বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

হজযাত্রীদের ডলার ও রিয়াল ফ্রিজ করতে বাংলাদেশ ব্যাংককে চিঠি

রুকনুজ্জামান অঞ্জন

বর্তমান বৈশ্বিক পরিস্থিতি বিবেচনা করে চলতি মৌসুমে হজযাত্রীদের জন্য প্রয়োজনীয় ডলার ও সৌদি রিয়াল ফ্রিজ (সংরক্ষণ) করতে বাংলাদেশ ব্যাংককে চিঠি পাঠিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ১ ফেব্রুয়ারি মার্কিন ডলার ও সৌদি রিয়ালের যে বিনিময় হার ছিল, সেই দর ধরে মুদ্রা দুটি সংরক্ষণ রাখার জন্য অনুরোধ জানানো হয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক গভর্নরের কাছে এ-সংক্রান্ত চিঠি পাঠানো হয়। চিঠিতে বলা হয়েছে, ডলার ও রিয়ালের মূল্য বৃদ্ধি পাওয়ায় হজযাত্রীদের বিমানভাড়াসহ অন্য সব ব্যয় বিগত বছরের চেয়ে অনেক বেড়ে গেছে। ফলে হজযাত্রীদের বাড়তি ব্যয় সংকুলান করা কষ্টকর হয়ে পড়েছে। হজের প্যাকেজ ঘোষণার কারণে ডলার ও সৌদি রিয়ালের বিনিময় হার বাড়তে পারে এমন আশঙ্কা করে ধর্ম মন্ত্রণালয় বলছে, ডলার ও সৌদি রিয়ালের বিনিময় হার বৃদ্ধি পেলে বিভিন্ন ব্যয় বিশেষ করে বিমান ভাড়া পরিশোধে জটিলতা সৃষ্টি হবে। এ কারণে ১ ফেব্রুয়ারি তারিখের বৈদেশিক মুদ্রার বিনিময় হার অনুযায়ী বিমান ভাড়া খাতে ব্যয়যোগ্য পরিমাণ মার্কিন ডলার ও সৌদি রিয়াল ফ্রিজ করা প্রয়োজন।

ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ডলার ও সৌদি রেট যাই হোক না কেন, কোনোভাবেই ঘোষিত প্যাকেজের বেশি অর্থ নেওয়া যাবে না হজযাত্রীদের কাছ থেকে। যেহেতু ১ ফেব্রুয়ারি হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে, সে কারণে আমরা বাংলাদেশ ব্যাংককে (চিঠিতে) বলেছি, যাতে সেই তারিখে ডলার ও সৌদি রিয়ালের বিনিময় হার ধরে প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা সংরক্ষণ রাখা হয়। বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে খুব শিগগিরই একটি বৈঠক করা হবে বলেও জানান ধর্ম মন্ত্রণালয়ের এই কর্মকর্তা। হজযাত্রার জন্য ১ ফেব্রুয়ারি যে প্যাকেজ ঘোষণা করা হয়েছে, তাতে সরকারি ব্যবস্থাপনায় জনপ্রতি ব্যয় ধরা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার টাকা প্রায়। ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে হজে যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন।

 হজগাইডসহ অন্যান্য মিলে ১ লাখ ৩০ হাজার জনের সৌদি যাত্রার কথা রয়েছে। এই ১ লাখ ৩০ হাজার জনের মাথাপিছু ব্যয় ৬ লাখ ৮৩ হাজার টাকা ধরে মোট ৮ হাজার ৮৭৯ কোটি টাকা ব্যয় হবে। গত ১ ফেব্রুয়ারি প্রতি মার্কিন ডলারের বিনিময় হার ছিল প্রায় ১০৫ টাকা ৯৩ পয়সা এবং সৌদি রিয়ালের বিনিময় হার ছিল ২৮ টাকা ২৯ পয়সা। ধর্ম মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী এই বিনিময় হার ধরে ব্যয়যোগ্য টাকার সমপরিমাণ মার্কিন ডলার ও সৌদি রিয়াল সংরক্ষণ করতে হবে কেন্দ্রীয় ব্যাংককে। জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের নির্বাহী পরিচালক মেজবাউল হক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, হজযাত্রীদের জন্য বৈদেশিক মুদ্রা সংরক্ষণের প্রস্তাবটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর