সোমবার, ১৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

তাইওয়ানকে নিয়ে প্রয়োজনে বলপ্রয়োগ

প্রতিদিন ডেস্ক

তাইওয়ানকে নিয়ে প্রয়োজনে বলপ্রয়োগ

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তাইওয়ান ইস্যুতে শক্তির ব্যবহার ত্যাগ করা হবে না। অংশটিকে একীভূত করতে বেইজিং প্রয়োজনে বলপ্রয়োগ করবে।

জিনহুয়া, সিআরএল, রয়টার্স। গতকাল চীনের ঐতিহাসিক কমিউনিস্ট পার্টির (সিসিপি) ২০তম কংগ্রেসের উদ্বোধনী বক্তব্যে তিনি এ হুঁশিয়ারি দেন। শি জিন পিং বলেন, ‘আমরা সর্বোচ্চ আন্তরিকতা এবং প্রচেষ্টার সঙ্গে শান্তিপূর্ণ পুনর্মিলনের প্রচেষ্টা চালিয়ে যাব। তবে তাইওয়ানের ক্ষেত্রে কখনই শক্তির ব্যবহার পরিত্যাগের প্রতিশ্রুতি দেব না। এমনকি আমরা প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়ার বিকল্প ব্যবস্থা রাখি।’ তিনি আরও বলেন, তাইওয়ানে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ ও তৃতীয় শক্তির হস্তক্ষেপ কখনো মেনে নেওয়া হবে না। তাইওয়ান সমস্যার সমাধান করা চীনা জনগণের নিজস্ব বিষয়। চীনা জনগণকে একাই এর সমাধান করতে হবে। খবরে বলা হয়, চীনের জনসংখ্যা হ্র্রাস পেলে সেটি বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশটিকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলে আশঙ্কা করছেন বেইজিংয়ের নীতিনির্ধারকরা। এমন বাস্তবতায় দেশে জন্মহার বাড়াতে সরকারি নীতি প্রণয়নের ঘোষণা দিয়েছেন শি জিন পিং। তিনি বলেন, জন্মহার বাড়াতে একটি নীতি প্রণয়ন করা হবে। তিনি কভিড নীতি নিয়েও কথা বলেন। শি জিন পিং বলেন, জিরো-কভিড একটি ভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ করার জন্য সর্বাত্মক জনগণের যুদ্ধ। এ নীতি জীবন রক্ষা করেছে। তবে এটি চীনের মানুষ ও অর্থনীতিতে নেতিবাচক প্রভাবও ফেলেছে।

 

উল্লেখ্য, গতকাল সকালে বেইজিংয়ের গণমহাভবনে আয়োজিত বিংশতম জাতীয় কংগ্রেসে সারা দেশের নির্বাচনী ইউনিট থেকে ২ হাজার ২৯৬ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। এ কংগ্রেস ২২ অক্টোবর পর্যন্ত চলবে। এ সময়ের মধ্যে কংগ্রেস প্রতিনিধিরা প্রথমে বাছাই করবেন কেন্দ্রীয় কমিটির ২০৪ সদস্য। পরে নির্বাচিত করবেন ২৫ সদস্যের পলিটব্যুরো।

সর্বশেষ খবর