বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
অশ্রুসজল চোখে দেবীকে বিদায়

প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব

জয়শ্রী ভাদুড়ী

প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব

তুরাগে গতকাল প্রতিমা বিসর্জন। দশমী আয়োজনের ভিডিও দেখতে কিউআর কোড স্ক্যান করুন -রোহেত রাজীব

আসছে বছর আবার হবে। অশ্রুসজল চোখে দেবীকে বিদায় দিয়ে শুভ আগামীর বার্তা পায় ভক্তরা। গতকাল বেলা ১১টা ৪০ মিনিটে দেবী দুর্গার দশমী বিহিত পূজা এবং দর্পণ বিসর্জন করা হয়। আনন্দময়ীর বন্দনায় যে উৎসবের শুরু হয়েছিল শনিবার ষষ্ঠীর সকালে, দশমী তিথিতে প্রতিমা বিসর্জনে তার সাঙ্গ হলো গতকাল। শারদীয় উৎসবের বিপুল আনন্দ-উচ্ছ্বাসে মিশেছে বিষণœতার সুর। শঙ্খনাদ-উলুধ্বনি, খোল-করতাল-ঢাকের বাদ্যে, দেবী বন্দনার গান আর অশ্রুভেজা ভালোবাসায় ‘দুর্গতিনাশিনী’ দেবীকে সাড়ম্বরে বিদায় জানালো মর্ত্যরে বাসিন্দারা।

দেবী দুর্গার পায়ে সিঁদুর ছুঁইয়ে নেন সধবা সনাতন ধর্মাবলম্বী নারীরা। দুর্গার চরণে সিঁদুর দিয়ে সেই সিঁদুর এক নারী পরিয়ে দেন আরেকজনের কপালে। বিবাহিত নারী স্বামীর দীর্ঘায়ু ও সংসারের সুখ শান্তি কামনায় এবং অবিবাহিতরা ভালো স্বামী পাওয়ার আশায় এই সিঁদুর বিনিময় করেন। সারা বছর নিজের সিঁথির সিঁদুর সুরক্ষিত রাখতে দেবী মায়ের আশীর্বাদ প্রার্থনা করেন তারা। অল্প বয়সী মেয়েরাও একে অপরের গালে কপালে সিঁদুর লাগিয়ে মাতে সিঁদুর খেলায়। পরিচিত-অপরিচিতর বন্ধন ভুলে সার্বজনীন উৎসব পূর্ণতা পায় সিঁদুর খেলায়। এভাবেই চলে সিঁদুর খেলার ধুম। রঙের হুল্লোড়ে ভাসিয়ে বিদায় নেন দেবী দুর্গা।

বিসর্জনের মধ্য দিয়ে ‘পিতৃগৃহ’ থেকে পুত্র-কন্যা নিয়ে দুর্গা ফিরে যাবেন কৈলাসে তার ‘স্বামীর’ ঘরে। এক বছর পর নতুন শরতে আবার তিনি আসবেন এই ধরণীতে। শ্বশুরালয়ে ফেরার আগে অন্নপূর্ণাকে পান, সুপারি মিষ্টি আর দুর্বা দিয়ে বরণ করে নেন নারী পুণ্যার্থীরা। এর মধ্য দিয়ে জরা কাটিয়ে পৃথিবী যেন শস্য শ্যামল হয়ে ওঠে, সেই প্রার্থনা করা হয়। পূজা শেষে মহিষাসুর মোর্দিনী দেবী দুর্গার আশীর্বাদে সব বাধা-বিপত্তি পেরিয়ে যেতে পরিবারের সবাই ধারণ করেন অপরাজিতা।

ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণ থেকে কেন্দ্রীয় বিজয়া দশমীর শোভাযাত্রা বের করার আগে দুপুরের মধ্যেই রাজধানীর বিভিন্ন স্থান থেকে ট্রাকে করে প্রতিমা এনে জড়ো করা হয় পলাশীর মোড় ও ঢাকেশ্বরী পূজা মন্ডপ এলাকায়। স্বল্পগতিতে চলা ট্রাক ও পিকআপ ভ্যানে চড়া পূজারীদের পাশাপাশি অনেকে পায়ে হেঁটে শোভাযাত্রায় শামিল হন। বাদ্য বাজনা বাজিয়ে দুর্গা ভক্তরা দেবী বন্দনার গান গেয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বুড়িগঙ্গা ঘাটে নিয়ে যায় দেবী দুর্গাকে। শোভাযাত্রাকে ঘিরে রাস্তার পাশে দর্শনার্থীদের ভিড়ও ছিল চোখে পড়ার মতো। প্রতিমা ঘাটে নিয়ে আসার পর শেষবারের মতো ধূপধুনো নিয়ে আরতিতে মেতে ওঠেন ভক্তরা। শেষে পুরোহিতের মন্ত্রপাঠের মধ্যদিয়ে দেবীকে নৌকায় তুলে বিসর্জন দেওয়া হয়। বিকাল ৪টায় বুড়িগঙ্গার ওয়াইজঘাটের বীণাস্মৃতি স্নানঘাটে পুরান ঢাকার শঙ্খনিধি মন্দিরের প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে রাজধানীতে দেবীকে বিদায় জানানো শুরু হয়। রাজধানীর অধিকাংশ মন্ডপের প্রতিমা বিসর্জন বুড়িগঙ্গা নদীতে। বিসর্জনের এ পর্ব রাত পর্যন্ত চলে। বিসর্জন উপলক্ষে সড়কে পুলিশের ও নদীতে ছিল নৌ-পুলিশের টহল। ফায়ার সার্ভিস টিমও ছিল তৎপর।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার বলেন, পূজা শেষে বিকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পক্ষ থেকে বিজয়া দশমীর এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। দেব-দেবীকে ঢাক, ঢোল, খোল-করতাল, শঙ্খ, উলুধ্বনি সহযোগে শোভাযাত্রাটি ওয়াইজঘাটে নিয়ে যাওয়া হয়। সেখানে বিসর্জনের মাধ্যমে আনুষ্ঠানিক বিদায় জানানো হয়। নগরীর ওয়াইজঘাট, তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটেও প্রতিমা বিসর্জন করা হয়। বসুন্ধরা সার্বজনীন পূজা মন্ডপের প্রতিমা বিসর্জন করা হয় বালু নদীতে। শাস্ত্রমতে, এবার দেবী দুর্গা হাতিতে এসেছিলেন এবং নৌকায় মর্ত্য ত্যাগ করেন। দর্পণ বিসর্জনের মধ্য দিয়েই শেষ হয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। এ বছর সারা দেশের ৩২ হাজার ১৬৮টি পূজামন্ডপে দুর্গাপূজা হয়েছে। রাজধানীতে ২৪২টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো প্রতিমা বিসর্জনের আরও খবর- কক্সবাজার : লাখো পর্যটক আর ভক্তদের উপস্থিতিতে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতে হয়ে গেল দেশের সবচেয়ে বড় প্রতিমা বিসর্জন। রং ছিটানো আতশবাজি ফুটিয়ে ঢাকঢোল বাজিয়ে বের করা হয় শোভাযাত্রা। বিসর্জন উপলক্ষে সৈকতে সমাগম হয় দেশি-বিদেশি পর্যটক আর ভক্তদের ঢল। নেওয়া হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ওয়াচ টাওয়ারের মাধ্যমে পুরো বিসর্জন পর্যবেক্ষণে রাখে পুলিশ। নানা ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের প্রতিমা বিসর্জন। এর মাধ্যমে সমাপ্তি ঘটে দুর্গা উৎসবের। বগুড়া : নেচে গেয়ে উৎসবের মধ্য দিয়ে বগুড়ায় প্রতিমা বিসর্জন দিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। বিসর্জনে শেষ হলো তাদের শারদীয় দুর্গোৎসব। চট্টগ্রাম : বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা শেষে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্রসৈকতে প্রতিমা বিসর্জনে মানুষের ঢল নামে। দুপুর আড়াইটায় শুরু হওয়া প্রতিমা বিসর্জন শেষ হয় সন্ধ্যায়। তেল-সিঁদুর পরিয়ে, পান, মিষ্টি মুখে দিয়ে দেবী দুর্গাকে বিদায় জানাতে পতেঙ্গা সমুদ্রসৈকতে ভিড় করেছেন ভক্ত ও অনুরাগীরা। এ সময় প্রতিমা বিসর্জন অনুষ্ঠানটি হাজারো মানুষের মিলনমেলায় পরিণত হয়। রংপুর : রংপুরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমীতে ঢাক-ঢোল, তবলা বাজিয়ে দেবী দুর্গাকে বিদায় জানানো হয়। এ বছর দেবী দুর্গা গজে (হাতি) চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) এসেছিলেন। বিদায় নিয়ে স্বামীগৃহে ফিরছেন নৌকায় চড়ে। বরিশাল : সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দশমী বিহিত পূজা এবং দর্পণ বির্সজনের মধ্য দিয়ে এবারের দুর্গোৎসবের মূল পর্ব শেষ হয়েছে। বিকাল থেকে সন্ধ্যার মধ্যে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় ৫ দিনব্যাপী দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। লক্ষ্মীপুর : দশমী তিথিতে দর্পণের (শেষ দেখা) মধ্য দিয়ে শেষ হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজা। বিকাল সাড়ে ৫টায় প্রতিমা বিসর্জনের আগে বিজয়া শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পৌর শ্মশানঘাট এলাকার রহমতখালি খালে প্রতিমা বিসর্জন দেন তারা। নেত্রকোনা : নেত্রকোনায় শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে সার্বজনীন দুর্গোৎসব। জেলার ব্যক্তি মালিকানা ও সার্বজনীন মিলিয়ে সর্বমোট ৫২৩ টি মন্ডপে এই দুর্গোৎসব অনুষ্ঠিত হয়েছে। জয়পুরহাট : জয়পুরহাট পৌরসভার এলাকাগুলোতে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মন্ডপ পরিদর্শন করে ব্যক্তিগত আর্থিক অনুদান প্রদান করেছেন পৌর মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক।

গলাচিপা (পটুয়াখালী) : গলাচিপায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ফ্রি চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়। দুর্গাপূজার দশমীতে গতকাল সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত গলাচিপা সার্বজনীন কেন্দ্রীয় কালীবাড়ি মন্দির কমিটির আয়োজনে মন্দির আঙ্গিনায় এই চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়। দিনাজপুর : দুর্গোৎসবের শেষ দিনে গতকাল সকালে দিনাজপুরে শুরু হয় বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা। সকালে দর্পণ বিসর্জন এবং পরে মন্ডপে মন্ডপে মেতে ওঠে সিঁদুর খেলায়। পরে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় সনাতন হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গোৎসব। কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈরে বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে। উপজেলার চাপাইর ব্রিজ সংলগ্ন তুরাগ নদে, বলিয়াদি, বোয়ালী, বাঁশতলী এলাকার বিভিন্ন নদীতে ও বিলে এ প্রতিমা বিসর্জন অনুষ্ঠান হয়। নোয়াখালী : নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার রাজগঞ্জ ইউনিয়নের ঠাকুরবাড়ীতে আনন্দময়ী পূজা মন্ডপে বিসর্জনের মধ্য দিয়ে শেষ করা হয় এবারের দুর্গাপূজা। শেরপুর : দুপুরের পর থেকে শেরপুরের বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মাবলম্বীরা ঢাকঢোল বাজিয়ে রং ছিটিয়ে মহা ধুমধামে শহরের গোয়ালপট্টিতে জেলা প্রশাসনের সরকারি পুকুরে প্রতিমা নিয়ে আসেন। সন্ধ্যার ঠিক আগে একে একে বিসর্জন শুরু করা হয়। সন্ধ্যার পর সব প্রতিমা বিসর্জন শেষ হয়।

সর্বশেষ খবর