শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

যে কোনো সময় নতুন ইসি

রাষ্ট্রপতির কাছে ১০ নাম জমা দিল সার্চ কমিটি । গ্রহণযোগ্য ইসি গঠনের আশা রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক

যে কোনো সময় নতুন ইসি

দেশের ১৩তম প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্যান্য কমিশনার নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে ১০ জনের নামের তালিকা জমা দিয়েছেন অনুসন্ধান (সার্চ) কমিটির সদস্যরা। গতকাল রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। রাষ্ট্রপতির সঙ্গে অনুসন্ধান কমিটির সদস্যদের সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে বলেন, রাষ্ট্রপতি আশা করছেন, কমিটির সুপারিশের ভিত্তিতে একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সার্চ কমিটির সদস্যরা রাষ্ট্রপতির কাছে নাম জমা দিয়েছেন এবং রাষ্ট্রপতি তা গ্রহণ করেছেন। এখন রাষ্ট্রপতি পরীক্ষা-নিরীক্ষা করে নির্দেশনা দেবেন। তবে খুব দ্রুত সময়ের মধ্যেই পাঁচজনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। গতকাল সন্ধ্যা সোয়া ৭টায় সার্চ কমিটির সদস্যরা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তাঁরা প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের প্রতিটি পদের বিপরীতে দুটি করে মোট ১০টি নামের তালিকা রাষ্ট্রপতির কাছে তুলে দেন। কমিটির সভাপতি ও আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান অসুস্থতার কারণে বঙ্গভবনে যেতে পারেননি।

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক শেষে রাত পৌনে ৮টায় বঙ্গভবনের সামনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, সার্চ কমিটি তাদের রিপোর্ট রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছে। রাষ্ট্রপতি রিপোর্ট গ্রহণ করেছেন। তিনি সেটা একটু পরীক্ষা-নিরীক্ষা করবেন। এরপর অতিসত্বর তিনি নির্দেশনা দেবেন। যত তাড়াতাড়ি সম্ভব সেটা নোটিফিকেশন করে ফেলা হবে। সেটা কি আজকেই হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘না, মহামান্য রাষ্ট্রপতি বলেছেন, উনি দেখে কুইকলি এটা করে দেবেন। তিনি যেভাবে নির্দেশনা দেবেন। যত তাড়াতাড়ি সম্ভব  নোটিফিকেশন দেওয়া হবে।’ সার্চ কমিটির প্রধান আসেননি কেন জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘তিনি অসুস্থ। তাই তিনি আসেননি।’

এবারই প্রথম আইন অনুযায়ী নির্বাচন কমিশন গঠন হচ্ছে। গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদে এ সংক্রান্ত আইন পাস হয়। এরপর নির্বাচন কমিশন গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ে ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন হাই কোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। গত ৬ ফেব্রুয়ারি সার্চ কমিটির প্রথম বৈঠকের পর নিবন্ধিত রাজনৈতিক দল ও সুধীজনের কাছ থেকে নাম আহ্বানের সিদ্ধান্ত হয়। একই সঙ্গে বিশিষ্টজনদের সঙ্গে বৈঠক করে সার্চ কমিটি। সরাসরি এবং ইমেইলের মাধ্যমে সার্চ কমিটির কাছে প্রায় ৫০০ জনের নাম জমা পড়ে। এসব নাম থেকে প্রথম দফায় ১৪ ফেব্রুয়ারি কমন নাম বাদ দিয়ে ৩২২ জনের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। এরপর বিশিষ্টজনদের সঙ্গে অনুষ্ঠিত চার দফা বৈঠকের মাধ্যমেও বেশ কিছু নাম পায় সার্চ কমিটি। সেখানেও কিছু কমন নাম বাদ দিয়ে তালিকায় প্রস্তাবিত নামের সংখ্যা দাঁড়ায় ৩২৯ জনে। এসব নাম থেকে একাধিক দফায় বৈঠক করে ২০ জনের নাম বাছাই হয়। দ্বিতীয় দফায় সেটা ১২-১৩ জনে আসে। গত মঙ্গলবার সার্চ কমিটির সর্বশেষ বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত হয়। এই ১০ জনের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর