রবিবার, ২৭ মার্চ, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশ ককাসের নেতৃত্ব নিতে চান ম্যালনি

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে ‘হাউস কমিটি অন ওভারাইট অ্যান্ড রিফর্ম’র চেয়ারপারসন কংগ্রেসওম্যান ক্যারলিন বি ম্যালনি প্রবাসীদের এক সমাবেশে কংগ্রেসনাল বাংলাদেশ ককাস পুনরুজ্জীবন এবং এর নেতৃত্ব গ্রহণের আগ্রহ ব্যক্ত করেছেন।

২৪ মার্চ নিউইয়র্ক সিটির এস্টোরিয়ায় কংগ্রেসওম্যানের নির্বাচনী তহবিল গঠনের এ অনুষ্ঠানে বাংলাদেশ পরিস্থিতি নিয়েও বিস্তারিত কথা হয়েছে। বিশেষ করে গত এক দশকে শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন-পরিক্রমা উপস্থাপনের পরই ঝিমিয়ে পড়া বাংলাদেশ ককাস পুনর্গঠনের প্রসঙ্গ তোলেন ডেমোক্র্যাট মোর্শেদ আলম। প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহও এ সময় ককাসের প্রয়োজনীয়তা উপস্থাপন করেন।

পানি বিশেষজ্ঞ ড. সুফিয়ান এ খন্দকার বলেন, নানা প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশ সমৃদ্ধির পথে ধাবিত হচ্ছে। অনুষ্ঠানে বাংলাদেশের সামগ্রিক পরিস্থিতি এবং নিউইয়র্কে তাঁর নির্বাচনী এলাকায় বসবাসরত প্রবাসীদের কল্যাণ সম্পর্কেও কথা বলেন ‘এস্টোরিয়া ওয়েলফেয়ার সোসাইটি’র উপদেষ্টা এমাদ চৌধুরী এবং সেক্রেটারি জাবেদ উদ্দিন। বাংলাদেশের ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মহিউদ্দিন কংগ্রেসওম্যানকে ঢাকা সফরের আমন্ত্রণ জানালে ক্যারলিন ম্যালনী বলেন, হাউসে ফরেন এফেয়ার্স কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান গ্রেগরী মিক্সর সঙ্গে পরামর্শ করে এ আমন্ত্রণ বিবেচনা করবেন। উল্লেখ্য, এর আগে প্রবাসীদের অপর এক তহবিল সংগ্রহ অনুষ্ঠানে কংগ্রেসম্যান গ্রেগরী মিক্স বলেছেন, বাংলাদেশের মানবাধিকার, গণতন্ত্র এবং রোহিঙ্গা ক্যাম্প সরেজমিন দেখতে তিনি ঢাকায় যেতে পারেন। কংগ্রেসওম্যান ক্যারলিন বি ম্যালনীর এই নির্বাচনী এলাকায় করোনা মহামারির সময়ে ‘এস্টোরিয়া ওয়েলফেয়ার সোসাইটি’ বিশেষ ভূমিকার জের ধরে আগামী শুক্রবারও রমজান উপলক্ষে ৩ শতাধিক পরিবারের মধ্যে খাদ্য-সামগ্রী বিতরণ করবে। সেই কর্মসূচিতেও অংশ নেবেন কংগ্রেসওম্যান। উল্লেখ্য, বাংলাদেশ ককাসের চেয়ারপারসন কংগ্রেসম্যান যোসেফ ক্রাউলি ২০১৮ সালের নির্বাচনে নবাগত আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-করটেজের কাছে পরাজিত হবার পরই ককাস বিলুপ্তির পর্যায়ে গেছে। অথচ রিপাবলিকান পার্টির কয়েকজনসহ ৪২ সদস্য নিয়ে এটি বাংলাদেশের পক্ষে সরব ছিল দেড় যুগেরও বেশি সময়। সে আলোকেই কংগ্রেসনাল বাংলাদেশকে পুনরুজ্জীবিত করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে বলে বিভিন্ন মহলে আলোচনা ওঠার পরই মোর্শেদ আলম চেষ্টা করছেন ডেমক্র্যাটিক পার্টির সঙ্গে তার বহুদিনের কানেকশন কাজে লাগাতে।

সর্বশেষ খবর