বুধবার, ২৯ জুন, ২০২২ ০০:০০ টা

রাঘববোয়ালদের জন্যই ব্যয় ৪২ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

রাঘববোয়ালদের জন্যই ব্যয় ৪২ শতাংশ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, প্রস্তাবিত ২০২২-২৩ বাজেটে রাঘববোয়ালদের জন্যই ৪২ শতাংশ ব্যয় বরাদ্দ রাখা হয়েছে। তিনি বলেন, এ বাজেটের সবচেয়ে দুর্বল দিক হলো শ্রম ও কর্মসংস্থান, শিল্প, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা, মহিলা ও শিশু বিষয়ক এবং আইন মন্ত্রণালয়ের উন্নয়ন বরাদ্দ কমানো। সুষ্ঠু ভোট হয় না, সংসদ আলোচনায় আগ্রহী নয়, সম্ভবত তাই তাদের উন্নয়ন বাজেট বাড়েনি।

গতকাল ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতাল মিলনায়তনে প্রস্তাবিত বাজেট নিয়ে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। এতে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাশেদ আল তিতুমীর, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক রফিকুল ইসলাম বাবলু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নূর। সঞ্চালনা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের জাহাঙ্গীর আলম মিন্টু।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ছোট হাসপাতালের আমদানিকৃত যন্ত্রপাতির ওপর অত্যধিক শুল্ক রয়েছে অথচ বড় হাসপাতালের ওপর এ শুল্ক প্রযোজ্য নয়। এরা মাত্র ১ শতাংশ শুল্ক দিয়ে এসব যন্ত্র আমদানি করে। এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক অবস্থানের জন্য পর্যাপ্ত প্রণোদনা দরকার। দুর্যোগ ব্যবস্থাপনা বরাদ্দ দ্বিগুণ করতে হবে।

সর্বশেষ খবর