মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

পুলিশ-বিএনপি সংঘর্ষে আহত ২০

প্রতিদিন ডেস্ক

গাজীপুরে শোক র‌্যালি বের করাকে কেন্দ্র করে পুলিশ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে পণ্ড হয়ে গেছে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি শোক র‌্যালি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ার শেল ও শটগানের গুলি ছুড়েছে। এ ঘটনায় চার পুলিশ সদস্য ও বিএনপি নেতা-কর্মীসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। গতকাল বিকালে গাজীপুর জেলা শহরের বিএনপি কার্যালয়ের সামনে রাজবাড়ি সড়কে এ ঘটনা ঘটে। অন্যদিকে বাগেরহাটে বিএনপিকে শোক র‌্যালি করতে সড়কে নামতে দেয়নি পুলিশ।

গাজীপুর : দেশের বিভিন্ন স্থানে বিএনপির পাঁচ নেতা-কর্মী নিহতের স্মরণে গতকাল গাজীপুর জেলা বিএনপি দলীয় কার্যালয় প্রাঙ্গণে স্মরণসভা ও শোক র‌্যালির আয়োজন করে। বিকাল ৪টার দিকে জেলা বিএনপির সভাপতি এ কে এম ফজলুল হক মিলনের সভাপতিত্বে সভা শুরু হয়। সভা শেষে বিকাল সাড়ে ৪টার দিকে নেতা-কর্মীরা শোক র‌্যালি বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। বাধা উপেক্ষা করে র‌্যালি বের করার চেষ্টা করলে পুলিশ শোক র‌্যালির ব্যানার কেড়ে নেয়। এ সময় পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের বাগবিতণ্ডা ও ধাক্কাধাক্কি শুরু হয়। বিএনপি নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। এক পর্যায়ে পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পরে পুলিশ বিএনপি নেতা-কর্মী ও দলীয় কার্যালয় লক্ষ্য করে টিয়ার শেল, শটগানের গুলি ছুড়ে। এ সময় শহরের প্রধান সড়কে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ ঘটনায় চার পুলিশ সদস্য, বিএনপি নেতা-কর্মীসহ অন্তত ২০ জন আহত হন। গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান বলেন, পুলিশ দলীয় অফিস ও নেতা-কর্মীদের লক্ষ্য করে টিয়ার শেল ও শটগানের গুলি ছুড়ে। পুলিশ অন্তত ১৫ জনকে আটক করেছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অপরাধ-উত্তর) রেজওয়ান আহমেদ বলেন, আত্মরক্ষার্থে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে হামলাকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  জিএমপির সদর থানার ওসি জিয়াউল ইসলাম জানান, হামলায় গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এসআই উৎপল, কনস্টেবল কামরুল ইসলাম, মনির হোসেন ও মো. সাব্বির হোসেন আহত হন।

বাগেরহাট : বাগেরহাট জেলা বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শোক র‌্যালিটি সড়কে নামতে দেয়নি পুলিশ। গতকাল দুপুরে শোক র‌্যালিটি বের হওয়ার মুহূর্তে পুলিশ জেলা বিএনপির অফিস ঘিরে রাখে।

সিলেট : দেশের বিভিন্ন স্থানে দলীয় নেতা-কর্মী হত্যার প্রতিবাদে সিলেটে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি।

মাগুরা : মাগুরা জেলা বিএনপি শহরের পারনান্দুয়ালী ব্রিজ থেকে মিছিল শুরু করে। মিছিলটি জুতাপট্টি সড়ক দিয়ে চৌরঙ্গী মোড় হয়ে কেশব মোড়ে শেষ হয়।

বরিশাল : দেশের বিভিন্ন স্থানে বিএনপি কর্মসূচি চলাকালে গুলিতে ৫ নেতা নিহত হওয়ার প্রতিবাদে এবং তাদের স্মরণে বরিশালে শোক র‌্যালি করেছে বিএনপি। জেলা দক্ষিণ ও উত্তর বিএনপির ব্যানারে গতকাল বিকালে নগরীর সদর রোড থেকে এই পৃথক শোক র‌্যালি অনুষ্ঠিত হয়। বিএনপির কর্মসূচি উপলক্ষে সদর রোডসহ আশপাশের এলাকায় মোতায়েন ছিল বিপুলসংখ্যক পুলিশ।

লক্ষ্মীপুর :  লক্ষ্মীপুরে পুলিশের বাধা উপেক্ষা করে শোক মিছিল ও সমাবেশ করেছে বিএনপি নেতা-কর্মীরা।

মানিকগঞ্জ :  মানিকগঞ্জে  শোক র‌্যালি ও সমাবেশ হয়েছে।

নাটোর : নাটোরে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শোক র‌্যালি করেছে জেলা বিএনপি।

সর্বশেষ খবর