বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

উন্নয়ন ভোগান্তির শেষ নেই

মানিক মুনতাসির

উন্নয়ন ভোগান্তির শেষ নেই

রাজধানী ঢাকায় চলমান বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের ফলে সৃষ্ট ভোগান্তি যেন নিত্যসঙ্গী। যানজট সমস্যার সমাধান তো হলোই না বরং এর সঙ্গে এখন যুক্ত হয়েছে নানা ভোগান্তি। বছরের পর বছর রাজধানী ঢাকায় সৃষ্ট উন্নয়ন ভোগান্তির কারণে নগরবাসীও দিন দিন অসুস্থ হয়ে পড়ছেন। বছরের পর বছর ধরে চলা উন্নয়ন প্রকল্পের কাজ শেষ না হওয়ায় সৃষ্টি হয়েছে চরম জনদুর্ভোগ। ঢাকার অলিগলিতেও এখন রাত-বিরাতে যানজট লেগে থাকছে। এই ভোগান্তির শেষ কোথায় কেউ জানে না।

ঢাকার রাজপথ থেকে মহল্লার গলিপথ কোথাও যেন স্বস্তি নেই রাস্তা চলতে। উন্নয়নের গল্পগুলো এখন ঢাকাবাসীকে যতটা সুখ দেয়, এর চেয়ে অনেক বেশি অস্বস্তিতে ফেলেছে। মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বিআরটিসহ চলমান বৃহৎ প্রকল্প রাস্তাঘাট সংস্কার, সরকারি-বেসরকারি ভবন নির্মাণ, ফুটপাতের উন্নয়ন, ড্রেনেজ ব্যবস্থার সংস্কার- কোথাও নেই ন্যূনতম কোনো শৃঙ্খলা। এমনকি রাজউক, সিটি করপোরেশন, ওয়াসা, তিতাস, বিটিআরসিসহ সেবা সংস্থাগুলোর মধ্যে নেই সমন্বয়ের বালাই। এ ছাড়া ঢাকার ট্রাফিক ব্যবস্থা তো এখনো সেই গত শতাব্দীর সত্তর-আশির দশকের মতোই হাতের ইশারায় চলছে। কোটি কোটি টাকা খরচ করে ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে নানারকম প্রকল্প নেওয়া হলেও এর ব্যবস্থার সামান্য কোনো উন্নতি হয়নি স্বাধীনতার ৫০ বছরে।

রয়েছে উন্নয়নের ধুলোবালি আর গাড়ির অসহনীয় হাইড্রোলিক হর্নের শব্দদূষণ। বাস, ট্রাক, প্রাইভেট কার, কাভার্ড ভ্যান, লরি, এমনকি মোটরবাাইকের মতো যানেও এখন হাইড্রোলিক হর্ন বাজে অহরহ। এ ছাড়া ব্যাটারিচালিত রিকশাগুলোও উচ্চ শব্দে হর্ন বাজিয়ে শহরের অলিগলিতে মানুষের শ্রবণশক্তির অপূরণীয় ক্ষতি করে চলেছে, যা রীতিমতো নীরব ঘাতক হিসেবে আগামীর প্রজন্মকে বিকলাঙ্গ করে দিতে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন। বৃষ্টি হলে কাদা আর রোদ হলে ধুলো যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার। যানজটের ফলে প্রতি বছর হাজারো কর্মঘণ্টা হারাচ্ছে মানুষ। নবসৃষ্ট ওয়ার্ডগুলোতে নাগরিক সেবার ন্যূনতম কোনো সুবিধা পাওয়া যায় না। এমনকি এসব বিষয়ে অভিযোগ করারও কোনো জায়গা নেই। কারণ কর্তৃপক্ষ নিরুপায়। উত্তরখান-দক্ষিণখানের রাস্তাঘাটের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নকাজ চলছে বছরের পর বছর। রাস্তার মাঝখান দিয়ে ২০-২৫ ফুট গর্ত খুঁড়ে রাখা হয়েছে। আর গর্তের দুই ধারে ফেলে রাখা হয়েছে পাইপ ও মাটি। সামান্য বৃষ্টি হলেই এসব রাস্তায় অসহনীয় ভোগান্তির সৃষ্টি হচ্ছে, যেখানে হেঁটে চলারও ব্যবস্থা নেই। মাস্টারপাড়া থেকে মু া পর্যন্ত রাস্তা তো প্রায় ছয় মাস ধরে বন্ধই রয়েছে উন্নয়নের জন্য। কুড়িল-বাড্ডা-মালিবাগ, এয়ারপোর্ট-উত্তরা রোডে তো রাত ৩টায়ও যানজট লেগে থাকছে। আবার সকালেও থাকছে একই অবস্থা। বিআরটি প্রকল্পের জন্য ভোগান্তি ঠেকেছে অসহনীয় পর্যায়ে। রামপুরা, বনশ্রী, খিলগাঁও, মাদারটেক, বাসাবো এলাকার বহু রাস্তা মাসের পর মাস বন্ধ রাখা হয়েছে উন্নয়নের জন্য। কোথাও ড্রেনের কাজ, কোথাও ফুটপাতের কাজ- একই রাস্তা কাটা হচ্ছে বারবার। আজ বিটিআরসি তো কাল তিতাস, পরশু সিটি করপোরেশন। এ রকম সারা বছরই চলছে উন্নয়নের খোঁড়াখুঁড়ি। এতে জনভোগান্তি পৌঁছেছে চরমে। ফার্মগেট, শাহবাগ, প্রেস ক্লাব, মতিঝিল এলাকায় মেট্রোরেলের কাজের জন্য নিচের রাস্তায় হাঁটাও দায়। সোমবার ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সারা দিনই বৃষ্টি ঝরে। এর ফলে ঢাকার প্রায় সব রাস্তায় পানি জমে জলবদ্ধতার সৃষ্টি হয়। কেননা একদিকে উন্নয়ন কার্যক্রম ও বিকলাঙ্গ ড্রেনেজ ব্যবস্থার কারণে পানি নামতে পারে না, অন্যদিকে সরকারি-বেসরকারি উন্নয়নের নামে ঢাকার খালগুলো দখল হয়ে যাওয়ায় বৃষ্টির পানি সহজে নামতে পারে না। ফলে তৈরি হচ্ছে জনভোগান্তি।

এ বিষয়ে জানতে চাইলে নগর ও পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক সামছুল হক বলেন, ২০৩৫ সালের মধ্যে সব কটি মেট্রোলাইনের কাজ শেষ হলেও যানজট কমবে না, যদি পাবলিক বাস সার্ভিসের উন্নতি না হয়। কারণ তখনো মোট যাত্রীর ১৭ শতাংশ মেট্রো ব্যবহার করবেন। অন্যদের ভরসা থাকবে বাস। ফলে বাসব্যবস্থার উন্নয়ন করতে না পারলে ঢাকা থেকে যানজট বিদায় করা যাবে না কোনোভাবেই।

রাজউকের এক সমীক্ষার তথ্যমতে, সংস্থাটির আওতাধীন এলাকায় মোট ১৩ হাজার ৮৬৫ কিলোমিটার সড়ক আছে। এর মধ্যে মাত্র সাড়ে ১০ শতাংশ রাস্তা ২০ ফুটের বেশি চওড়া। ৫ ফুট বা এরও কম প্রশস্ত গলি ১৩ শতাংশ। আর ১০ ফুট বা এর চেয়ে কম প্রশস্ত সড়ক সাড়ে ৫৯ শতাংশ।

বিআরটিএর তথ্য বলছে, এ পর্যন্ত ঢাকা মেট্রো এলাকায় ৩৭ হাজার ৫৯৩টি বাসের নিবন্ধন হয়েছে। এসব বাসের একটা অংশ আবার বিকল হয়ে প্রতিদিন সড়কে নামতে পারে না। গত বছর ঢাকায় বাস নেমেছে ১ হাজার ২১৩টি। পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, এ খাতে নৈরাজ্য বন্ধ করে সুষ্ঠুভাবে বাস চালাতে পারলে এবং রাস্তায় মানসম্পন্ন বাস নামালে যাত্রী ভোগান্তি কমার পাশাপাশি যানজট পরিস্থিতিরও যথেষ্ট উন্নতি হবে। রাজউকের দেওয়া তথ্যমতে, ঢাকার সড়কের মাত্র ১ শতাংশ দখলে রাখে বাস। অথচ এই বাস প্রায় ৬০ শতাংশ যাত্রী পরিবহন করে। ফলে শুধু বড় বড় প্রকল্প, সেতু, ফ্লাইওভার, মেট্রোরেল, ভবন গড়ে তুলে কোনোভাবেই ঢাকার মানুষের ভোগান্তি কমানো সম্ভব নয়, যদি ব্যবস্থার উন্নতি করা না যায়। এদিকে নগর পরিকল্পনাবিদরা বলছেন, ঢাকায় ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল হলেও নৌপথ ও রেলপথ অবহেলিত। যে কোনো শহরের সহজ চলাচলের জন্য নৌপথ ও রেলপথ খুবই গুরুত্বপূর্ণ। অথচ আমরা এটাকে অচল করে রেখেছি। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন একসময় সদরঘাট-গাবতলী রুটে চালু করেছিল ‘ওয়াটার বাস সার্ভিস’। শুরু না হতেই বন্ধ হয়ে গেছে এ সেবা। ফলে নগরবাসীর চলাচলের একমাত্র পথ সড়ক। বিশেষজ্ঞদের মতে, ঢাকায় সড়ক আছে মোট ভূমির ৭-৮ শতাংশ। এসব সড়কের উল্লেখযোগ্য একটি অংশ আবার পার্কিং আর হকারদের দখলে। শহরের হাতেগোনা কয়েকটি সড়ক ছাড়া বেশির ভাগ সড়কের ফুটপাত দিয়েই হাঁটার জো নেই। অন্যদিকে বেশির ভাগ সড়কই সরু। ফলে যানবাহনের চাপ নিতে পারছে না।

বিভিন্ন সংস্থার চলমান উন্নয়ন কার্যক্রম এবং প্রকল্পের কাজের জন্য সংশ্লিষ্ট রাস্তাগুলো থাকছে ব্যবহারের অনুপযোগী। আবার এসব রাস্তার কোনো বিকল্পও নেই। ফলে সব মিলিয়ে স্থবির হয়ে পড়ছে ঢাকা। স্থপতি ইকবাল হাবিব বলেন, সমন্বিত উদ্যোগ ছাড়া ঢাকাকে যানজটমুক্ত করা যাবে না। পাবলিক পরিবহন ব্যবস্থার উন্নয়ন করতে হবে সবার আগে। এখানে জবাবদিহির কোনো বালাই নেই। একই সঙ্গে যেসব উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে সেগুলোর কাজের ধীরগতিও ভোগান্তি সৃষ্টির জন্য দায়ী বলে তিনি মনে করেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মো. সেলিম রেজা এ প্রসঙ্গে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘ঢাকায় প্রথমত মানুষের সংখ্যা অনেক বেশি। এ ছাড়া আমাদেরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। যানবাহন, রাস্তাঘাটেরও কিছু সমস্যা রয়েছে।’ তবে সবকিছু পরিকল্পনামাফিক করতে পারলে ঢাকার মানুষকে স্বস্তি দেওয়া সম্ভব বলে তিনি মনে করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর