বুধবার, ৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

পদায়ন করতে হবে শিক্ষার সব পর্যায়ে

-অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী

পদায়ন করতে হবে শিক্ষার সব পর্যায়ে

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী বলেছেন, শিক্ষাব্যবস্থার উন্নয়নের স্বার্থে কৃত্য পেশাভিত্তিক প্রশাসন দরকার। সে ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব থেকে শুরু করে মাঠপর্যায় পর্যন্ত শিক্ষকদের পদায়ন করতে হবে। এটি ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন। পেশাজীবীদের মূল্যায়নের ক্ষেত্রে অনন্য ব্যক্তিত্ব ছিলেন তিনি। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন অধ্যাপক শাহেদুল।

তিনি বলেন, যার যে পেশা, পলিসি মেকিং লেভেলে সেই মানুষদের পদায়ন করলেই রাষ্ট্র এগোবে। সঠিক জায়গায় সঠিক মানুষ থাকলে অসংগতিগুলো দূর হবে। প্রাথমিক শিক্ষাকে বর্তমানে বিচ্ছিন্ন করা হয়েছে। সেখানে প্রশাসন বা অন্য ক্যাডারের কর্মকর্তারা দায়িত্বে রয়েছেন। শিক্ষা ক্যাডার কর্মকর্তারা নেই সেখানে। শিক্ষা ক্যাডার না হলে তাদের মাথা থেকে শিক্ষার উন্নয়নের বিষয়গুলো আসবে না। আসবে অন্য বিষয়গুলো। পেশাদারির জায়গায় বিশেষায়িত মানুষ না থাকলে এ সেক্টরের উন্নয়ন হবে কীভাবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের এই পরিচালক বলেন, বর্তমান বাস্তবতায় প্রাথমিক থেকে উচ্চশিক্ষার বিভিন্ন পর্যায়ে শিক্ষকরা বৈষম্যের শিকার। বাইরে থেকে যারা এ পেশাকে দেখছেন তারা শিক্ষকতায় আসছেন না। যারা এ পেশার মধ্যে রয়েছেন তারা হতাশাগ্রস্ত হয়ে পড়ছেন নানা কারণে। শিক্ষাকে বিচ্ছিন্নভাবে দেখলে হবে না। পুরো রাষ্ট্রব্যবস্থার অগ্রগতির সঙ্গে এটি যুক্ত। তিনি বলেন, অন্য ক্যাডার সার্ভিসের মতো কাঠামো শিক্ষা ক্যাডারে তৈরি হয়নি। শিক্ষকদের সময়মতো পদোন্নতি হয় না, তাদের ইনক্রিমেন্ট বন্ধ, জুনিয়র-সিনিয়ররা একই স্কেলে কাজ করছেন। এ ছাড়া নানা কারণে ক্যাডার সার্ভিসে স্থবিরতা রয়েছে। মেধাবীরা এ পেশায় আসতে চান না। সরকারের অনেক সিদ্ধান্তও এখানে বাস্তবায়ন হয় না।

সর্বশেষ খবর