শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

নানা কারণে দীর্ঘসূত্রতা বেড়েছে বিচারব্যবস্থায়

নিজস্ব প্রতিবেদক

নানা কারণে দীর্ঘসূত্রতা বেড়েছে বিচারব্যবস্থায়

হাসান ফয়েজ সিদ্দিকী

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, আমাদের সচেতনতা, কর্মনিষ্ঠায়ই মামলাজট কমাতে পারে। তিনি উল্লেখ করেন, হাই কোর্ট বিভাগের বেঞ্চ গঠন করতে গিয়ে আমাকে অনেক কিছু মনে রাখতে হয়। মামলা দ্রুত নিষ্পত্তির জন্য যেভাবে বেঞ্চ গঠন করলে ভালো হয়, সেটাই আমি করার চেষ্টা করি।

গতকাল সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ঢাকার খুলনা বিভাগীয়  আইনজীবী সমিতির ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি আরও বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হয়, নানা কারণে বর্তমানে বিচারব্যবস্থায় দীর্ঘসূত্রতা বেড়েছে। এখনো অনেক মামলা আছে, যেটা ৪০ বছর ধরে পেন্ডিং রয়েছে। তিনি বলেন, মানুষ বিচারের আশায় আদালতে কত দিন ঘুরবে? এভাবে ঘুরতে ঘুরতে যদি একসময় মানুষ বিচারব্যবস্থার ওপর অনাস্থা প্রকাশ করে বলে ‘এ দেশে বিচার নাই’ তাহলে এটাকে কি অন্যায় বলা হবে?

নতুন বিচারপতি নিয়োগ হলে হাই কোর্টে আরও বেঞ্চ বাড়বে উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, করোনার সময় অনেক বিচারপতি অসুস্থ হয়ে পড়ায় বেঞ্চ গঠনে বেগ পেতে হয়েছে। তবে এমন সমস্যা বেশিদিন থাকবে না। আশা করি আমরা কিছু দিনের মধ্যেই নতুন বিচারক পাবও। তখন হাই কোর্ট বিভাগে বেঞ্চের সংখ্যা আরও বাড়বে। সমিতির সভাপতি মো. এহিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এম. আমীর-উল ইসলাম। আরও বক্তব্য দেন সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান, হাই কোর্ট বিভাগের বিচারপতি মোহাম্মদ আবু জাফর সিদ্দিকী, বিচারপতি শশাঙ্ক শেখর সরকার, বিচারপতি কে এম হাফিজুল আলম, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য সারোয়ার জাহান বাদশা, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির, সমিতির সাবেক কোষাধ্যক্ষ ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী ও ইমাম হোসেন।

সর্বশেষ খবর