বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

রাজনৈতিক দলের দায়বদ্ধতা নিশ্চিত জরুরি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

রাজনৈতিক দলের দায়বদ্ধতা নিশ্চিত জরুরি

সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, গণতন্ত্রের মূল কথাই হলো জনগণের সম্মতি এবং জনগণের কাছে রাজনৈতিক দলগুলোকে দায়বদ্ধ করা। তিনি বলেন, ‘আমরা শুধু সরকারের সমালোচনা করি না, গঠনমূলক সমালোচনা করি। যাতে সরকার সফল হয় ও আমাদের সবার জন্য সুফল বয়ে আনে।’ গতকাল খুলনায় সরকারের প্রতিশ্রুত উন্নয়ন পরিকল্পনা, অর্জন ও করণীয় বিষয়ক ‘খুলনা সংলাপে’ তিনি এ কথা বলেন। সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি, সুজন ও জাতিসংঘ ডেমোক্র্যাসি ফান্ড-ইউএনডিএফের যৌথ উদ্যোগে সংলাপের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন কেসিসি মেয়র তালুকদার আবদুল খালেক, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, শিক্ষাবিদ জাফর ইমাম, মানবাধিকার কর্মী সুতপা বেদজ্ঞ।

সুজন সম্পাদক বলেন, ‘রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহার হচ্ছে একটা অঙ্গীকার, একটা চুক্তি। আমরা যদি তাদের দায়বদ্ধতা নিশ্চিত না করি তাহলে রাজনৈতিক দলগুলো যে অঙ্গীকার করে তার সুফল থেকে বঞ্চিত হব। তাই অঙ্গীকার পূরণে আমাদের আরও সচেতন ও সোচ্চার হতে হবে।’

অনুষ্ঠানে রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, উন্নয়ন কর্মীসহ বিভিন্ন পেশাজীবী মানুষ উপস্থিত ছিলেন। আলোচনায় বক্তারা শিক্ষা, শোভন কর্মসংস্থান ও জেন্ডার সমতা নিয়ে প্রত্যাশার কথা জানান।

সর্বশেষ খবর