রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সংঘর্ষ বাধায় বিএনপির পদযাত্রা

সারা দেশে আহত ২০০, গ্রেফতার শতাধিক

নিজস্ব প্রতিবেদক

সংঘর্ষ বাধায় বিএনপির পদযাত্রা

হবিগঞ্জে পুলিশি বাধায় বিএনপির পদযাত্রা, নীলফামারীতে হামলায় ছাত্রলীগ নেতা-কর্মীরা -বাংলাদেশ প্রতিদিন

হামলা, গ্রেফতার, টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপসহ পুলিশি বাধার মুখে সারা দেশে ৬৩ জেলায় গতকাল পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। বাগেরহাটে দলের কেন্দ্রীয় নেতা কৃষিবিদ শামীমুর রহমান শামীমসহ ৩০ নেতা-কর্মীকে কর্মসূচি পালনকালে গ্রেফতার করে রাতেই আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছে পুলিশ। প্রতিবাদে আগামী ৪ মার্চ সারা দেশে জেলা ও মহানগর পর্যায়ে বিক্ষোভ মিছিল ও পদযাত্রা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। পুলিশ ও বিএনপির সংঘর্ষে ঝালকাঠিতে ১৪ জন আহত এবং জেলা যুবদলের সদস্য সচিবসহ ১৬ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। কুমিল্লায় গুলিতে পুলিশসহ বিএনপির ২৫ নেতা-কর্মী আহত হয়েছেন। নাটোরে বিএনপি অফিসের সামনে যুবলীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে বোমা হামলা করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু। পদযাত্রা কর্মসূচিকে ঘিরে মাগুরায় বিএনপির ৪২ নেতা-কর্মীর নামে মামলা করা হয়েছে। এ ছাড়া টাঙ্গাইল, ফরিদপুর নেত্রকোনাসহ বিভিন্ন স্থানে পুলিশি বাধা ও আওয়ামী লীগের হামলায় পদযাত্রা পণ্ড হয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

বাগেরহাট : বাগেরহাটে বিএনপির পদযাত্রা পুলিশের বাধায় পণ্ড হয়েছে। এ সময় পুলিশ পদযাত্রা কর্মসূচি থেকে কেন্দ্রীয় বিএনপির সহপ্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম ও জেলা বিএনপির আহ্বায়কসহ ৩০ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে। গতকাল সকাল ১০টার দিকে জেলা শহরে কর্মসূচি চলাকালে তাদের গ্রেফতার করা হয়।

ঠাকুরগাঁও : জেলা বিএনপি অফিসের সামনে পদযাত্রা অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান বলেন, এ অগণতান্ত্রিক সরকারকে অবশ্যই বিদায় নিতে হবে। এ সরকারের জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা নেই। নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই হবে। দাবি না মানলে জনগণই রাজপথে ফয়সালা করবে। গতকাল বিকালে জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমানের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

নাটোর : নাটোর জেলা বিএনপির কার্যালয়ের সামনে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটেছে। সকাল পৌনে ৮টার দিকে শহরের আলাইপুরে জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে ছয়-সাতটি হাতবোমার বিস্ফোরণ ঘটে। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক স¤পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, সকাল পৌনে ৮টার দিকে বিএনপির কার্যালয়ের সামনে একদল যুবক ছয়-সাতটা ককটেল ফাটিয়ে চলে যায়। এ সময় কার্যালয়ে বিএনপির কোনো নেতা-কর্মী ছিলেন না। তাই কেউ হতাহত হননি। কর্মসূচি বানচাল করার উদ্দেশ্যে আতঙ্ক সৃষ্টি করতে এ বোমা হামলা চালিয়েছে।

ঝালকাঠি : ঝালকাঠিতে সংঘর্ষে পুলিশ ও বিএনপির ১৪ জন আহত হয়েছেন বলে জানা গেছে। পুলিশের দাবি, বিএনপির নেতা-কর্মীদের হামলায় ঝালকাঠি সদর থানার ওসি অপারেশনসহ ছয় পুলিশ সদস্য আহত হয়েছেন। বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে ছাত্রলীগ ও যুবলীগের হামলায় বিএনপির আট নেতা-কর্মী আহত হয়েছেন। তবে ছাত্রলীগ ও যুবলীগ হামলার অভিযোগ অস্বীকার করেছে।

টাঙ্গাইল : টাঙ্গাইলে পুলিশি বাধায় পণ্ড হয়েছে বিএনপির পদযাত্রা। ৫০০ গজও যেতে পারেননি বিএনপির নেতা-কর্মীরা। টাঙ্গাইল পৌর এলাকার ১১ নম্বর ওয়ার্ডে জেলা বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ ইকবালের বাসভবনের কাছে শহরের বেপারীপাড়া থেকে পদযাত্রা শুরু হয়ে শান্তিকুঞ্জ মোড়ে গেলে পুলিশি বাধার মুখে পড়ে। পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত পথসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান।

বরিশাল : গতকাল সকালে বরিশাল উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি পৃথকভাবে পদযাত্রা কর্মসূচির আয়োজন করেছে। সকাল ১১টায় নগরীর সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে দক্ষিণ জেলা বিএনপির পদযাত্রাপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন দলের যুগ্ম মহাসচিব ও সাবেক মেয়র অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। জেলা (দক্ষিণ) বিএনপির আহ্বায়ক আবুল হোসেন খানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব আবুল কালাম শাহিন, জেলা ছাত্রদলের কামরুল ইসলাম সিকদার প্রমুখ।

ফরিদপুর : ফরিদপুরে দুপুর ১২টার দিকে শহরের কাঠপট্টিস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে পদযাত্রাটি বের হয়। থানা রোড হয়ে পদযাত্রাটি জনতা ব্যাকের মোড়ে পৌঁছলে পুলিশ তাতে বাধা দেয়।

লালমনিরহাট : লালমনিরহাট জেলা বিএনপির পদযাত্রা শেষে সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু বলেছেন, নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার, খালেদা জিয়ার মুক্তি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির রোধ করার দাবি মানা না হলে তার পরিপ্রেক্ষিতে দেশে ভয়াবহতা সৃষ্টি হলে এর দায়দায়িত্ব সরকারকে নিতে হবে।

নওগাঁ : জেলার পদযাত্রায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেছেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের কোনো জনসমর্থন নেই। নিরপেক্ষ সরকারের অধীনে গ্রহণযোগ্য নির্বাচন হলে আওয়ামী লীগ ২০টি আসনও পাবে না।

মাগুরা : পদযাত্রা কর্মসূচি ঘিরে মাগুরায় বিএনপির ৪২ নেতা-কর্মীর নামে পুলিশ মিথ্যা মামলা দিয়েছে বলে অভিযোগ করেছেন দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী। তিনি তার বক্তব্যে পুলিশি হয়রানি ও মিথ্যা মামলার তীব্র প্রতিবাদ জানান। বেলা ১১টায় শহরের ইসলামপুর পাড়ায় দলীয় কার্যালয়ের সামনে থেকে শহরের জেটিসি রোডে পদযাত্রা করেন দলীয় নেতা-কর্মীরা।

নেত্রকোনা : নেত্রকোনায় পুলিশি বাধায় বিএনপির পদযাত্রা পণ্ড হয়েছে। ক্ষমতাসীনদের হামলা আর পুলিশি বাধায় কোনো কর্মসূচি পালন করতে পারেননি নেতা-কর্মীরা। বিএনপি নেতারা এ অভিযোগ করেছেন।

জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি সারোয়ার আলম এলিন জানান, শনিবার সকাল থেকে কেন্দ্র নির্ধারিত এ কর্মসূচিতে অংশ নিতে চাইলে জেলা বিএনপির নেতা-কর্মীরা একত্রিত হতে পারেননি। সারা জেলায় তাদের আক্রমণে ৫০ থেকে ৬০ জন আহত হন। পুলিশ গ্রেফতার করেছে ১৬ নেতা-কর্মীকে।

সিলেট : জেলা বিএনপি গতকাল বিকালে নগরীর রেজিস্টারি মাঠ থেকে পদযাত্রা বের করে। জিন্দাবাজার, নাইওরপুল ও বন্দরবাজার ঘুরে পদযাত্রাটি পুনরায় রেজিস্টারি মাঠে গিয়ে শেষ হয়। পদযাত্রায় নেতৃত্ব দেন জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ূম চৌধুরী, সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী ও নূরুল ইসলাম সাজু।

পঞ্চগড় : বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নওশাদ জমির বলেছেন, যে গণতন্ত্র বিএনপি প্রতিষ্ঠা করেছিল তাকে হত্যা করা হয়েছে। আজ মানুষ কথা বলতে পারছে না। মানুষ নিশ্বাস নিতে পারছে না। পঞ্চগড়ে বিএনপির পদযাত্রা কর্মসূচির শুরুতে পথসভায় তিনি এসব কথা বলেন।

মানিকগঞ্জ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, নির্দলীয় সরকারের অধীনেই আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সকালে মানিকগঞ্জে শহরের মডেল হাইস্কুল এলাকা থেকে বিএনপির পদযাত্রা শুরু হয়ে সেওতা-বান্দুটিয়া সড়ক প্রদক্ষিণ করে। পদযাত্রা শেষে জেলা বিএনপির সভাপতি ও চেয়ারপারসনের উপদেষ্টা আফরোজা খান রিতার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবীর, সহসভাপতি অ্যাডভোকেট আজাদ হোসেন খান, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি ও জেলা বিএনপি নেতা গোলাম কিবরিয়া সাইদ প্রমুখ।

নীলফামারী : নীলফামারীতে ১০ দফা দাবিতে বিএনপি আয়োজিত পদযাত্রা কর্মসূচির মঞ্চ দখলে নেওয়ার অভিযোগ উঠেছে ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে। শনিবার দুপুরে এ ঘটনা ঘটে।

কুমিল্লা : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লা উত্তর জেলা বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের পদযাত্রায় গুলি ও লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে পুলিশ। এতে চান্দিনা উপজেলা বিএনপির সভাপতি, দুই পুলিশ সদস্যসহ অন্তত ২৫ জন আহত হন। গতকাল বিকাল সাড়ে ৪টায় মহাসড়কের চান্দিনা উপজেলার তীরচর ও দেবিদ্বার উপজেলার সীমান্তবর্তী এলাকা খাদঘরে এ ঘটনা ঘটে। আহত দুই পুলিশ সদস্য হলেন চান্দিনা থানায় কর্মরত কনস্টেবল শিপন হোসেন ও হাসান পারভেজ।

সুনামগঞ্জ : দুপুরে জেলা শহরের পুরাতন বাসস্টেশন থেকে জেলা বিএনপি কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পদযাত্রা বের করে। এর আগে বিভিন্ন উপজেলা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে পদযাত্রায় যোগ দেন নেতা-কর্মীরা।

ময়মনসিংহ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, মুক্তিযুদ্ধের সময় শান্তি কমিটি করে পাকিস্তানিরা টিকতে পারেনি। শান্তি সমাবেশ করে আপনারাও বাঁচতে পারবেন না। এটা রাজনীতির সংস্কৃতি না, এটা রাজনীতির অপশক্তি। এটা বন্ধ করুন। শনিবার বিকালে ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি আয়োজিত পদযাত্রা কর্মসূচির আগে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরে নগরীর আকুয়া বাইপাস মোড় থেকে দক্ষিণ জেলা বিএনপির পদযাত্রা শুরু হয়ে আকুয়া বোর্ডঘরে এসে শেষ হয়।

সর্বশেষ খবর