সোমবার, ১৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

তথ্য সচিবকে বাধ্যতামূলক অবসর

নিজস্ব প্রতিবেদক

তথ্য সচিবকে বাধ্যতামূলক অবসর

তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেনকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

এতে বলা      হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে         মকবুল হোসেনকে অবসর প্রদান   করা হলো। তথ্যসচিব নিশ্চিত করেছেন, তিনি অবসরের জন্য আবেদন করেননি। আগামী বছরের ২৫ অক্টোবর তার অবসরে যাওয়ার কথা ছিল। সুনির্দিষ্ট কী কারণে তাঁকে অবসরে পাঠানো হলো সে বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ের কেউ কিছু বলছেন না। নিকট অতীতে সচিব পর্যায়ের কোনো কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর কথা শোনা যায়নি। 

যে ধারায় মকবুল হোসেনকে অবসরে পাঠানো হয়েছে, সরকারি চাকরি আইনের সেই ধারায় (৪৫) বলা হয়েছে, কোনো সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হওয়ার পর যে কোনো সময় সরকার জনস্বার্থে প্রয়োজন মনে করলে কোনো কারণ দর্শানো ছাড়াই তাঁকে চাকরি থেকে অবসর দিতে পারবে। তবে, যে ক্ষেত্রে রাষ্ট্রপতি নিয়োগকারী কর্তৃপক্ষ, সে ক্ষেত্রে রাষ্ট্রপতির অনুমোদন গ্রহণ করতে হবে। বিসিএস প্রশাসন ক্যাডারের ১০ম ব্যাচের কর্মকর্তা মকবুল হোসেন ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি সহকারী কমিশনার, প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে মাঠ প্রশাসনে দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া পরিবেশ অধিদফতরের পরিচালক, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের সদস্য, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতরের নিবন্ধকের দায়িত্ব পালন করেছেন তিনি। মকবুল হোসেনের জন্ম কুষ্টিয়ার কুমারখালীর বল্লভপুর গ্রামে।

সর্বশেষ খবর