শনিবার, ২৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা
সিআরআইর জরিপ

দেশে ৮৭ শতাংশ নারী যৌন হয়রানির শিকার

নিজস্ব প্রতিবেদক

যৌন হয়রানির হটস্পট এখন গণপরিবহন। পাবলিক প্লেসে ৮৭ শতাংশ নারী যৌন হয়রানির শিকার হন। এ ছাড়া ৪২ ভাগ নারী উত্ত্যক্তের শিকার হন। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) পৃষ্ঠপোষকতায় ‘জনপরিসরে নারী নিরাপত্তা’ ক্যাম্পেইনের জরিপে উঠে এসেছে এমন তথ্য। জরিপে আরও দেখা যায়, বাস-লঞ্চ-ট্রেনের টার্মিনালসহ গণপরিবহনে ৩৬ শতাংশ নারী নিয়মিত যৌন হয়রানির শিকার হন। উত্তরদাতাদের ৫৭ শতাংশ গণপরিবহনকে সবচেয়ে অনিরাপদ বলে মনে করেন। গণপরিবহন ছাড়া রাস্তা, শপিং মল এবং অনলাইন প্ল্যাটফরমগুলোতে নারীদের হয়রানি করা হয় বলে জরিপের ফলাফলে পাওয়া গেছে।

ইউএনডিপি বাংলাদেশ, জাতীয় মানবাধিকার কমিশন এবং সিআরআই যৌথভাবে এ জরিপটি পরিচালনা  করে। গতকাল তরুণদের সঙ্গে নীতিনির্ধারণী পর্যায়ের এক আলোচনায় এই জরিপের ফলাফল প্রকাশ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ইউএনডিপি-বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন।

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম, টেক্সট মেসেজ, ইমেইলের মাধ্যমে ২৪ জেলার ৫ হাজার ১৮৭ জন নারীর বক্তব্য নিয়ে তা বিশ্লেষণ করে জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে আরও বলা হয়, দিনের বেলা নারীরা হয়রানির শিকার হন। ৫২ শতাংশ নারী দিনে হয়রানির শিকার হয়েছেন এবং বেশির ভাগ ঘটনা বিকালের দিকে ঘটেছিল।

ফলাফলে দেখা যায়, হয়রানির প্রতিক্রিয়ায় ৩৬ শতাংশ নারী প্রতিবাদ করেছেন। হয়রানির শিকার হয়ে মাত্র ১ শতাংশ আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা চেয়েছেন। সমীক্ষায় আরও দেখা যায়, প্রকাশ্যে হয়রানির শিকার হয়েও ৪৪ শতাংশ নারী কোনো সহযোগিতা পাননি।

২০২০ সালের ১৪ অক্টোবর এই ক্যাম্পেইনের যাত্রা শুরু হয়। এর সঙ্গে একাত্মতা ঘোষণা করেন সিআরআই চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়, সিআরআই ট্রাস্টি ও ভাইস-চেয়ারপারসন সায়মা ওয়াজেদ এবং সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক।

 

সর্বশেষ খবর