মঙ্গলবার, ১০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ইসি শুধু অনলাইনে নিতে চায় মনোনয়নপত্র

নিজস্ব প্রতিবেদক

আগামীতে নির্বাচনে শুধু অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান রাখতে চায় নির্বাচন কমিশন (ইসি)। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান।

তিনি বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ হিসেবে সারা বিশ্বে পরিচিত। এখন স্কুল-কলেজ থেকে শুরু করে সবকিছুর আবেদনই অনলাইনে সাবমিশন হচ্ছে। অনলাইনে সাবমিশন স্বচ্ছতা ও সঠিকতার বহিঃপ্রকাশ।

তিনি বলেন, জনপ্রতিনিধিরা শোডাউন ও স্লোগান দিয়ে মনোনয়ন জমা দেওয়ার সময় প্রথম দিনে আচরণবিধি লঙ্ঘন করেন। অভিযোগ আছে, যারা মনোনয়ন জমা দিতে যান, তাদের কেউ কেউ বাধাগ্রস্ত হন। কোথাও কোথাও একক প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। খেলার মাঠে খেলোয়াড় নেই তাহলে জয়লাভের আনন্দ কোথায়? এই চিন্তা-ভাবনা কীভাবে বাস্তবায়ন করব এ জন্য ইসির আইসিটি অনুবিভাগ একটি প্রেজেন্টেশন দিয়েছে। মনোনয়ন জমায় যেন অসুবিধা না হয়-সেটি বিবেচনা করা হচ্ছে। তিনি আরও বলেন, আগামী কমিশন সভায় অনলাইন মনোনয়ন সাবমিশন বাস্তবায়ন করা সম্ভব কি না তা নিয়ে আলোচনা হবে। কমিশনে সিদ্ধান্ত হলে এটিকে বাস্তবায়ন করব। প্রথমে এটির পাইলট প্রজেক্ট নেব। চ্যালেঞ্জ কী ধরনের তা দেখব। আমরা মনে করি, এমন গ্রহণযোগ্য পরিকল্পনা সবাই সাদরে গ্রহণ করবে।

তিনি বলেন, বাস্তবায়নের জন্য ডিজিটাল প্ল্যাটফরম রেডি হওয়ার পর ছোট ছোট নির্বাচন পাইলট হিসেবে শুরু করা হবে। প্রথমে ইউনিয়ন পরিষদ, তার পর উপজেলা, সিটি করপোরেশন নির্বাচনেও ব্যবহার করা হবে। এগুলোতে সফল হলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার ব্যবস্থা করা হবে।

অনলাইনের পাশাপাশি কেউ চাইলে সশরীরে গিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান রাখা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, কমিশনে আলোচনার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে প্রাথমিক আলোচনায় শুধু অনলাইনে জমা দেওয়ার ব্যাপারে ভাবা হচ্ছে। ইভিএম প্রকল্পের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা দায়িত্ব নেওয়ার পর ৫০০-এর বেশি নির্বাচন ইভিএমে করেছি। সেখানে কোনো পক্ষই সমস্যার সম্মুখীন হয়নি এবং সবাই সাদরে গ্রহণ করেছে। কমিশনের সিদ্ধান্ত ছিল সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট হবে।

এখন পর্যন্ত ইসি সেই সিদ্ধান্তে অনড়। তবে সার্বিকভাবে বিষয়টি বিবেচনা করে প্ল্যানিং কমিশনের মূল্যায়নের পর আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেব।

 

সর্বশেষ খবর