বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বাঙালির সম্প্রীতিতে অভিভূত

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

বাঙালির সম্প্রীতিতে অভিভূত

বাংলাদেশে ধর্মীয় সম্প্রীতির অনন্য নজির প্রতিফলিত হয়েছে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস ডাইভার্সিটি প্লাজার দুর্গাপূজায়। পূজার চতুর্থ দিন গত মঙ্গলবার পূজামন্ডপে এসেছিলেন কংগ্রেসওম্যান গ্রেস মেং, স্টেট অ্যাসেম্বলি ওম্যান ক্যাটালিনা ক্রুজ এবং সিটি কাউন্সিলম্যান শেখর কৃষ্ণানের সঙ্গে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম। তাঁদের স্বাগত জানান কুইন্স ডেমোক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার অ্যাটর্নি মঈন চৌধুরী। দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে প্রতিদিনই বিপুলসংখ্যক ধর্মপ্রাণ হিন্দুর সঙ্গে সেখানে জড়ো হন মুসলমান, বৌদ্ধ-খ্রিস্টানরা। এমন অভূতপূর্ব দৃশ্যের প্রতি ইঙ্গিত করে কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম তার শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির জাগরণ বহুজাতিক এ সমাজেও ঘটছে বলে উল্লেখ করেন। লাগাতার বৃষ্টির মধ্যেও বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসবকে সাফল্যমন্ডিত করতে অন্য ধর্মের বাংলাদেশিরাও কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার দৃশ্য অবলোকন করে দারুণভাবে অভিভূত হন কংগ্রেসে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু কংগ্রেসওম্যান গ্রেস মেং। তিনি বলেন, ধর্মকর্ম উদযাপনে নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্র হচ্ছে সবচেয়ে উত্তম একটি স্থান। দুর্গাপূজার এ আয়োজনে উপস্থিত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। এক পর্যায়ে বিভিন্ন ধর্মাবলম্বী মানুষের সমন্বয়ে এই দুর্গোৎসব আয়োজকদের মধ্যে গ্রেস মেং কংগ্রেসনাল প্রশংসাপত্রও বিতরণ করেন।

স্টেট অ্যাসেম্বলি ওম্যান ক্যাটালিনা ক্রুজও সন্তোষ প্রকাশ করে বলেন বাঙালির মধ্যকার সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন দেখে আমি অভিভূত। পূজা প্রাঙ্গণে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন তরুণ ডেমোক্র্যাট ড. দীলিপ নাথ এবং কুইন্স কাউন্টি ডেমোক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার অ্যাটর্নি মঈন চৌধুরী। উল্লেখ্য, নিউইয়র্ক সিটির কুইন্স, ব্রুকলিন, ম্যানহাটান এবং ব্রঙ্কসে ৩২টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়। লাগাতার বৃষ্টি উপেক্ষা করে ধর্মপ্রাণ হিন্দুরা সন্তানদের নিয়ে বিভিন্ন মন্ডপে উপস্থিত হন এবং শিশু-কিশোররাও পূজা-অর্চনায় শরিক হয়।

জ্যামাইকায় শ্রীকৃষ্ণ মন্দিরসহ ওয়াশিংটন ডিসি সংলগ্ন ভার্জিনিয়ার ভিয়েনা সিটির কিলমার মিডল স্কুল মিলনায়তনেও সার্বজনীন শারদ উৎসবে সবস্তরের প্রবাসীর বিপুল সমাগম ঘটে।

সর্বশেষ খবর