শিরোনাম
শুক্রবার, ১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

অবরুদ্ধ মানুষকে সরাতে মারিউপোলে রাশিয়ার যুদ্ধবিরতি

প্রতিদিন ডেস্ক

রুশ বাহিনী ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলের কেন্দ্রস্থলের কাছাকাছি পৌঁছে এক দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে। গতকাল সকাল থেকে এ ঘোষণা কার্যকর হয়। এ সময় লাখ লাখ অবরুদ্ধ মানুষকে সরিয়ে নিতে সুযোগ দেওয়া হয়। সূত্র : বিবিসি, রয়টার্স, আলজাজিরা।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রুশ নিয়ন্ত্রিত বারদিয়ানস্ক বন্দর হয়ে মারিউপোল থেকে জাপোরিঝিয়া পর্যন্ত একটি মানবিক করিডোর খোলা থাকবে। গতকাল সকাল ১০টা থেকে এই মানবিক করিডোর উন্মুক্ত হবে। খবরে বলা হয়, মারিউপোল শহরে প্রায় ৩ লাখ বাসিন্দা অবরুদ্ধ রয়েছেন। এর আগে মারিউপোলের বেসামরিক  লোকদের বের হওয়ার সুযোগ করে দিতে সেখানে মানবিক করিডোর স্থাপনের আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী আইরিনা ভেরেশচুক। আরেক খবরে বলা হয়েছে, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বা  পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলের  কেন্দ্রস্থলের কাছাকাছি পৌঁছে গেছে। তিনি বুধবার পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে এ খবর জানিয়ে অভিযোগ করেন, রাশিয়ার সেনারা বেসামরিক অবকাঠামো, আবাসিক ভবন ও হাসপাতাল টার্গেট করে হামলা চালাচ্ছে। শহরটি বিমান থেকে নিক্ষিপ্ত বোমার আঘাতে ছিন্নভিন্ন হয়ে গেছে। খবরে বলা হয়, আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর পাঠানো সমরাস্ত্রের অনেক চালান মারিউপোল বন্দর দিয়ে ইউক্রেনে প্রবেশ করে। এ কারণে এই বন্দরনগরী রক্ষা করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়েছে ইউক্রেন। চলতি মার্চ মাসের মাঝামাঝি সময়ে রাশিয়া মারিউপোলে সংঘর্ষরত ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণ করার আহ্বান জানিয়ে বলেছিল, অস্ত্রসমর্পণ করতে শহরটির বেসামরিক নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার সুযোগ দেওয়া হবে। কিন্তু ইউক্রেন ওই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল।

এখনই যুদ্ধবিরতি নয় : রাশিয়া এখনই ইউক্রেনের সঙ্গে যুদ্ধবিরতি করতে ইচ্ছুক নয়। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে গতকাল টেলিফোনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এ কথা বলেছেন। এক সংবাদ সম্মেলনে ইতালির প্রধানমন্ত্রী বলেন, পুতিন তাকে বলেছেন, ইউক্রেনে যুদ্ধবিরতি করার মতো শর্ত এখনো পূরণ হয়নি।

সর্বশেষ খবর