রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিচ্ছিন্ন সংঘর্ষে বিএনপির পদযাত্রা

যশোর নওগাঁ ঝালকাঠি নোয়াখালী লালমনিরহাট পটুয়াখালী নারায়ণগঞ্জে হামলা-সংঘর্ষ ♦ নাটোরে বিএনপির মঞ্চ দখল করে আওয়ামী লীগের শান্তি সমাবেশ ♦ নরসিংদীতে ব্যানার ছিনিয়ে পণ্ড পুলিশের ♦ সিরাজগঞ্জে আওয়ামী লীগের সমাবেশে হামলার অভিযোগ বিএনপির বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক

বিচ্ছিন্ন সংঘর্ষে বিএনপির পদযাত্রা

যশোর ও নারায়ণগঞ্জে গতকাল পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষ -এএফপি

পুলিশ ও ক্ষমতাসীন দলের হামলা, বাধা, লাঠিচার্জ, টিয়ার শেল এবং রাবার বুলেট উপেক্ষা করে সারা দেশে গতকাল ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। এতে বিএনপি ও অঙ্গ সংগঠনের কমপক্ষে দেড় শতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন এবং দুই শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। সিরাজগঞ্জে জেলা যুবদল সভাপতিসহ ৩৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। নোয়াখালীর সেনবাগ ও চাটখিলে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে ২০ জন, পাথরঘাটায় ১২ এবং নারায়ণগঞ্জের আড়াইহাজার ও বাগেরহাটে ২০ জন আহত হয়েছেন। লালমনিরহাটে আওয়ামী লীগের হামলায় আহত হয়েছেন আটজন। কুষ্টিয়ায় ছাত্রদল নেতাসহ ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া বরগুনা, যশোর, নরসিংদী, খুলনা, নওগাঁ, ধামরাই, নাটোর, মানিকগঞ্জসহ বিভিন্ন স্থানে পুলিশ ও আওয়ামী লীগের পক্ষ থেকে বাধা এবং হামলা চালানো হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। বিভিন্ন এলাকা থেকে আমাদের প্রতিনিধিরা এসব তথ্য জানান।    

নোয়াখালী : নোয়াখালীর সেনবাগে বিএনপির পদযাত্রা-পূর্ব পথসভায় ইটপাটকেল নিক্ষেপকে কেন্দ্র করে আওয়ামী লীগ-বিএনপি দুই পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়া ও হামলার ঘটনা ঘটেছে। এতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সংসদের সাবেক বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক, মোহাম্মদপুর ইউনিয়ন বিএনপির সভাপতি জাফর খান, ইউনিয়ন যুবদল আহ্বায়ক ইসমাইল হোসেন পলাশ, সদস্য সচিব জহিরুল ইসলাম মাসুদ, ছাত্রদল নেতা নোমানসহ  সাতজন আহত হয়েছেন। অন্যদিকে আওয়ামী লীগ কর্মী আবদুল হকসহ অন্তত ৩-৪ জন আহত হন। এদিকে চাটখিলে বিএনপির পদযাত্রায় পুলিশি বাধা ও আওয়ামী লীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে হামলার অভিযোগ ওঠে। এতে উভয় পক্ষের অন্তত ১০-১২ জন আহত হন বলে দাবি বিএনপির।

বরগুনা : বরগুনার বামনা, বেতাগী ও পাথরঘাটা উপজেলার ইউনিয়ন পর্যায়ে পদযাত্রায় পুলিশি বাধা ও আওয়ামী লীগ কর্মীদের হামলায় প- হয়ে গেছে। বিভিন্ন স্থানে লাঠিচার্জের ঘটনায় বিএনপির ১৫-২০ জন নেতা-কর্মী আহত হয়েছেন।

বেলা ১১টার দিকে বরগুনার বামনা, বেতাগী, পাথরঘাটা উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১০ দফা দাবিতে পদযাত্রা কর্মসূচি বের করলে পুলিশি বাধা ও আওয়ামী লীগ নেতা-কর্মীরা হামলা চালায়। পুলিশ লাঠিচার্জ করলে ৮-১০ জন বিএনপি নেতা-কর্মী আহত হন।

বেলা ১১টার দিকে বরগুনার বেতাগীর বিভিন্ন ইউনিয়নে বিএনপি নেতা-কর্মীরা পদযাত্রা কর্মসূচির জন্য বের হলে উপজেলার বিবিচিনি ইউনিয়নে বেতাগী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নেতৃত্বে, একই উপজেলার হোসনাবাদ ইউনিয়নেও বিএনপি নেতা-কর্মীরা বের হলে বেতাগী থানার এসআই ফয়সালের নেতৃত্বে বিএনপি নেতা-কর্মীদের ওপর লাঠিচার্জ করা হয়। মোকামিয়া ইউনিয়ন বিএনপির নেতা রফিকুল ইসলামের বাড়িতে দলীয় নেতা-কর্মীরা জড়ো হলে সেখানেও আওয়ামী লীগ নেতা-কর্মীরা হামলা ও ভাঙচুর চালান।

যশোর : যশোরে পদযাত্রা কর্মসূচিতে বিভিন্ন স্থানে পুলিশের বাধা ও হামলার অভিযোগ করেছে বিএনপি। দলটির কেন্দ্রীয় কমিটির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত বলেন, পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী তার নেতৃত্বে স্থানীয় বিএনপি ও সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীরা সদর উপজেলার ফতেপুর ইউনিয়নের ঝুমঝুমপুর থেকে পদযাত্রা শুরু করে। পদযাত্রা বাওলিয়া নামক স্থানে পৌঁছালে পুলিশ অতর্কিত হামলা চালিয়ে বিএনপি নেতা-কর্মীদের নির্মমভাবে লাঠিপেটা করে এবং কয়েকজনকে আটক করে নিয়ে যায়। তিনি এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে দায়ী পুলিশ সদস্যদের বিচার দাবি করেন। ঝিকরগাছায়ও অন্তত ছয়টি ইউনিয়নে পদযাত্রায় আওয়ামী লীগ ও পুলিশের বাধার সম্মুখীন হতে হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

লালমনিরহাট : লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় বিএনপির পদযাত্রায় হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আটজন আহত হন।   বেলা ১১টায় হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের জোড়াপুকুর এলাকায় এ ঘটনা ঘটে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে জেলা যুবদলের সভাপতিসহ বিএনপির ৩৮ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার গভীর রাত থেকে শনিবার বিকাল পর্যন্ত পুলিশ বিভিন্ন স্থান থেকে তাদের আটক করে। আটকদের মধ্যে রয়েছেন মির্জা আবদুল জব্বার বাবু, সাইদুল ইসলাম রাজ, গোলাম আজম, আবু সাঈদ, মোজাহার আলী ও শাহরিয়ার শিপু।

সিরাজগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম ও অপস) সামিউল ইসলাম জানান, জেলার বিভিন্ন থানা ও ডিবি পুলিশের অভিযানে ৩৮ জনকে  আটক করা হয়েছে।

নরসিংদী : নরসিংদীর পলাশে পুলিশ জোর করে ব্যানার ছিনিয়ে নিয়ে বিএনপির পদযাত্রা কর্মসূচিতে বাধা দিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

উপজেলার জিনারদী ইউনিয়নের চরনগরদী এলাকায় পদযাত্রা কর্মসূচি পালনকালে এ বাধা দেওয়া হয়। তবে পদযাত্রা কর্মসূচি পালনে পূর্বানুমতি না থাকায় তাদের কর্মসূচি পালন করতে নিষেধ করা হয়েছে বলে জানিয়েছেন পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)। এ সময়  ড. আবদুল মঈন খান সাংবাদিকদের বলেন, আমরা হিংসাত্মক রাজনীতিতে বিশ্বাস করি না বলেই পুলিশের উসকানির মুখেও কোনো সংঘর্ষে যাইনি। ভবিষ্যতে আমরা গণতান্ত্রিক শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনব।

খুলনা : খুলনার রূপসা ও ডুমুরিয়ায় বিএনপির পদযাত্রা কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে। গতকাল সকালে ডুমুরিয়া সদর ইউনিয়নে বিএনপির পদযাত্রা কর্মসূচিতে বাধা দেওয়া হয়। জেলা বিএনপি আহ্বায়ক আমীর এজাজ খান বলেন, বিএনপি শান্তিপূর্ণভাবে কর্মসূচি শুরু করে। রাস্তার দুই পাশে দোকানপাট ও পথচারীদের লিফলেট বিতরণ করা হচ্ছিল। হঠাৎ ডুমুরিয়া সদর ইউনিয়নে পদযাত্রায় বাধা দেয় পুলিশ। এ সময় ব্যানার কেড়ে নেয় পুলিশ।

নওগাঁ : নওগাঁ সদর উপজেলার তিলকপুরে বিএনপির কর্মসূচিতে আওয়ামী লীগের বাধা ও হামলার অভিযোগ পাওয়া গেছে। এতে পাঁচ নেতা-কর্মী আহত হয়েছেন। বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার তিলকপুর ইউনিয়নের দুর্গাপুর এলাকায় এ ঘটনা ঘটে।

বাগেরহাট : বাগেরহাটের ৯ উপজেলার ইউনিয়নে দিনভর পদযাত্রা করেছে বিএনপি। জেলা ও উপজেলা বিএনপি নেতাদের নেতৃত্বে এসব কর্মসূচিতে স্থানীয় নেতা-কর্মী ও সমর্থকরা অংশ নেন। এ পদযাত্রা বানচাল করতে শুক্রবার রাত ও শনিবার সকাল পর্যন্ত পুলিশ বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি, হয়রানি করে।

নাটোর : নাটোর সদর, সিংড়া ও গুরুদাসপুরে উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে বিএনপির পদযাত্রা মঞ্চ দখল ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের হামলায় দলের ৩০ জন আহতের ঘটনা ঘটেছে। সদর, নলডাঙ্গা, সিংড়া ও গুরুদাসপুরে বিএনপির পূর্বনির্ধারিত এ কর্মসূচিতে হামলা চালালে এসব নেতা-কর্মী আহত হন। এ ছাড়া বিএনপির পদযাত্রা মঞ্চ দখল করে সেখানে শান্তি সমাবেশ করেছেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। 

মানিকগঞ্জ : মানিকগঞ্জে বিএনপির সভাপতি আফরোজা খান রিতা ও সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবীরের নেতৃত্বে সদরের গিলন্ড এলাকা থেকে পদযাত্রা শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়কের সামনে গেলে পুলিশ বাধা দেয়। পরে সেখানেই পদযাত্রা কর্মসূচি শেষ করা হয়।

ঝালকাঠি : ঝালকাঠিতে ইউনিয়ন পর্যায়ে বিএনপির পদযাত্রায় পুলিশি বাধা,  ক্ষমতাসীন দলের হামলায়  বিএনপি ও অঙ্গ সংগঠনের কমপক্ষে ১০ নেতা-কর্মী আহত হয়েছেন।

এর মধ্যে গুরুতর আহত সদর উপজেলা কৃষক দলের সদস্য মো. লুৎফর রহমান মোল্লা (৪৫), নথুল্লাবাদ ইউনিয়ন বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ লাভলু (৪২) ও কেওড়া ইউনিয়নের শ্রমিক দলের সভাপতি মাহাতাব হোসেন (৪০) ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ ছাড়া ধানসিঁড়ি ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক খলিলুর রহমান (৫০) স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন।

পটুয়াখালী : দুমকী উপজেলার মুরাদিয়ায় হাতাহাতি ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ছাড়া পটুয়াখালীর দুমকী উপজেলার ৫টি ইউনিয়নে বিএনপির পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

রংপুর : রংপুরের ৮ উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিএনপি পদযাত্রা করেছে। পুলিশ ও আওয়ামী লীগের বাধা পেরিয়ে জেলা বিএনপি নেতারা ইউনিয়নে গণ-পদযাত্রা কর্মসূচি পালন করেন। এ সময় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে বিভিন্ন ইউনিয়নে আওয়ামী লীগের নেতা-কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

খোকনের গাড়িবহরে হামলা : নরসিংদীতে বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জেলা আহ্বায়ক খায়রুল কবির খোকনের গাড়িবহরে হামলার অভিযোগ উঠেছে। এ ঘটনায় পাঁচ ছাত্রদল নেতা আহত হয়েছেন। এক ছাত্রদল নেতাকে আটক করেছে পুলিশ। গতকাল বিকালে নরসিংদীর শিবপুর উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের ইটাখোলায় গ্রামীণ হোটেলের সামনে এ ঘটনা ঘটে। একপর্যায়ে কয়েকজন ছাত্র  গাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করলে খায়রুল কবির খোকন ও তার সহযোগীরা আত্মরক্ষার্থে ফাঁকা গুলি ছোড়েন। খোকনের পক্ষের সমর্থকরা বিক্ষুব্ধ পদবঞ্চিত ছাত্রদল নেতা-কর্মীদের ওপর পাল্টা হামলা চালান। এতে পাঁচজন আহত হন।

সর্বশেষ খবর