বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

তেলের চাহিদা মেটাতে উৎপাদন করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রতিদিন ডেস্ক

তেলের চাহিদা মেটাতে উৎপাদন করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ভোজ্য তেলের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আরও অধিক তেল উৎপাদনের লক্ষ্যে সয়াবিন ও সূর্যমুখীর আবাদ বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। এ জন্য আরও গবেষণা প্রয়োজন, আর এতে অর্থ জরুরি।

গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এবং মন্ত্রী, প্রতিমন্ত্রী, পরিকল্পনা কমিশনের সদস্যরা ও সংশ্লিষ্ট সচিবরা রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষ থেকে সভায় যোগ দেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সভা সম্পর্কে ব্রিফ করেন। খবর বাসস।

সভায় নগর স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কভিড-১৯ মহামারির ক্ষতি পুষিয়ে নেওয়া ও ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ২ হাজার ৫৫৫ দশমিক ২৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন করা হয়। সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, মোট আনুমানিক ১৫ হাজার ৭৪৪ দশমিক ৫৬ কোটি টাকা ব্যয় সাপেক্ষ ১২টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, ‘মোট ব্যয়ের ১১ হাজার ৬৭৪ দশমিক ৮৩ কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নিজস্ব তহবিল থেকে আসবে ১ দশমিক ২০ কোটি টাকা এবং বাকি ৪ হাজার ৬৮ দশমিক ৫৩ কোটি টাকা প্রকল্প সহায়তা থেকে পাওয়া যাবে।’ অনুমোদিত ১২টি প্রকল্পের মধ্যে ১১টি নতুন ও আরেকটি সংশোধিত প্রকল্প। সভায় প্রধানমন্ত্রীর কিছু নির্দেশনার ব্যাপারে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উপকূলীয় এলাকাগুলোতে বনায়ন বৃদ্ধির পাশাপাশি ম্যানগ্রোভ বনের পরিধি বাড়ানোর নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী গ্রামীণ এলাকার সড়কের দুই পাশে কালভার্ট রাখা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন, যাতে করে প্রাকৃতিক পানির প্রবাহ বিঘিœত না হয়। পরিকল্পনামন্ত্রী আরও বলেন, সরকার বাজার তদারকি করা বাড়িয়েছে এবং সুলভ মূল্যে প্রায় ১ কোটি পরিবারকে নিত্যপ্রয়োজনীয় পণ্য প্রদান করা হচ্ছে। তিনি বলেন, ‘আশা করা হচ্ছে, দ্রব্যমূল্য বৃদ্ধি হ্রাস পেয়েছে এবং আগামী কয়েক দিনের মধ্যে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে এসে পড়বে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার মতামত ও বিভিন্ন থিকংট্যাংকসহ অন্যান্যদের গবেষণাকে সম্মান জানায়। কিন্তু বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও অন্যান্য সরকারি সংস্থাগুলোর তথ্যের ওপর ভিত্তি করে জানানো যাচ্ছে যে, মাথাপিছু আয় ও জীবনযাত্রার ক্ষেত্রে ভালো ফলাফল আসছে। পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে বৈশ্বিক মূল্যবৃদ্ধি সত্ত্বেও অন্যান্য দেশগুলোর তুলনায় সরকার মূল্যস্ফীতি পরিস্থিতি ভালোভাবে নিয়ন্ত্রণ করেছে।

স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর জন্য ২ হাজার ৫৫৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন : পরিকল্পনামন্ত্রী বলেন, এলজিআরডি এবং সমবায় মন্ত্রণালয় অধীন স্থানীয় সরকার বিভাগ ২০২৫ সালের মধ্যে স্থানীয় সরকার ২ হাজার ৫৫৫ দশমিক ২৫ কোটি টাকার কভিড-১৯ রেসপন্স ও রিকভারি প্রকল্প বাস্তবায়ন করবে। তিনি বলেন, সিটি করপোরেশন ও পৌরসভা নির্ধারিত এলাকায় এটি বাস্তবায়ন হবে। মোট বরাদ্দকৃত অর্থের মধ্যে সরকারি কোষাগার থেকে পাওয়া যাবে ১১ দশমিক ২৫ কোটি টাকা। বাকি টাকা পাওয়া যাবে বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন অ্যাসোসিয়েশন (আইডিআরএ) থেকে। প্রকল্পটি ১০টি সিটি করপোরেশন এবং ৩২৯টি পৌরসভায় বাস্তবায়িত হবে। প্রকল্পটি কভিড-১৯ ভাইরাস নিয়ন্ত্রণ এবং শহরে বসবাসকারী প্রায় ৪ কোটি মানুষের ভবিষ্যৎ দুর্যোগ প্রস্তুতির সঙ্গে সম্পর্কিত স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে সহায়তা করবে।

প্রকল্পের অধীন বাজারগুলোতে টয়লেট নির্মাণ, কবরস্থান নির্মাণ, সমাধিস্থান নির্মাণ এবং নির্ধারিত সিটি করপোরেশন ও পৌরসভা পরিচালিত স্কুল এবং এসব প্রতিষ্ঠানে সেনিটেশন সামগ্রী বিতরণ করা হবে।

সভায় অনুমোদিত অপর প্রকল্পগুলো হলো বাংলাদেশ রেলওয়ের জন্য ১ হাজার ৭০৪ দশমিক ৩৩ কোটি টাকা ব্যয় সাপেক্ষ ২০০টি ব্রডগ্রেজ (বিজি) যাত্রী বগি ক্রয়, উপকূলীয় জেলাসমূহে চাষাবাদের জন্য বৃষ্টির পানি ব্যবহারে ৯৬১ দশমিক ৭৬ কোটি টাকার প্রকল্প, চট্টগ্রামে জহুরুল হক ঘাঁটিতে বিমান বাহিনী প্রশিক্ষণ ইনস্টিটিউ স্থাপনে অতিরিক্ত ১৪০ দশমিক ৪২ কোটি টাকার সংশোধিত বাজেট, ২২৮ দশমিক ০৮ কোটি টাকার গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্স অ্যান্ড ট্রেনিং ফ্যাসিলিটিস উন্নয়ন প্রকল্প, নওগাঁ সড়ক অধিদফতরের অধীন তিনটি আঞ্চলিক মহাসড়ক ও তিনটি জেলা মহাসড়ক উন্নয়নে ১১৮২ দশমিক ৪৯ কোটি টাকার প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য বহিঃটেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপনে ৩৭৮ দশমিক ৮৪ কোটি টাকার প্রকল্প এবং বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বীজ বহুমুখী খামার স্থাপন প্রকল্প।  অনুমোদিত অপর প্রকল্পসমূহ হলো ভূগর্ভস্থ সেচ ক্যানেল সম্প্রসারণের মাধ্যমে সেচ এলাকা এবং সেচ সুবিধা বৃদ্ধি পরীক্ষামূলক ভাবে ড্রিপ সেচ ব্যবস্থা চালু করতে ৩২৯ দশমিক ০১ কোটি টাকার প্রকল্প, ইউনিভার্সেল সোসিয়াল ইনফ্রাস্ট্রাকচার-২ (জিএসআইডিপি-২) উন্নয়নে ১০৮২ কোটি টাকার প্রকল্প, বরিশাল বিভাগে পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সড়ক নির্মাণে ৪ হাজার ৫০ কোটি টাকার প্রকল্প এবং গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়নে সড়ক প্রশস্ত ও শক্তিশালীকরণে ২ হাজার ৬৯৩ দশমিক ৪৩ কোটি টাকার প্রকল্প।

সর্বশেষ খবর