শিরোনাম
সোমবার, ২৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

দ্বিগুণ হচ্ছে নারী আসনের জামানত

নিজস্ব প্রতিবেদক

সংরক্ষিত নারী আসনের নির্বাচনে জামানত দ্বিগুণ করার প্রস্তাব অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। জামানতের অর্থ বিদ্যমান ১০ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করার কথা বলা হয়েছে খসড়া আইনে। গতকাল এ-সংক্রান্ত ২০০৪ সালের জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইনের সংশোধনী প্রস্তাব অনুমোদন করেছে নির্বাচন কমিশন। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে সভায় আইনটির আরও কিছু ধারার সংশোধন আনা হয়। সভা শেষে নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।  তিনি বলেন, জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন নির্বাচন আইনের কয়েকটি অনুচ্ছেদ ও ধারায় সংশোধনীর প্রয়োজন ছিল। নির্বাচন কমিশনার রাশেদা সুলতানার নেতৃত্বাধীন একটি কমিটি আইনের সুপারিশগুলো তৈরি করে ওই সংশোধনীর খসড়া কমিশন সভায় উপস্থাপন করেছেন। কমিশন সেটা অনুমোদন দিয়েছে।

সচিব জানান, এ খসড়া সংশোধনী আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে মন্ত্রিসভায় যাবে। তারপর সংসদে যাবে। এভাবে আইনের প্রক্রিয়ার মাধ্যমে এটি পাস হবে। সংশোধনী প্রস্তাবের বিষয়ে ইসি সচিব জানান, ২০০৪ সালের আইনে মহিলা সংরক্ষিত আসন ছিল ৪৫টি। পরবর্তীতে ৫০টিতে উন্নীত করা হলেও আইনে সেটা সংশোধন করা হয়নি। এটি সংবিধানের তফসিলে সংশোধন ছিল। এটাকে আইনে অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি বলেন, বিদ্যমান আইনে সংরক্ষিত নারী আসনের নির্বাচনের সময়সীমা রয়েছে ৪৫ দিন। এটাকে সাধারণ সংসদ সদস্যের নির্বাচনের মতো ৯০ দিন করা হয়েছে। এ ছাড়া সংরক্ষিত নারী আসনের নির্বাচনে জামানতের অর্থ বিদ্যমান আইনে ১০ হাজার টাকা রয়েছে। সেটাও বাড়িয়ে সাধারণ সদস্যের ২০ হাজার টাকা করা হয়েছে।

 অন্যদিকে সভায় আলোচ্যসূচির বিবিধ বিষয়ে ইভিএম বা অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা হয়নি বলে জানান সচিব। তবে আইনটি পাস না হলে বিদ্যমান আইন অনুযায়ী নির্বাচন হবে।

সর্বশেষ খবর