বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভারত যুক্তরাষ্ট্র ও কোরিয়ার শীর্ষ কর্মকর্তা ঢাকায়

কূটনৈতিক প্রতিবেদক

ভারত যুক্তরাষ্ট্র ও কোরিয়ার শীর্ষ কর্মকর্তা ঢাকায়

একই দিনে আলাদা আলাদা সফরে ঢাকা এসেছেন ভারত, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার তিনজন শীর্ষস্থানীয় কর্মকর্তা। গত রাতে ঢাকা এসেছেন প্রতিবেশী ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। এর আগে সন্ধ্যায় এসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ কৌশলগত উপদেষ্টা ডেরেক শোলে। তার আগে দুপুরে ঢাকা এসেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ভবিষ্যৎ কৌশলবিষয়ক বিশেষ দূত জ্যাং সুং মিন। তিনজনই আজ দিনের বিভিন্ন সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সফরে গতকাল ঢাকা এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। তেজগাঁও পুরাতন বিমানবন্দরের বিমানঘাঁটিতে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। আজ বুধবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি অংশ নেবেন বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিবদের আনুষ্ঠানিক বৈঠকে। আগামীকাল সকালে সফর শেষে তিনি নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। তিনি গত বছর এপ্রিলে ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সফরসঙ্গী হিসেবে বাংলাদেশে এসেছিলেন। সফরসূচি অনুসারে, আজ সকালে ফরেন সার্ভিস একাডেমিতে দুই দেশের ফরেন অফিস কনসালটেশন অনুষ্ঠিত হবে। দুপুরে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন বিনয় মোহন কোয়াত্রা। এরপর তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতে তাঁর সম্মানে ভারতীয় হাইকমিশনারের দেওয়া নৈশভোজে অংশ নেবেন তিনি। বৃহস্পতিবার সকালে ভারতীয় পররাষ্ট্র সচিবের বিশেষ ফ্লাইটে দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে তাঁর। সফর উপলক্ষে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের আমন্ত্রণে বিনয় কোয়াত্রার বাংলাদেশ সফরে দুই পরাষ্ট্রমন্ত্রী সম্পর্কের সব দিক নিয়ে আলোচনা করবেন। এর মধ্যে আছে রাজনৈতিক ও নিরাপত্তা, পানি সম্পদ, বাণিজ্য ও বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি, প্রতিরক্ষা, কানেকটিভিটি ও আঞ্চলিক সহযোগিতা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা ডেরেক শোলে : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিঙ্কেনের বিশেষ কৌশলগত উপদেষ্টা ও দেশটির পররাষ্ট্র দফতরের কাউন্সিলর (আন্ডার সেক্রেটারি) ডেরেক শোলে দুই দিনের সফরে ঢাকা এসেছেন। গতকাল সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আজ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন ডেরেক শোলে। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য বৈঠক করবেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, শোলের এ সফরের উদ্দেশ্য বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করা। দুই সরকারের মধ্যে যে সম্পর্ক আছে, সেটাকে আরও শক্তিশালী করা। এ ছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধানের বিষয়টি গুরুত্ব পাবে। তাঁর এ সফর দুই দেশের সম্পর্ককে ‘আরও শক্তিশালী’ করতে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করা হচ্ছে। কূটনৈতিক সূত্র বলছে, আলোচনায় দ্বিপক্ষীয় বাণিজ্য, গণতন্ত্র, মানবাধিকার ও নিরাপত্তা বিষয়গুলো থাকছে। পাশাপাশি র‌্যাব এবং এর সাবেক-বর্তমান কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি বাংলাদেশের পক্ষ থেকে বরাবরের মতোই জোর দেওয়া হবে। মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ১৪-১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ও পাকিস্তানে একটি মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ডোরেক শোলে। ডোরেক শোলের সফরে রোহিঙ্গা শরণার্থী সংকটের সমন্বয় ও প্রতিক্রিয়া, আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা জোরদার নিয়ে আলোচনা হবে। এ ছাড়া যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে নিরাপত্তা অংশীদারিত্বকে এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করতে ঊর্ধ্বতন বাংলাদেশি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হবে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিশেষ দূত : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওলের ভবিষ্যৎ কৌশলবিষয়ক বিশেষ দূত জ্যাং সুং মিন তিন দিনের সফরে গতকাল ঢাকা এসেছেন। বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে তাঁর এ সফর। জ্যাং সুং মিন গতকাল দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে তাঁকে স্বাগত জানান ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তা। পরে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি জাদুঘর পরিদর্শন ও তাঁর প্রতিকৃতিতে শ্রব্ধা জানান। গতকাল ঢাকায় দক্ষিণ কোরিয়ার দূতাবাস থেকে পাঠানো বার্তায় এ তথ্য জানানো হয়। সফর তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিশেষ দূত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বৈঠকে অর্থনৈতিক সম্পর্ক জোরদার, বাণিজ্য ও বিনিয়োগের উন্নয়ন এবং সহযোগিতার নতুন ক্ষেত্র অন্বেষণের উপায় নিয়ে আলোচনা করবেন। এ সফরটি কোরিয়া ও বাংলাদেশের জন্য বন্ধুত্ব, সহযোগিতা জোরদার করা এবং দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে পারস্পরিক সুবিধার জন্য নতুন সুযোগ অন্বেষণের একটি সুযোগ হিসেবে কাজ করবে বলে আশা করছে দক্ষিণ কোরিয়া।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর