সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

শ্রদ্ধা ভালোবাসায় সিক্ত পীর হাবিব, আজ দাফন

নিজস্ব প্রতিবেদক

শ্রদ্ধা ভালোবাসায় সিক্ত পীর হাবিব, আজ দাফন

জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে গতকাল বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমানের জানাজা অনুষ্ঠিত হয় -বাংলাদেশ প্রতিদিন

সহকর্মী-সাংবাদিক, রাজনীতিবিদ, পেশাজীবীসহ সর্বস্তরের মানুষের হৃদয় নিংড়ানো ভালোবাসায় সিক্ত হলেন বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক প্রয়াত পীর হাবিবুর রহমান। আজন্ম মুক্তিযুদ্ধের চেতনা লালন-ধারণ করা এই খ্যাতিমান সাংবাদিককে গতকাল সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর জাতীয় প্রেস ক্লাবে দ্বিতীয় নামাজে জানাজা, বাদ জোহর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে তৃতীয় জানাজা, বিকাল সোয়া ৩টায় তাঁর কর্মস্থল বসুন্ধরায় বাংলাদেশ প্রতিদিন কার্যালয় প্রাঙ্গণে চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়। তাঁর প্রতিটি নামাজে জানাজায় সর্বস্তরের মানুষের ঢল নামে। দীর্ঘদিনের প্রিয় কর্মস্থল বাংলাদেশ প্রতিদিনের সহকর্মীদের কাঁদিয়ে শেষ বিদায় নিলেন দেশবরেণ্য সাংবাদিক কলামিস্ট পীর হাবিবুর রহমান।  এর আগে শনিবার রাতে উত্তরার পার্ক জামে মসজিদে তাঁর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

আজ বাদ জোহর সুনামগঞ্জে গ্রামের বাড়ি মাইজবাড়িতে বাবা-মায়ের কবরের পাশে তাঁকে দাফন করা হবে। এর আগে গত রাতে সিলেট শহরে সর্বস্তরের মানুষ তাঁর কফিনে শ্রদ্ধা জানান। গত শনিবার বিকাল ৪টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ইন্তেকাল করেন সাংবাদিক পীর হাবিবুর রহমান।  

গতকাল বেলা সাড়ে ১১টায় শ্রদ্ধা নিবেদনের সময় নির্ধারণ করা হলেও ১০টার আগে শহীদ মিনারে ফুল হাতে আসতে থাকেন তাঁর দীর্ঘদিনের সহকর্মী, সতীর্থ, সহযোদ্ধা সাংবাদিক, রাজনীতিবিদ ও সর্বস্তরের পেশাজীবীরা। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে সহস্রাধিক মানুষ শ্রদ্ধা নিবেদনের জন্য হাজির হন কেন্দ্রীয় শহীদ মিনারে। ফুলেল ভালোবাসায় সিক্ত হন প্রতিথযশা এই সাংবাদিক। তাঁর মরদেহে সর্বপ্রথম শ্রদ্ধা জানান জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এরপর কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আফজাল হোসেন, সাবেক সাংগঠনিক সম্পাদক ও উপমন্ত্রী এনামুল হক শামীম, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন্নাহার চাঁপা, দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খান ও কেন্দ্রীয় সদস্য আজিজুস সামাদ আজাদ ডন। এরপর শ্রদ্ধা জানান ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এ সময় মহানগর দক্ষিণের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল, মিরাজ হোসেন, সাংগঠনিক সম্পাদক আখতার হোসেন, গোলাম সরোয়ার কবির, দফতর সম্পাদক রিয়াজ উদ্দীন রিয়াজ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক শরিফুল ইসলাম শরীফ, সাংস্কৃতিক সম্পাদক আবদুল মতিন ভুইয়া, আইন সম্পাদক জগলুল হায়দার, সদস্য গিয়াস উদ্দিন পলাশ। পানিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম পৃথকভাবে শ্রদ্ধা জানান। জাতীয় পার্টির পক্ষে প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভুইয়া, সুনীল শুভ রায়, জহিরুল ইসলাম, যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম ও মৎস্যজীবী পার্টির আজহার উদ্দিনসহ জাতীয় পার্টির নেতৃবৃন্দ শ্রদ্ধা জানান।

রাজনৈতিক বিশ্লেষক ও কলামিস্ট পীর হাবিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে হুইলচেয়ারে করে এসেছিলেন মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান এবং স্বাধীনতা-উত্তর ছাত্রলীগের শীর্ষ নেতা ইসমত কাদির গামা। ফুল হাতে শ্রদ্ধা নিবেদনের জন্য আসেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী। বিশিষ্ট ক্রীড়াবিদ, সাবেক ফুটবলার কায়সার হামিদ, ঝিনাইদহ-২ আসনের এমপি তাহজিব আলম সিদ্দিকী। আওয়ামী যুবলীগের পক্ষে শ্রদ্ধা জানান সংগঠনের প্রেসিডিয়াম সদস্য মঞ্জুরুল করিম শাহীন, তাজউদ্দিন আহমেদ তাজ, আনোয়ার হোসেন, জসিম মাতব্বর, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, মহিলাবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মুক্তা আকতার, সম্পাদকমন্ডলীর সদস্য এন আই সৈকত। স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি ম. রাজ্জাক, সাবেক ছাত্রনেতা তারেক রায়হান।

অকুতোভয় কলম সৈনিক পীর হাবিবুর রহমানের প্রতি আরও শ্রদ্ধা জানান  কেন্দ্রীয় ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, ছাত্রলীগ (জাসদ), আমরা মুক্তিযোদ্ধা সন্তান, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, রাজশাহী বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন-ঢাকা, রাবি ’৮৭ ব্যাচ, বাংলাদেশ আবৃত্তি পরিবার, বিবার্তা ও জাগরণ পরিবার, বিসিবি পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, রাবি ’৮৫ ব্যাচের শামসুল হুদা, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরের কার্যালয়, সেক্টর কমান্ডার্স ফোরামসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা রাজনীতিবিদ, সাংবাদিক, পেশাজীবী সংগঠনের নেতারা প্রতিথযশা এই সাংবাদিককে নিয়ে স্মৃতিচারণ করেন।

এ সময় পরিবারের পক্ষ থেকে পীর হাবিবের একমাত্র ছেলে ব্যারিস্টার আহনাফ ফাহমিন অন্তর, ছোটভাই সুনামগঞ্জ-৪ আসনের এমপি পীর ফজলুর রহমান মিসবাহ এবং বাংলাদেশ প্রতিদিন পরিবারের পক্ষে স্মৃতিচারণ করেন ডেপুটি চিফ রিপোর্টার জুলকার নাইন। এ ছাড়াও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস স্মৃতিচারণ করেন। কেন্দ্রীয় শহীদ মিনার, জাতীয় প্রেস ক্লাব এবং বাংলাদেশ প্রতিদিন কার্যালয়ে পীর হাবিবুর রহমানের স্মরণে শোক বই খোলা হয়।  

জাতীয় প্রেস ক্লাবে দ্বিতীয় জানাজা : দুপুর পৌনে ১টায় জাতীয় প্রেস ক্লাব চত্বরে দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন ও গণমাধ্যমের পক্ষ থেকে মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শান্তনু মুখার্জি। জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক মাঈনুল আলমের পরিচালনায় অনুষ্ঠানে সাংবাদিক পীর হাবিবুর রহমানের কর্মময় জীবনের স্মৃতিচারণ করে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, মরহুমের পুত্র ব্যারিস্টার আহনাফ ফাহমিন অন্তর বক্তব্য রাখেন। এ সময় তিনজনকেই আবেগাপ্লুত হয়ে পড়তে দেখা যায়। বিশেষ করে পীর হাবিবুর রহমানের পুত্র ব্যারিস্টার অন্তর কান্নায় ভেঙে পড়েন। তিনি তার বাবার পক্ষ থেকে সবার কাছে ক্ষমা ও দোয়া প্রার্থনা করেন। এ সময় জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক আশরাফ আলী, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ব্যবস্থাপনা কমিটির সদস্য সৈয়দ আবদাল আহমদ, বখতিয়ার রানা, শাহনাজ পলি প্রমুখ উপস্থিত ছিলেন।          

জানাজার নামাজে ডেইলি অবজারভার সম্পাদক ও প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, যুগান্তর সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম, জাতীয় প্রেস ক্লাব ও বিএফইউজের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব ও বাসসের এমডি আবুল কালাম আজাদ, এডিটরস গিল্ডসের সভাপতি মোজাম্মেল বাবু, সিনিয়র সাংবাদিক কাশেম হুমায়ুন, রফিকুল ইসলাম রতন, ইশতিয়াক রেজা, মোল্লাহ আমজাদ হোসেন, আজকালের খবর সম্পাদক ফারুক তালুকদার, মহিউদ্দিন খান মোহন, শাহনেওয়াজ দুলাল, সাংবাদিক নেতা আবদুল জলিল ভূঁইয়া, বিএফইউজের মহাসচিব দীপ আজাদ, যুগ্ম সম্পাদক শেখ মামুনুর রশিদ, বিএফইউজের মহাসচিব নুরুল আমিন রোকন, সিনিয়র সহসভাপতি মোদাব্বের হোসেন, সহসভাপতি রাশিদুল ইসলাম, সহকারী মহাসচিব শফিউল আলম দোলন, ডিইউজের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু এবং জাতীয় প্রেস ক্লাব, বিএফইউজে, ডিইউজে, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের সদস্যসহ মরহুমের অসংখ্য সহকর্মী অংশ নেন। এর আগে সাংবাদিক পীর হাবিবুর রহমানের ছাত্রজীবনের স্মৃতিময় বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মতিহার ক্যাম্পাসের সহপাঠীরা তাঁর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ ছাড়াও জাতীয় প্রেস ক্লাবে জানাজায় অংশ নেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওছার, আমিরুল ইসলাম মিলন এমপি, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব বীর মুক্তিযোদ্ধা সফিকুল বাহার মজুমদার টিপু। 

ডিআরইউতে তৃতীয় জানাজা : ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাংগঠনিক সম্পাদক পীর হাবিবুর রহমানের জানাজা বাদ জোহর ডিআরইউতে অনুষ্ঠিত হয়। দুপুর দেড়টায় ডিআরইউ প্রাঙ্গণে আনা হয় সংগঠনের সাবেক এ সাংগঠনিক সম্পাদকের মরদেহ। জানাজায় অংশ নেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ দুই শতাধিক গণমাধ্যমকর্মী, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। জানাজার আগে মরহুমের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন ডিআরইউ সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব। পরিবারের পক্ষে কথা বলেন, পীর হাবিবুর রহমানের ছেলে আহনাফ ফাহমিন অন্তর। বাবার জন্য সবার কাছে দোয়া চান তিনি। এ সময় সাংবাদিক সমাজের পক্ষে কথা বলেন ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু। পীর হাবিবুর রহমানের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নজরুল ইসলাম মিঠু ও নুরুল ইসলাম হাসিবের নেতৃত্বে ঢাকা রিপোর্টার্স ইউনিটি, মির্জা মেহেদী তমাল ও সহসভাপতি জাহাঙ্গীর আলমের নেতৃত্বে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) ও সিলেট বিভাগ সাংবাদিক সমিতি শ্রদ্ধা জানান। এ সময় শোকের আবহ সৃষ্টি হয়।

প্রিয় কর্মস্থলে শেষ শ্রদ্ধা : বরেণ্য সাংবাদিক পীর হাবিবুর রহমানের দীর্ঘদিনের কর্মস্থল ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের (ইডব্লিউএমজিএল) পত্রিকা বাংলাদেশ প্রতিদিন প্রাঙ্গণে দুপুর সোয়া ৩টায় তাঁর চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়। এতে সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, তাহজিব আলম সিদ্দিকী এমপি, বাংলাদেশের খবর সম্পাদক আজিজুল ইসলাম ভূইয়া ও উপদেষ্টা সম্পাদক সৈয়দ মেসবাহ উদ্দিন, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের প্রধান সমন্বয়ক মোহাম্মদ গোলাম, রাজনীতিবিদ শেখ মুজিবুর রহমান ইকবাল, বাংলাদেশ প্রতিদিনের উপ-সম্পাদক মাহমুদ হাসান, প্রধান বার্তা সম্পাদক কামাল মাহমুদ, বার্তা সম্পাদক নাহিদুল ইসলাম, প্রধান প্রতিবেদক মন্জুরুল ইসলাম, সহকারী সম্পাদক কালাম আজাদ, অনলাইন ইনচার্জ শামছুল হক রাসেল, চট্টগ্রাম ব্যুরো চিফ রিয়াজ হায়দার চৌধুরী, বিজ্ঞাপন বিভাগের প্রধান সালাউদ্দিন আহমেদ, সার্কুলেশন বিভাগের প্রধান বিল্লাল হোসেন মন্টু, ইডব্লিউএমজিএলের মানবসম্পদ ও প্রশাসন বিভাগের প্রধান আনিসুজ্জামান তালুকদার, বাংলাদেশ প্রতিদিনের নিয়মিত লেখক মেজর (অব.) নাসির উদ্দিন আহাম্মেদসহ ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের গণমাধ্যম বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, ডেইলি সান, টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোর, টি স্পোর্টস, অনলাইন বাংলানিউজ টোয়েন্টিফোর ডট কম, রেডিও ক্যাপিটালের সাংবাদিক, কর্মী ও কর্মকর্তারা জানাজায় অংশ নেন। এ ছাড়া নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনের নির্বাহী সম্পাদক রাহুল রাহার নেতৃত্বে প্রতিষ্ঠানটির সাংবাদিকরা ফুলেল শ্রদ্ধা জানান।  

পীর হাবিবের মরদেহ বাংলাদেশ প্রতিদিন প্রাঙ্গণে নিয়ে আসা হলে সেখানে এক হৃদয় বিদারক পরিবেশের সৃষ্টি হয়। তাঁর দীর্ঘদিনের সহকর্মীরা অনেকে কান্নায় ভেঙে পড়েন। জানাজা শেষে তারা সারিবদ্ধভাবে শেষবারের মতো প্রিয় সহকর্মীর মুখটি দেখে আবেগ আপ্লুত হয়ে পড়েন।

জানাজা নামাজের আগে বক্তব্য দেন ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও বিশিষ্ট কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। পরিবারের পক্ষে প্রয়াত পীর হাবিবের ছোটভাই পীর ফজলুর রহমান মিসবাহ এমপি ও ছেলে আহনাফ ফাহমিন অন্তর।

ঢাকা হকার্স সমিতির শ্রদ্ধা : বরেণ্য সাংবাদিক পীর হাবিবুর রহমানের মৃত্যুতে আরও শ্রদ্ধা জানান ঢাকা সংবাদপত্র হকার্স বহুমুখী সমবায় সমিতি লির সভাপতি আবদুল মান্নান, সম্পাদক জাহাঙ্গীর আলম, সহসভাপতি এ বি এম বেলাল খানসহ ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দ।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানান, সাংবাদিক পীর হাবিবুর রহমানের মৃত্যুতে রাজবাড়ীতে শোক সভা হয়েছে। এতে অংশ নেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য কাজী কেরামত আলী, রাজবাড়ীর পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক সুবর্ণা রাণী সাহা, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবির) পরিচালক মোহাম্মদ আফরাজুর রহমান, রাজবাড়ী প্রেস ক্লাবের সভাপতি খান মো. জহুরুল হক, সাধারণ সম্পাদক খোন্দকার আবদুল মতিন প্রমুখ। এদিকে নোয়াখালীর সেনবাগ উপজেলা জাতীয় পার্টির সভাপতি ও ফেইথ প্রোপার্টিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাসান মঞ্জুর গভীর শোক প্রকাশ করে মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। টাঙ্গাইলে সমবেদনা জানিয়েছেন টাঙ্গাইল সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা। ভোলায় জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুুল মমিন টুলু, জেলা বিএনপির সভাপতি আলহাজ গোলাম নবী আলমগীর, ভোলা পৌরসভার মেয়র আলহাজ মোহাম্মদ মনিরুজ্জামান, ভোলা সদর উপজেলা চেয়ারম্যান মোশারেফ হোসেন প্রমুখ শোক প্রকাশ করেছেন। সাতক্ষীরায় প্রেস ক্লাব ও সাতক্ষীরা সাংবাদিক ঐক্যের নেতারা শোক প্রকাশ করেছেন। বগুড়ায় শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে দৈনিক উত্তরের দর্পণ পরিবার। ময়মনসিংহে শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ময়মনসিংহের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

সর্বশেষ খবর