বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

তিন মোবাইল অপারেটরকে ২৫০০ কোটি টাকা পরিশোধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

তিন মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোন, বাংলালিংক ও রবিকে পাওনা বাবদ ২ হাজার ৫০০ কোটি টাকারও বেশি পরিশোধ করতে হবে বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। সরকার, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এই টাকা দিতে হবে। গতকাল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর মধ্যে গ্রামীণফোনের কাছে ১ হাজার ৫০০ কোটি, রবির কাছে সাড়ে ৫০০ কোটি এবং বাংলালিংকের কাছে সাড়ে ৬০০ কোটি টাকা পাবে বিটিআরসি।

আদালতে সরকারের পক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, বিটিআরসির পক্ষে ব্যারিস্টার রেজা-ই রাকিব ও মোবাইল কোম্পানির পক্ষে ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান শুনানি করেন। আদালতের আদেশের বিষয়টি অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন নিশ্চিত করেছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের জন্য সরকার যে তরঙ্গ বরাদ্দ করে তার ওপর চার্জ করা হয়। এর সঙ্গে ভ্যাট যুক্ত করা হয়। এই ভ্যাট যুক্ত করার কারণে তারা (তিন কোম্পানি) হাই কোর্টে এসে মামলা করে। হাই কোর্ট তাদের রিট খারিজ করে দেন। এর বিরুদ্ধে আপিলের আবেদন করা হলে আদালত শুনানি নিয়ে তাদের আপিল আবেদন খারিজ করে দিয়েছেন। এর ফলে এখন এসব প্রতিষ্ঠান থেকে এনবিআর এবং বিটিআরসি টাকা আদায় করবে।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, আমরা শুনানিতে বলেছি, ভ্যাটের ক্ষেত্রে ২০১১ সালের আইন সংশোধন করা হয়েছে। এই সংশোধনের ফলে রাষ্ট্রপক্ষ থেকে আমরা এই ভ্যাট দাবি করতে পারি।

বিটিআরসির পক্ষের আইনজীবী খোন্দকার রেজা-ই রাকিব বলেন, তিনটি অপারেটরের কাছে লাইসেন্স নবায়ন ফি এবং রেভিনিউ শেয়ারিং ফিসহ বিভিন্ন ফি বাবদ ২ হাজার ২০০ কোটি টাকার মতো পাব। এর সঙ্গে আরও ৩০০ কোটি টাকার মতো পাব। রায়ের সার্টিফায়েড কপি পাওয়ার পর থেকে আমরা টাকা দাবি করব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর