মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

১৪ দফা ঘোষণা গণতন্ত্র মঞ্চের

নিজস্ব প্রতিবেদক

যুগপৎ আন্দোলন, সরকার ও শাসনব্যবস্থা বদলে ১৪ দফা ঘোষণা করেছে ৭ দল ও সংগঠনের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চ। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় একটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে মঞ্চের শরিক নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না এসব ঘোষণা দেন।

এ সময় উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবুল, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর প্রমুখ। দাবিগুলো হচ্ছে- বর্তমান সংসদ বিলুপ্ত, সরকারকে অনতিবিলম্বে পদত্যাগ, অবাধ, নিরপেক্ষ, গণতান্ত্রিক ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচনের জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠন, বর্তমান নির্বাচন কমিশন বাতিল করে গ্রহণযোগ্য একটি স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন, নির্বাচনে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ নিশ্চিত করতে নির্বাচনে টাকার খেলা ও মনোনয়ন বাণিজ্য বন্ধ, আরপিও সংশোধন,  প্রয়োজনীয় প্রশাসনিক পরিবর্তন, ইভিএম পদ্ধতি বাতিল করে পেপার ব্যালটের মাধ্যমে ভোটের সুষ্ঠু ব্যবস্থা নিশ্চিত এবং স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক বাতিল করা। এ ছাড়া সংসদ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা, ন্যায়পাল ও সাংবিধানিক আদালত প্রতিষ্ঠা, সংবিধানের ৭০তম অনুচ্ছেদের সংস্কার করে সরকার গঠনে আস্থা ভোট ও বাজেট পাস ছাড়া সব বিলে স্বাধীন মতামত দেওয়ার সুযোগের ব্যবস্থা করা।

বিএনপি অফিসে রাষ্ট্রীয় সন্ত্রাস চালানো হয়েছে : নয়াপল্টনে গত ৭ ডিসেম্বর পুলিশ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের পর দলটির কেন্দ্রীয় কার্যালয়ে ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ চালানো হয়েছে বলে মন্তব্য করেছেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা। তাদের দাবি, আওয়ামী লীগ যে রাজনৈতিক সংস্কৃতি চালু করেছে, তা ভয়াবহ। তারা মানুষকে উসকানি দিয়ে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে। গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় পরিদর্শন শেষে সংবাদ সম্মেলনে তারা এসব মন্তব্য করেন। মঞ্চের শীর্ষ নেতা ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, গণঅধিকার পরিষদের নুরুল হক নুর, জেএসডির শহীদ উদ্দীন মাহমুদ স্বপন প্রমুখ নেতারা বিএনপির ক্ষতিগ্রস্ত কেন্দ্রীয় কার্যালয় পরিদর্শন করেন। তারা এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। মঞ্চের নেতারা অবিলম্বে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, মির্জা ফখরুল, মির্জা আব্বাসসহ আটক সব নেতা-কর্মীর মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

সর্বশেষ খবর