মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ফখরুল-আব্বাসসহ ২২৪ নেতা-কর্মীর জামিন নামঞ্জুর

আদালত প্রতিবেদক

রাজধানীর পল্টন থানার নাশকতার মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ দলটির ২২৪ নেতা-কর্মীর জামিন আবেদন নাকচ করে দিয়েছেন আদালত। গতকাল আসামি ও রাষ্ট্রপক্ষের শুনানি শেষে ঢাকার মহানগর হাকিম শফিউদ্দিন এ আদেশ দেন।

এর আগে বিএনপি নেতাদের পক্ষে তাদের আইনজীবীরা রবিবার জামিনের জন্য বিশেষ আবেদন করলে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) মো. রেজাউল করিম চৌধুরী শুনানির জন্য সোমবার দিন ধার্য করেন। এর আগেও একবার বিএনপির ২২৪ জনের জামিন আবেদন নাকচ হয়েছিল। নিয়ম অনুযায়ী, জামিন আবেদন নামঞ্জুরের সাত দিনের মধ্যে পুনরায় জামিন চাইতে গেলে জামিনের বিশেষ আবেদন (স্পেশাল পুটআপ) করতে হয়।

মির্জা ফখরুলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ এবং মির্জা আব্বাসের আইনজীবী মহিউদ্দিন চৌধুরী জামিনের আবেদন করেন। তারা সাংবাদিকদের জানান, উভয় পক্ষের শুনানি শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক মো. আবদুস ছালাম, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, সাবেক এমপি মো. ফজলুল হক মিলন, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও সাবেক এমপি সেলিম রেজা হাবিবসহ ২২৪ জনের জামিন আবেদন নাকচ করে দেন আদালত। এর আগে বিএনপি নেতাদের জামিনের বিরোধিতা করে রাষ্ট্রপক্ষের আইনজীবী আবদুল্লাহ আবু আদালতে বক্তব্য দেন।

মামলা সূত্রে জানা গেছে, ৭ ডিসেম্বর বিকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে নিহত হন। আহত হন অনেকে। এ ঘটনায় ৪৭৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় দেড় থেকে দুই হাজার বিএনপি নেতা-কর্মীকে আসামি করে মামলা করা হয়। পরে মধ্যরাতে গ্রেফতার করে শুক্রবার ৯ ডিসেম্বর মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে আদালতে হাজির করে পুলিশ। এ সময় মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করা হয়।

সর্বশেষ খবর