সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

নমনীয় সুর পুতিনের

ডেস্ক রিপোর্ট

নমনীয় সুর পুতিনের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নমনীয় আচরণ নিয়ে নানা সংবাদ প্রচার করছে পশ্চিমা গণমাধ্যম। এর মধ্যে গতকাল রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে একাধিক সংবাদমাধ্যম জানায়, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন ইউক্রেন সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার জন্য আমরা প্রস্তুত, কিন্তু এটা তাদের ওপর নির্ভর করছে। আলোচনায় আমাদের আপত্তি নেই, তাদের আছে। গতকাল রোশিয়া-১ টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকারটি সম্প্রচার করা হয়েছে। 

পুতিন আরও দাবি করেছেন, তার দেশ ইউক্রেন যুদ্ধে জড়িত সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত ছিল। কিন্তু, কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা আলোচনায় বসতে অস্বীকার করছে।  খবর রয়টার্সের

সাক্ষাৎকারে পুতিন আরও বলেছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা বিশ্ব রাশিয়াকে টুকরো টুকরো করতে চেয়েছে। এ কারণে রাশিয়া ইউক্রেনের বিষয়ে ‘সঠিক পথ’-ই বেছে নেয়।

তার মন্তব্য, ‘আমি মনে করি আমরা সঠিক পথে আছি। আমাদের জাতীয় স্বার্থ, নাগরিকদের স্বার্থ রক্ষা করছি। আমাদের নিজস্ব জনগোষ্ঠীর সুরক্ষায় এর (যুদ্ধের) কোনো বিকল্প ছিল না আমাদের সামনে।’

সাক্ষাৎকারে পুতিন বলেছেন, ‘গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে সমঝোতার জন্য আমরা প্রস্তুত। কিন্তু এটা তাদের ওপর নির্ভর করছে। সমঝোতার বিষয়টি আমরা নাকচ করছি না, তারা করছে।’

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের মাটিতে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘাত শুরু হয়। ১৯৬২ সালের কিউবার মিসাইল সংকটের পর এটাই রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের সবচেয়ে বড় বিরোধ।

এদিকে ক্রেমলিন জানিয়েছে, লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত রাশিয়া যুদ্ধ করবে। অন্যদিকে, কিয়েভ বলছে- তাদের ভূখ  থেকে সব রাশিয়ান সেনাকে তাড়ানোর পরই যুদ্ধ বন্ধ করবে ইউক্রেন। কিয়েভের আরও লক্ষ্য, ২০১৪ সালে রাশিয়ার অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপকেও দখলমুক্ত করা।

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রব্যবস্থা ধ্বংস করবে রাশিয়া : এদিকে পুতিন বলেছেন, তিনি শতভাগ আত্মবিশ্বাসী যে তাঁর সেনারা পেন্টাগনের সবচেয়ে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস করতে পারবে। যে প্রতিরক্ষাব্যবস্থা ইউক্রেনকে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ‘অবশ্যই, আমরা এটা ধ্বংস করব, ১০০ ভাগ!’, বলেন তিনি। কিয়েভের জরুরি অনুরোধের পরিপ্রেক্ষিতে ইউক্রেনকে সর্বাধুনিক প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটি এ সংক্রান্ত একটি পরিকল্পনা চূড়ান্ত করেছে। এর আগে শক্তিশালী অস্ত্র দেওয়ার জন্য পশ্চিমা নেতাদের প্রতি আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বিশ্লেষকরা বলছেন, প্যাট্রিয়টই হবে ইউক্রেনকে এ পর্যন্ত পশ্চিমের দেওয়া সবচেয়ে শক্তিশালী ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফর করেছেন জেলেনস্কি। সেখানে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন। এসময় জো বাইডেন জেলেনস্কিকে জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে যতদিন প্রয়োজন যুক্তরাষ্ট্র ততদিন ইউক্রেনের সঙ্গে রয়েছে। এ সময় জেলেনস্কিকে আশ্বস্ত করে তিনি বলেন, আপনি           একা নন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর