সোমবার, ১৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

আইনের অপপ্রয়োগে রাষ্ট্র বিপদে

নিজস্ব প্রতিবেদক

আইনের অপপ্রয়োগে রাষ্ট্র বিপদে

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, রাষ্ট্রের ভিত্তি হলো আইন। আইন বাস্তবায়নের শর্ত পূরণ করাই সরকারের কর্তব্য। কিন্তু বর্তমানে আইনের অপপ্রয়োগে রাষ্ট্র বড় বিপদের মুখে ও চরম নৈরাজ্যে নিপতিত।

গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আ স ম রব বলেন, যারা আক্রান্ত-রক্তাক্ত তারাই আজ আসামি। আর যারা আক্রান্তকারী তারা বাদী। নিরস্ত্র আক্রান্ত ব্যক্তি কারাগারে, আর সশস্ত্র আক্রমণকারীরা দোর্দ- প্রতাপে জেলের বাইরে ঘুরে বেড়াচ্ছে। এটা আধুনিক সভ্য রাষ্ট্র ব্যবস্থায় কল্পনাও করা যায় না। এমন রাষ্ট্র টিকে থাকতে পারে না।

আ স ম রব বলেন, বিরোধীদলীয় সমাবেশে বাধা, বিঘ্ন, হামলা, পরিবহন বন্ধ, আর সরকারি দলের সমাবেশ নিরাপদ ও নির্বিঘ্ন। এটা কোনো রাষ্ট্রের চরিত্র হতে পারে না। এ ধরনের দ্বৈত নীতি অনুসরণ করা সংবিধান বা নৈতিকতার বিচারে অনুমোদনযোগ্য নয়। অধিকারের প্রশ্নে সব দল একই সমতলে অবস্থিত।

আ স ম রব বলেন, রাষ্ট্রে আইন থাকবে, অথচ সরকার ক্ষমতায় টিকে থাকার স্বার্থে সে আইনের অপপ্রয়োগ করবে- এটাই রাষ্ট্র ধ্বংসের কারণ হয়ে উঠবে। তিনি আরও বলেন, মতপ্রকাশ, ভোটাধিকারের স্বাধীনতা, বিরোধী মত ও পথকে ধ্বংস করার সর্বাত্মক প্রচেষ্টা থেকে সরকারকে সরে আসতে হবে। পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনার আড়ালে সব অপকর্ম বা দুঃশাসনকে ন্যায্যতা দেওয়ার অপরাজনীতি পরিহার করতে হবে।

সর্বশেষ খবর