বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

সিরিজ জয়ের স্বপ্ন টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম ওয়ানডে জিতে সিরিজে এগিয়ে গিয়েছিলেন তামিমরা। দ্বিতীয় ম্যাচে হারায় সিরিজে আসে ১-১ সমতা। আজকের শেষ ম্যাচটি তাই অঘোষিত ফাইনাল।

গত ২০ বছরে বেশ কয়েকবার দক্ষিণ আফ্রিকা সফর করেছে বাংলাদেশ। তিন ফরম্যাটের ক্রিকেট মিলে কোনো জয় ছিল না। তাই

এবারের দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের প্রথম টার্গেট ছিল অন্তত একটি ম্যাচ জয়। কাক্সিক্ষত জয়টি প্রথম ম্যাচেই পেয়ে যাওয়ায় এখন লক্ষ্য সিরিজ নিশ্চিত করা। প্রোটিয়াদের মাটিতে প্রথমবারের মতো দারুণ একটি সুযোগ এসেছে। আর সুযোগটি লুফে নেওয়ার জন্য প্রস্তুত টাইগাররা। বাংলাদেশের প্রোটিয়া কোচ রাসেল ডমিঙ্গো বেশ আত্মবিশ্বাসীও। তিনি মনে করেন, বাংলাদেশ সেরাটা দিতে পারলেই সৃষ্টি হবে নতুন ইতিহাস। বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণ। আগের ম্যাচে কাসিগো রাবাদা একাই ৫ উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছেন সফরকারীদের ব্যাটিং লাইনআপ। এ ছাড়া আরেক পেসার লুঙ্গি এনগিডি দারুণ ফর্মে। তবে টাইগারদের জন্য সুখবর হচ্ছে, এ ম্যাচে খেলতে পারছেন না আরেক ভয়ংকর পেসার ওয়াইন পারনেল। তবে দুই স্পিনার তাবরেজ শামসি ও কেশব মাহারেজও ব্যবধান গড়ে দিতে পারেন।

ব্যাটিংয়ে বেশি ভয় কুইন্টন ডি কককে। আগের ম্যাচে বাইশগজে ঝড় তুলেছিলেন প্রোটিয়া সাবেক এই অধিনায়ক। এ ছাড়া কাইল ভেরেনি ও টেম্বা বাভুমাও বাংলাদেশের বোলারদের জন্য বড় চ্যালেঞ্জ। যদিও একদিন আগে বাংলাদেশ দলের সঙ্গে যাওয়া টিম ডিরেক্টর খালেদ মাহমুদ দাবি করেছেন, এই মুহূর্তে বাংলাদেশের বোলিং আক্রমণ দক্ষিণ আফ্রিকার চেয়েও ভালো। তিন পেসার তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম দারুণ ছন্দে আছেন। দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ দেখাচ্ছেন তাদের ক্যারিশমা। তাই বোলিং নিয়ে টাইগারদের দুশ্চিন্তার কিছু নেই। বাংলাদেশের ব্যাটিং লাইনআপও অনেক লম্বা। ওপেনিংয়ে তামিম ও লিটনের জুটিটা বেশ ধারাবাহিক। তিন ব্যাট করা সাকিব আল হাসানও ছন্দে আছে। যদিও আগের ম্যাচে তিনি রানের খাতা খুলতে পারেননি। কিন্তু প্রথম ম্যাচে তার ক্যারিশম্যাটিক ব্যাটিংয়েই ৩১৪ রানের বড় পুঁজি পেয়েছিল সফরকারীরা। মিডল অর্ডারে রয়েছেন মুশফিকুর রহিম, ইয়াসির রাব্বী, মাহমুদুল্লাহ। লোয়ার মিডল অর্ডারে বেশ আস্থা দেখাচ্ছেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। আজকের ম্যাচে বড় স্কোর করতে হলে টপ অর্ডারের পাশাপাশি লোয়ার ব্যাটসম্যানদেরও দেখাতে হবে দাপট।

খেলা হবে সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে। প্রথম ম্যাচেই জিতে ইতিহাসের অংশ হয়েছে বাংলাদেশ। এবার একই মাঠে সিরিজ জিতে ক্রিকেট ইতিহাসে আরেকটি অধ্যায় সংযোজন করতে মরিয়া বাংলাদেশ।

সর্বশেষ খবর