শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

টপ অর্ডারের অস্বস্তি নিয়েই দ্বিতীয় ওয়ানডে

ক্রীড়া প্রতিবেদক

আফগানিস্তানের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে মাঠে নামছে বাংলাদেশ। জিতলেই নিশ্চিত হয়ে যাবে সিরিজ। প্রথম ম্যাচ জিতে ১-০ ব্যবধানে এগিয়ে স্বাগতিকরা।

প্রথম ম্যাচে ৪৫ রানে দলের সেরা ছয় ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পরও আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজের রেকর্ড গড়া সপ্তম উইকেট জুটিতে ক্যারিশম্যাটিক জয় পায় বাংলাদেশ। কিন্তু এই জয়ে একদিকে যেমন বড় স্বস্তি, তেমনি টপ অর্ডার ব্যাটসম্যানদের একসঙ্গে ভেঙে পড়ার বিষয়টি নিয়ে অস্বস্তিও কম নয়।

তবে এই বাংলাদেশ দলের সবচেয়ে বড় অর্জন আত্মবিশ্বাস ফিরে পাওয়া! কেন না টি-২০ বিশ্বকাপে ভরাডুবির পর পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ হেরে টাইগাররা যেন অনেকটাই ব্যাকফুটে চলে গিয়েছিল। কিন্তু আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে অবিশ্বাস্য জয়ে এখন ক্রিকেটাররা দারুণ চাঙ্গা। বন্দরনগরীতে আজই নিশ্চিত করতে চাচ্ছেন সিরিজ। তা ছাড়া ঘরের মাঠে ওয়ানডেতে বাংলাদেশ বরাবরই ভয়ংকর এক দল। আর খেলা যদি হয় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তাহলে তো কথাই নেই। এই মাঠে গত ১০ বছরে একটি ম্যাচই হেরেছে স্বাগতিকরা। আফিফ-মিরাজ ক্যারিশম্যায় পাওয়া এই জয়ে হয়তো ক্রিকেটারদের মনোজগতেও ব্যাপক পরিবর্তন এসেছে। এত দিন একটা প্রচলিত ধারণা ছিল, সিনিয়ররা ভালো করতে না পারলে জেতা সম্ভব নয়, আফিফ-মিরাজরা দেখিয়ে দিয়েছেন তরুণরাও এখন দায়িত্ব নিয়ে দলকে এনে দিতে পারেন কাক্সিক্ষত জয়। এদিকে প্রথম ম্যাচে হারলেও সিরিজ জয়ের ব্যাপারে এখনো আশাবাদী আফগানিস্তান। ক্যাপ্টেন শহীদি প্রথম ম্যাচ হারার পর খানিকটা দায় ব্যাটসম্যানদেরও চাপিয়ে ছিলেন। তিনি বলেছিলেন, ‘আমাদের অন্তত ৩০ রান কম হয়েছে।’ পাশাপাশি বোলারদের প্রশংসা করেছেন তিনি। পরের দুই ম্যাচে জিতে সিরিজ নিশ্চিত করা সম্ভব বলে তিনি মনে করেন। আফগানিস্তানের প্লাস পয়েন্ট হচ্ছে, তারা বাংলাদেশের শক্তিমত্ত্বা ও দুর্বলতা সবই জানেন। বাংলাদেশের ঘরোয়া লিগ ও বিপিএলে খেলতে খেলতে আফগান ক্রিকেটারদের কাছে এখানকার সব কিছুই পরিচিত।

 তা ছাড়া তাদের কোচ স্টুয়ার্ট ল এক সময় বাংলাদেশের দায়িত্বে ছিলেন। সব কিছু মিলেই আশাবাদী সফরকারীরা।

আজ জিতলে সিরিজ নিশ্চিত হওয়ার পাশাপাশি আইসিসি বিশ্বকাপ সুপার লিগের শীর্ষে উঠে যাবে বাংলাদেশ। এখন ১৩ ম্যাচে ৯০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে টাইগাররা। ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর