেন তারা।

সংবাদ সম্মেলনে স্থানীয় এমপি ও পুলিশ প্রশাসনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে ধরে লিখিত বক্তব্য রাখেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও  গুনাইঘর দক্ষিণ ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী আলহাজ হুমায়ুন কবির, বড়কামতা ইউনিয়নের নৌকার প্রার্থী আলহাজ নুরুল ইসলাম, এলাহাবাদ ইউনিয়ন নৌকার প্রার্থী সিরাজুল ইসলাম সরকার প্রমুখ। সংবাদ সম্মেলনে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীরা অসহায়ত্ব প্রকাশ করে বলেন, স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল ও তার অনুসারীরা জামায়াত-বিএনপিকে পাশে নিয়ে স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীদের পক্ষে নৌকাকে পরাজিত করার ষড়যন্ত্র করছে।

ইভিএম মেশিন ভাঙচুর : এদিকে কুমিল্লার বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নের একটি ভোটকেন্দ্রে নির্বাচনের দুই দিন আগে গতকাল দুটি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় সেখানে উপস্থিত নির্বাচন কর্মকর্তাদের মারধরের অভিযোগও উঠেছে। ইউনিয়নের নামতলা বড় বাড়ি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেন বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন। তিনি বলেন, এ সময় দুটি ইভিএম মেশিন ভাঙচুর করা হয়। বুড়িচং উপজেলার নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, একদল সন্ত্রাসী ওই কেন্দ্রে হামলা করে ইভিএম মেশিন ভাঙচুর করে। ঘটনার সময় স্থানীয় ভোটারদের ইভিএম মেশিনে ভোট দেওয়ার প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল।

সর্বশেষ খবর