শিরোনাম
সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
কর্মসূচি পাল্টা কর্মসূচি

সরকারের পায়ের নিচে মাটি নেই : মোশাররফ

নিজস্ব প্রতিবেদক

সরকারের পায়ের নিচে মাটি নেই : মোশাররফ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সরকারের উদ্দেশে বলেছেন, আপনাদের পায়ের নিচে আর মাটি নেই। মাটি সরে গেছে। তাই আর দেরি না করে পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন। দেশ ও মানুষকে মুক্তি দিন। গতকাল দুপুরে রাজধানীর শ্যামলী ক্লাব মাঠের         সামনে ঢাকা মহানগর উত্তর বিএনপির পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ, খালেদা জিয়ার মুক্তি ও সরকারের পদত্যাগসহ সংসদ বাতিল করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবিতে ১৮ ফেব্রুয়ারি ঢাকাসহ দেশের সব মহানগরে পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেন তিনি। ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানের সভাপতিত্বে সমাবেশ শেষে পদযাত্রায় নেতৃত্ব দেন প্রধান অতিথি ড. খন্দকার মোশাররফ হোসেন। এ সময় তিনি বলেন, বিদ্যুৎ, গ্যাস, চাল, ডাল, তেল, আটা, লবণসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির প্রতিবাদ, খালেদা জিয়ারসহ কারাবন্দিদের মুক্তি দাবি, সরকারের পদত্যাগ, সংসদ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দাবিতে ১৮ ফেব্রুয়ারি সব মহানগরে পদযাত্রা ঘোষণা করছি। বিএনপিসহ চলমান যুগপৎ আন্দোলনে অংশ নেওয়া সমমনা অন্য দলগুলো এই পদযাত্রা কর্মসূচি পালন করবে। ওইদিন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে পৃথকভাবে পদযাত্রা কর্মসূচি পালন করা হবে। গতকালের অনুষ্ঠানে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু, আবদুল আউয়াল মিন্টু, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, নাজিমউদ্দিন আলম, তাবিথ আওয়াল, হাজী মো. ইউসুফ, আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন। গতকাল রাজধানী ঢাকায় বিএনপি ছাড়াও জামায়াতে ইসলামী ও ১২ দলীয় জোটের পক্ষ থেকেও পদযাত্রা কর্মসূচি পালন করা হয়।  সমাবেশ শেষে বিকাল ৩টার দিকে শ্যামলী ক্লাব মাঠ থেকে ঢাকা উত্তর বিএনপির পদযাত্রা কর্মসূচি শুরু হয়। রিং রোড, শিয়া মসজিদ, তাজমহল রোড, নূরজাহান রোড, বিআরটিসি বাসস্ট্যান্ড মোড়, আল্লাহ করিম মসজিদ হয়ে বসিলা সাতরাস্তা মোড়ে গিয়ে পদযাত্রা শেষ হয়। গতকাল বেলা ২টায় বিএনপির পদযাত্রা কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও দুপুর ১টার পর থেকেই নেতা-কর্মীরা এসে জড়ো হতে থাকেন। এ সময় বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দেন। আটককৃত নেতা-কর্মীদের মুক্তির দাবি জানান। নেতা-কর্মীদের হাতে হাতে ছিল ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড। খন্ড খন্ড মিছিল নিয়ে শ্যামলী ক্লাব মাঠে এসে জড়ো হয়েছেন দলটির নেতা-কর্মীরা।

রাষ্ট্রপতি পদে সাহাবুদ্দিন চুপ্পুকে মনোনয়ন সম্পর্কে যা বলল বিএনপি : রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। রাষ্ট্রপতি নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সাহাবুদ্দিন চুপ্পুকে মনোনয়ন প্রদান সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি। ড. মোশাররফ হোসেন বলেন, এ সরকার কী করছে না করছে- এসব বিষয়ে আমরা কোনো মন্তব্য করতে চাই না। গতকাল গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, শনিবার ইউনিয়ন পদযাত্রায় সংঘটিত বিষয়গুলো জানাতে আপনাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

১২ দলীয় জোট : ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে ‘অবৈধ’ আখ্যা দিয়ে ১২ দলীয় জোটের শীর্ষ নেতা মোস্তফা জামাল হায়দার বলেছেন, এ সরকারের পতন ঘটানো পর্যন্ত আন্দোলন চলবে। গতকাল এক বিক্ষোভ সমাবেশে এ মন্তব্য করেন তিনি। জাতীয় পার্টির (জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দারের সভাপতিত্বে ও সৈয়দ এহসানুল হুদার পরিচালনায় বক্তব্য রাখেন মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক, মুস্তাফিজুর রহমান ইরান, কে এম আবু তাহের, শাহাদাত হোসেন সেলিম, গোলাম মহিউদ্দিন ইকরাম, শেখ জুলফিকার বুলবুল চৌধুরী প্রমুখ।

জামায়াতের বিক্ষোভ, অর্ধশতাধিক আটক : গতকাল সারা দেশে বিক্ষোভ মিছিল করেছে জামায়াতে ইসলামী। শিক্ষা কারিকুলাম থেকে ইসলামবিরোধী অধ্যায় প্রত্যাহার, বিদ্যুতের বর্ধিত মূল্য কমানো এবং কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার দাবিতে গতকাল এ কর্মসূচি পালন করে দলটি। দলটির দাবি, কর্মসূচি পালনকালে তাদের অর্ধশতাধিক নেতা-কর্মীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ঢাকায় বায়তুল মোকাররম এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়। এর আগে মিছিলের জন্য প্রশাসনের অনুমতি চেয়েও পায়নি দলটি। দুপুরের আগে বায়তুল মোকাররম এলাকায় মোতায়েন করা হয় জলকামান, আনা হয় প্রিজনভ্যানও। সেখানে কয়েক প্লাটুন পুলিশের সতর্ক অবস্থান দেখা যায়।

জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান এক বিবৃতিতে বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর কতিপয় অতি উৎসাহী সদস্য দেশের কোথাও কোথাও শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল ভ-ুলের চেষ্টা করেছেন এবং নেতা-কর্মীকে গ্রেফতার করেছেন। আগের রাত থেকেই জামায়াত নেতা-কর্মীদের ধরপাকড় শুরু করে পুলিশ।  

বাকেরগঞ্জে বিএনপির সভা প- : বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় বিএনপির কমিটি গঠনের লক্ষ্যে স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে জেলা কমিটির আহ্বায়কের মতবিনিময় সভা পুলিশের বাধায় প- হয়ে গেছে। দলীয় কার্যালয়ে সভার অনুমতি নিয়ে আহ্বায়ক তার নিজ বাসভবন বাকেরগঞ্জ উপজেলা সদরে সভা আয়োজন করার অজুহাত তুলে পুলিশ ওই সভা করতে দেয়নি। জেলা (দক্ষিণ) বিএনপির আহ্বায়ক আবুল হোসেন খান জানান, বাকেরগঞ্জ উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি সম্প্রতি বিলুপ্ত করা হয়েছে। নতুন কমিটি গঠনের লক্ষ্যে তৃণমূল নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময়ের জন্য তার উপজেলা সদরের নিজ বাসায় এক সভার আয়োজন করা হয়েছিল। সকাল ১০টার দিকে কয়েক শ নেতা-কর্মী সভায় অংশ নিতে বাসার সামনে ভিড় করলে পুলিশ তাদের সরিয়ে দেয়। এ সময় বাসায় কোনো দলীয় সভা করতে দেওয়া হবে না বলে পুলিশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়। পুলিশের এ আচরণের তীব্র নিন্দা জানান সাবেক এমপি আবুল হোসেন খান।

সর্বশেষ খবর