বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

‘আমরা দুই মেয়র ১০০তে ১০০’

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, নগর পরিবহন সেবা চালু করে আমরা দুই মেয়র ১০০তে ১০০ পেয়েছি। ঢাকা নগর পরিবহনসেবা এরই মধ্যে প্রশংসিত হয়েছে, সমাদৃত হয়েছে। ঢাকাবাসী সাদরে গ্রহণ করেছে, যাত্রীসেবার মান অত্যন্ত সন্তোষজনক অবস্থায় রয়েছে। গতকাল নগর ভবনে বাস রুট রেশনালাইজেশনের ২২তম সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

ডিএসসিসি মেয়র বলেন, গত সভায় আমরা সিদ্ধান্ত নিয়েছি আরও তিনটি পথ চালু হবে। তিনটি পথ চালুর অগ্রগতি পর্যালোচনা করেছি। এ যাত্রাপথগুলোকে আরও সুনির্দিষ্ট করেছি। ২২তম যাত্রাপথে ৫০টি বাসসেবা চালু করা হবে। ২৩ নম্বর যাত্রাপথে ১০০টি বাস এবং ২৬ নম্বর যাত্রাপথে ৭৫টি বাস চালু করা হবে। সব মিলিয়ে ২২৫টি বাস চালু হবে। তিনি আরও বলেন, আগামী ৩০ দিনের মধ্যে ট্রান্সসিলভা আরও নতুন ২০টি বাস ঢাকা নগর পরিবহনের যাত্রাপথে যুক্ত করবে। জাহান এন্টারপ্রাইজকে ৪০টি প্রস্তাব দেওয়া আছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, বাসরুট রেশনালাইজেশনের আওতায় শহরের রুট যেগুলো আছে সেগুলোয় কীভাবে দ্রুত বাসসেবা দেওয়া যায় সে ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি। রুট ২২-এ কীভাবে আরও ১০০ বাস দেওয়া যায় সে ব্যাপারে আলোচনা করেছি। ২৩ নম্বর রুট বছিলা থেকে শুরু করে মোহাম্মদপুর, শিয়া মসজিদ, শ্যামলী, কমলাপুর হয়ে সরাসরি চলে যাবে কাঁচপুর পর্যন্ত। রুট ২৬-এ ৭৫টি বাস ঘাটারচর থেকে শুরু করে সুলতানা কামাল ব্রিজ পর্যন্ত চলে যাবে। আরেকটা রুট হবে ঘাটারচর থেকে শুরু হয়ে আজিমপুর হয়ে পোস্তগোলা কদমতলী থানা পর্যন্ত।

আতিক বলেন, বিআরটিএ থেকে প্রতি মাসে ঢাকায় ১ হাজার থেকে ১ হাজার ২০০ গাড়ি নামছে সড়কে। এটাকে কীভাবে নিয়ন্ত্রণ করে সড়কে বাসের সংখ্যা বাড়ানো যায়, সেটা নিয়ে কাজ করতে হবে।

বাস টার্মিনাল নিয়ে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস জানান, আরও পাঁচটি টার্মিনাল নির্মাণের জন্য জমি অধিগ্রহণের কাজ চলছে। ঢাকার বাইরের বাসগুলো সেই টার্মিনাল থেকে ছেড়ে যাবে। ঢাকায় প্রবেশ করবে না।

যাত্রীসেবা প্রসঙ্গে তিনি বলেন, যাত্রীসেবা আমাদের প্রাধান্যের বিষয়। বাস সার্ভিসের যাত্রীরা অত্যন্ত খুশি। তাদের অতিরিক্ত টাকা ও হয়রানির শিকার হতে হচ্ছে না। নির্দিষ্ট জায়গায় থেকে উঠতে পারে আবার নির্দিষ্ট জায়গায় নামতে পারছে। আমরা মানুষের আকাক্সক্ষা পূরণ করতে পেরেছি।

সর্বশেষ খবর