সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পদযাত্রায় সংঘর্ষে মামলা গ্রেফতার

প্রতিদিন ডেস্ক

বিএনপির পদযাত্রা কর্মসূচি পালনের সময় বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনায় দলটির নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

খুলনা : খুলনার ডুমুরিয়ায় বিএনপির কেন্দ্রীয় তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল ও জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খানসহ ১৮ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরও ১২০-১৩০ জনের বিরুদ্ধে নাশকতার মামলা করেছে পুলিশ। গত শনিবার রাতে ডুমুরিয়া থানা পুলিশের উপপরিদর্শক তারেক রাইয়ান বাদী হয়ে এ মামলা করেন।

সিরাজগঞ্জ : আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ চলাকালে ১২টি মোটরসাইকেলে আগুন, ভাঙচুর ও সরকারি কাজে বাধা দেওয়া এবং ককটেল বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টির অভিযোগে বিএনপির প্রায় ৫০০ নেতা-কর্মীর নামে পৃথক দুটি মামলা হয়েছে। প্রতিটি মামলায় ১৯৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ২০০-৩০০ বিএনপি নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। এসব মামলায় ১০ জনকে গ্রেফতার করা হয়েছে।  

চট্টগ্রাম : হাটহাজারী উপজেলায় নাশকতার পরিকল্পনার অভিযোগে যুবলীগের এক কর্মীর করা মামলায় বিএনপি, যুবদল ও ছাত্রদলের ১২ নেতা-কর্মীকে গ্রেফতারের পর কারাগারে পাঠানো হয়েছে। গতকাল দুপুরে তাদের কারাগারে পাঠানো হয়। শনিবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে পুলিশ।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিএনপির পদযাত্রা কর্মসূচি পালনকালে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদসহ ১২০ নেতা-কর্মীর নামে মামলা করেছে পুলিশ। গতকাল আড়াইহাজার থানার উপপরিদর্শক (এসআই) নুর-ই-আলম সিদ্দিকী বাদী হয়ে ৫০ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ৭০ জনসহ ১২০ জনকে আসামি করে এ মামলা করেন। এ ঘটনায় গ্রেফতার বিএনপি নেতা ইয়াকুবকে আদালতে পাঠানো হয়েছে।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের কমলনগরের চরকাদিরাতে বিএনপির পদযাত্রা ও আওয়ামী লীগের শান্তি সমাবেশকে কেন্দ্র করে উভয় দলের মধ্যে সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। শনিবার রাতেই চরকাদিরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নুরুল ইসলাম সাগর বাদী হয়ে কমলনগর থানায় মামলাটি করেন।

নোয়াখালী : নোয়াখালীতে বিএনপির পদযাত্রাকে ঘিরে হামলা ও সংঘর্ষের ঘটনায় দলটির ২০২ জন নেতা-কর্মীর বিরুদ্ধে তিন থানায় পৃথক তিনটি মামলা হয়েছে। এসব মামলার এজাহারে ৪২ জনের নাম উল্লেখ করা হয়েছে। অন্যদের অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

শ্রীপুর (গাজীপুর) : গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী বাজারে বিএনপির পদযাত্রা থেকে আগ্নেয়াস্ত্র উঁচিয়ে ইউনিয়ন আওয়ামী লীগ অফিসে হামলাকারী বিএনপি কর্মী জাহিদকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ভোররাতে শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নের গারারন গ্রামের হাতেম আলীর বাড়ি থেকে তাকে গ্রেফতার করেছে শ্রীপুর থানা পুলিশ। গ্রেফতার জাহিদ (২৯) ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার পাগলা থানার নিগুয়ারী ইউনিয়নের সাধুয়া গ্রামের মৃত সাইদুর রহমান মীরের ছেলে।

ধামরাই (ঢাকা) : ঢাকার ধামরাইয়ের গাঙ্গুটিয়া ইউনিয়নে বিএনপির পদযাত্রা ও আওয়ামী লীগের শান্তি সমাবেশে ধাওয়া ও হামলার ঘটনায় ঢাকা জেলা বিএনপির প্রচার সম্পাদক সুনীল সাহাসহ ৩৩ জনের নামে মামলা হয়েছে। এ মামলায় আটজনের নাম উল্লেখ করে  ২৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

সর্বশেষ খবর